scorecardresearch
 

Ruturaj Gaikwad 7 Six In One Over: এই প্রথম এক ওভারে ৭ ছক্কা! ভারতীয় ব্যাটারের 'বিস্ময়' ইনিংস

Ruturaj Gaikwad 7 Six In One Over: এই প্রথম এক ওভারে ৭ ছক্কা! ভারতীয় ব্যাটারের 'বিস্ময়' ইনিংস। বিশ্বরকের্ড গড়লেন ঋতুরাজ গায়কোয়াড়। ক্রিকেটের ইতিহাসে প্রথমবার কোনও ব্যাটার এই কীর্তি করলেন। আসুন দেখে নিই, কীভাবে কোথায় এই ঘটনা ঘটিয়েছেন তিনি।

Advertisement
ঋতুরাজ গায়কোয়াড় ঋতুরাজ গায়কোয়াড়
হাইলাইটস
  • বিশ্ব ক্রিকেটে এক ওভারে ৭ ছক্কা!
  • ভারতীয় ব্যাটারের 'বিস্ময়' ইনিংস
  • বিজয় হাজারেতে বিশ্বরেকর্ড ঋতুরাজ গায়কোয়াড়ের

Ruturaj Gaikwad 7 Six In One Over: এক ওভারে ৬ টা বল। তাতে ৬ বলে ৬ ছক্কা মারাটাই বেশ কঠিন। তবু এটা সম্ভবপর। বিশ্ব ক্রিকেটে বেশ কিছু কিংবদন্তী খেলোয়াড় এ কাজ করেছেন। যুবরাজ সিং (Yubraj Singh), রবি শাস্ত্রী (Ravi Shastri), গ্যারি সোবার্সরা (Gary Sobers) এ কাজ করেছিলেন। কিন্তু তা বলে ৭ বলে ৭ টা ছক্কা? অসম্ভব তা বলা যাবে না। তবে কার্যত কঠিন বটে। সেই কাজটিই করলেন ভারতীয় ওপেনার ঋতুরাজ গায়কোয়াড় (Ruturaj Gaikwad)। শুধু তাই নয়, এক ইনিংসে মোট ৬ মারলেন ১৬টি। বিজয় হজারে (Bijay Hazare Trophy) ট্রফিতে এই কীর্তি গড়ে অভূতপূর্ব নজির গড়লেন ঋতুরাজ গায়কোয়াড়। এত দিন ভারতীয়দের মধ্যে ছ’বলে ৬ ছক্কার নজির ছিল রবি শাস্ত্রী এবং যুবরাজ সিংহের। এই দু’জনকেও ছাপিয়ে গেলেন তিনি।

আরও পড়ুনঃ সুইজারল্য়ান্ডকে বিশ্বকাপে কখনও হারাতে পারেনি ব্রাজিল, এবার পারবে?

ঋতুরাজের দাপট বিজয় হাজারেতে

বিজয় হাজারে ট্রফির কোয়ার্টার ফাইনাল ম্যাচে উত্তরপ্রদেশের (Uttar Pradesh) বিরুদ্ধে এই নজির গড়লেন ঋতুরাজ। ১৫৯ বল খেলে করলেন অপরাজিত ২২০ রান। ওপেন করতে নেমে প্রথম থেকেই আগ্রাসী মেজাজে ছিলেন তিনি। এদিন পার্টনার, ওপেনার রাহুল ত্রিপাঠি (৯) এবং তিন নম্বরে নামা সত্যজিৎ বাৎসব (১১) দ্রুত সাজঘরে ফিরে গেলেও একদিক থেকে ঋতুরাজ ছিলেন বোলারদের উপর নিষ্ঠুর। এদিনের ইনিংসটি খেলার পথে মারলেন ১০টি চার এবং ১৬টি ছক্কা। তার মধ্যে এক ওভারেই মারলেন ৭টি ছক্কা।

ঋতুরাজ গায়কোয়াড়

ম্যাচের ৪৯তম ওভারে এই কীর্তি গড়লেন তিনি

ম্যাচের তখন ৪৯তম ওভার। বোলার, উত্তরপ্রদেশের বাঁহাতি স্পিনার শিবা সিং। ঋতুরাজ তার কয়েক ওভার আগে থেকেই দ্রুত চাইছিলেন দলের রান যতটা সম্ভব বাড়িয়ে নিতে। সেই লক্ষ্যেই বড় শট খেলার চেষ্টা করেছিেলন। প্রথম চারটি বল পরপর লফটেড শটে মাঠের বাইরে উড়িয়ে দেন তিনি। পঞ্চম বলটি ছিল নো বল। সেই বলও উড়ে যায় বাউন্ডারি লাইনের বাইরে। ফলে পরের বলটি ছিল ফ্রি-হিট। ছন্দে থাকা কোনও ব্যাটার পাত্তা দেয় তখন বোলারকে? সে বিষয়ও মাথায়ও আনেননি তিনি। পরের দুটি বল একইভাবে উড়িয়ে দিতে ভাবেননি ঋতুরাজ। প্রথম থেকে ভাল বল করা শিবা, শেষ পর্যন্ত ৯ ওভারে ৮৮ রানে দেন তিনি।

Advertisement

আরও পড়ুনঃ মেক্সিকোর বিরুদ্ধে গোলের পর মেসির স্বপ্নের দৌড়, দেখুন PHOTOS

এক ওভারে ৭টি ছক্কা বিশ্বে প্রথম

এক ওভারে ৬টি ছক্কা মেরেছেন বেশ কয়েক জন ক্রিকেটার। ভারতের রবি শাস্ত্রী, যুবরাজ সিংহের এক ওভারে ৬টি ছক্কা মারার নজির রয়েছে। বিশ্ব ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজ়ের গ্যারি সোবার্স, দক্ষিণ আফ্রিকার হার্সেল গিবস, ওয়েস্ট ইন্ডিজ়ের কায়রন পোলার্ড, আমেরিকার জসকরণ মালহোত্রার। আফগানিস্তানের হজরতুল্লাহ জ়াজ়াইও ২০১৮ সালের একটি ম্যাচে এক ওভারে ৬টি ছক্কা মেরেছিলেন। যদিও একটি ওয়াইড-সহ সেই ওভারে বল ছিল সাতটি।

 

Advertisement