scorecardresearch
 

IPL 2022: IPL 2022 শুরু হচ্ছে ২৬ মার্চ, ফাইনাল কবে?

KKR -এর সঙ্গে একই গ্রুপে রয়েছে Mumbai Indians, Delhi Capitals, Rajasthan Royals এবং Lucknow Super Giants। অন্য গ্রুপে রয়েছে Chennai Super Kings, Gujarat Titans, Royal Challengers Bangalore, Punjab Kings, Sunrisers Hyderabad। 

Advertisement
আইপিএল ২০২২ আইপিএল ২০২২

আইপিএল ২০২২ শুরু হচ্ছে ২৬ মার্চ ২০২২ থেকে শুরু হবে এবং ২৯ মে ফাইনাল খেলা হবে। বৃহস্পতিবার আইপিএল গভর্নিং কাউন্সিলের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আইপিএল গভর্নিং কাউন্সিল টাটা আইপিএল ২০২২ মরসুম সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্তও নিয়েছে।

৭০টি গ্রুপ ম্যাচ আয়োজন করা হবে

মুম্বাই এবং পুনেতে চারটি ভেন্যুতে মোট ৭০টি লিগ ম্যাচ অনুষ্ঠিত হবে। প্লে-অফ ম্যাচগুলোর ভেন্যু পরবর্তীতে নির্ধারণ করা হবে। ২০১১ সালের মতো এবারও ১০টি দলকে দুটি ভিন্ন গ্রুপে ভাগ করা হয়েছে। গ্রুপ এ-তে থাকবে মুম্বাই ইন্ডিয়ান্স (MI), কলকাতা নাইট রাইডার্স (KKR), রাজস্থান রয়্যালস (RR), দিল্লি ক্যাপিটালস (DC) এবং লখনউ সুপার জায়ান্টস (LSG)। যেখানে চেন্নাই সুপার কিংস (CSK), সানরাইজার্স হায়দ্রাবাদ (SRH), রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (RCB), পাঞ্জাব কিংস (PBKS) এবং গুজরাট টাইটানস (GT) গ্রুপ বি-তে রাখা হয়েছে।

তাদের গ্রুপের সব দলকে একে অপরকে দুটি ম্যাচ খেলতে হবে, যেখানে একটি হোম ম্যাচ এবং একটি অ্যাওয়ে ম্যাচ হবে। এছাড়াও, গ্রুপ 'এ'-কে 'বি' গ্রুপের অন্যান্য দলের বিপক্ষে একটি করে ম্যাচ খেলতে হবে, তবে এতেও 'বি' গ্রুপকে 'এ' গ্রুপের একই স্থানে থাকা দলের সঙ্গে দুটি ম্যাচ খেলতে হবে।

উদাহরণস্বরূপ, গ্রুপ এ, মুম্বাই ইন্ডিয়ান্স কে KKR, RR, DCএবং LSG-র বিরুদ্ধে দুটি করে ম্যাচ খেলতে হবে। একই সাথে, MI কে CSK-এর বিরুদ্ধে দুবার এবং B Group-এর বাকি দলগুলির বিরুদ্ধে একবার খেলতে হবে।

একইভাবে, গ্রুপ বি-তে, RCB কে CSK, SRH, PBKS এবং GT-এর বিরুদ্ধে দুটি ম্যাচ খেলতে হবে, আর RCBও দুবার RR-এর মুখোমুখি হবে। আরসিবি গ্রুপ এ-এর বাকি দলগুলির বিরুদ্ধে এক বা দুবার মুখোমুখি হবে। আরসিবিকে গ্রুপ এ গ্রুপের বাকি দলের বিপক্ষে একটি ম্যাচ খেলতে হবে।

Advertisement

আরও পড়ুন: টি২০ ক্রিকেটে ভারতের সর্বোচ্চ উইকেট চাহালের, পেছনে কে?

আরও পড়ুন: ঋদ্ধিকে শোকজের পথে BCCI, কী শাস্তি হতে পারে?

সবচেয়ে বেশি ম্যাচ ওয়াংখেড়ে স্টেডিয়ামে

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ২০টি, ব্র্যাবোর্ন স্টেডিয়ামে ১৫টি, মুম্বাইয়ের ডিওয়াই পাটিল স্টেডিয়ামে ২০টি এবং পুনের এমসিএ আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ১৫টি ম্যাচ হবে। সমস্ত দল ওয়াংখেড়ে এবং ডিওয়াই পাতিল স্টেডিয়ামে ৪টি করে ম্যাচ খেলবে, যেখানে পুনের ব্র্যাবোর্ন এবং এমসিএ স্টেডিয়ামে ৩টি করে ম্যাচ অনুষ্ঠিত হবে।

কলকাতা নাইট রাইডার্স

দুবার খেলবে - MI, RR, DC, LSG, SRH এর বিরুদ্ধে
একবার খেলবে - CSK, RCB, PBKS, GT। এর বিরুদ্ধে 

Advertisement