scorecardresearch
 

India vs Sri Lanka 1st ODI: ব্যর্থ শনকার লড়াই, শ্রীলঙ্কাকে ৬৭ রানে হারাল ভারত

প্রথম একদিনের ম্যাচে দারুণ জয় দিয়ে সিরিজ শুরু করল টিম ইন্ডিয়া (Team India)। গুয়াহাটিতে শ্রীলঙ্কার (India vs Sri Lanka) বিরুদ্ধে সিরিজের প্রথম ম্যাচে রানে জয় পেল ভারত। টসে জিতে ভারতকে ব্যাট করতে পাঠায় শ্রীলঙ্কা।

Advertisement
টিম ইন্ডিয়া টিম ইন্ডিয়া
হাইলাইটস
  • হেরে গেল শ্রীলঙ্কা
  • ৬৭ রানে জিতল ভারত

প্রথম একদিনের ম্যাচে দারুণ জয় দিয়ে সিরিজ শুরু করল টিম ইন্ডিয়া (Team India)। গুয়াহাটিতে শ্রীলঙ্কার (India vs Sri Lanka) বিরুদ্ধে সিরিজের প্রথম ম্যাচে ৬৭ রানে জয় পেল ভারত। টসে জিতে ভারতকে ব্যাট করতে পাঠায় শ্রীলঙ্কা। শুরুতে ব্যাট করে রানের পাহাড় গড়ে টিম ইন্ডিয়া। ৫০ ওভার শেষে সাত উইকেটে ৩৭৩ রান করে ফেলে ভারতীয় দল। শুরু থেকেই দারুণ খেলতে থাকেন টিম ইন্ডিয়ার অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma) ও শুভমন গিল (Subhman Gill)। গিল যখন আউট হন তখন ভারতের রান ১৪৩। ভারতের ইনিংসের ২০তম ওভারে আউট হন তিনি। রোহিত শর্মা ৮৩ রান করার পর আউট হন। ফলে নিশ্চিত সেঞ্চুরি মাঠেই ফিরে আসেন। রোহিত যেভাবে ব্যাট করছিলেন তাতে মনে হচ্ছিল তিনি দুর্দান্ত সেঞ্চুরি করবেন কিন্তু তা হয়নি। 

বড় রান তাড়া করতে নেমে শুরু থেকেই চাপে পড়ে যায় শ্রীলঙ্কা। দ্রুত দুই উইকেট তুলে নেন মহম্মদ সিরাজ। ১৯ রানে প্রথম উইকেট হারানোর পর ২৩ রানেই দ্বিতীয় উইকেট হারায় শ্রীলঙ্কা। প্রথম ১০ ওভারে ৩৮ রানে ২ উইকেট হারায় তারা। এরপর পথুম নিশাঙ্কা ও আসালাঙ্কা কিছুটা ধরে খেলার চেষ্টা করলেও ২৮ বলে ২৩ রান করে আসালাঙ্কা আউট হওয়ার পরে আরও সমস্যায় পড়তে হয় শ্রীলঙ্কাকে। এই পার্টনারশিপ ভাঙেন উমরান মালিক। 

আরও পড়ুন: IPL-এ পন্ত না থাকায় সমস্যা হবে DC-র? যা বললেন সৌরভ...

এরপর যদিও ধনঞ্জয় ডি সিলভা ও পথুম নিশাঙ্কা দারুণ জুটি গড়ে তোলেন। দুইজনে ৭২ রান যোগ করেন। ৪০ বলে ৪৭ রান করে মহম্মদ শামির বলে আউট হন ধনঞ্জয়। ১৩৬ রানে চতুর্থ উইকেট হারিয়ে ফেলে শ্রীলঙ্কা। যদিও নিশাঙ্কা হাফ সেঞ্চুরি করেন। শেষ অবধি ৮০ বলে ৭২ রান করে উমরান মালিকের শর্ট বলে আউট হন পথুম নিশাঙ্কা। ১৬১ রানে ৫ উইকেট হারায় শ্রীলঙ্কা।   

Advertisement

অধিনায়ক রোহিত শর্মা মাত্র ৬৭ বলে ৮৩ রানের ইনিংস খেলেন, যার মধ্যে ছিল ৯টি চার এবং ৩টি ছক্কা।  রোহিত প্রায় ১২৫ এর স্ট্রাইক রেটে রান করেন। শ্রীলঙ্কার বোলারদের বিরুদ্ধে শুরু থেকেই মারমুখী ভঙ্গিতে দেখা যায় ভারত অধিনায়ককে । ৬০ বলে ৭০ রান করে আউট হন ভারতের আরেক ওপেনার গিলও। তিনি মারেন ১১টি চার। রোহিত সেঞ্চুরি করতে না পারলেও আন্তর্জাতিক ক্রিকেটে ৭৩তম সেঞ্চুরি করে ফেললেন বিরাট।

আরও পড়ুন; সেঞ্চুরি বিরাটের, শ্রীলঙ্কার সামনে ৩৭৪ রানের টার্গেট রাখল ভারত 

মাত্র ৮০ বলে শতরান করে ফেললেন ভারতের প্রাক্তন অধিনায়ক। সচিন তেন্ডুলকরের (Sachin Tendulkar) রেকর্ড ভাঙলেন বিরাট। শ্রীলঙ্কার বিরুদ্ধে আটটি সেঞ্চুরি ছিল সচিনের। আর এবার তাঁকে টপকে নয়টি সেঞ্চুরি করে ফেললেন বিরাট। 

৮৭ বলে ১১৩ রানের ইনিংস খেলে বিরাট যখন ফিরছেন ভারতের বোর্ডে তখন ৬ উইকেটে ৩৬৪। ৫০ ওভারে সাত উইকেট হারিয়ে ৩৭৩ রানে শেষ হয় টিম ইন্ডিয়ার ইনিংস। কিছুদিন আগে বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজে ভাল খেলতে পারেননি বিরাট। তবে ৫০ ওভারের সিরিজে ফর্মে ফিরলেন  ভারতের প্রাক্তন অধিনায়ক। তাঁর ইনিংসে ছিল ১২টা চার ও একটা ছক্কা।  

Advertisement