scorecardresearch
 

FIFA World Cup 2022: আর্জেন্টিনা নয় অস্ট্রেলিয়ার হয়ে খেলতে পারতেন মেসি, কীভাবে?

চমকপ্রদ একটি তথ্য তুলে ধরেছেন সাংবাদিক গিলেম বালাগ। লিওনেল মেসির (Lionel Messi) বায়োগ্রাফি লেখা এই সাংবাদিক জানিয়েছেন, আর্জেন্টিনা নয়, অস্ট্রেলিয়ার জার্সি পরেই খেলতে পারতেন মেসি।

Advertisement
লিওনেল মেসি লিওনেল মেসি
হাইলাইটস
  • অস্ট্রেলিয়ার জার্সিতে খেলতে পারতেন মেসি
  • আজ অজিদের মুখোমুখি আর্জেন্টিনা

কাতার বিশ্বকাপের (FIFA World Cup 2022) প্রি কোয়ার্টার ফাইনালের লড়াইয়ে শনিবার অস্ট্রেলিয়ার (Australia) বিরুদ্ধে খেলতে নামছে আর্জেন্টিনা (Argentina)। বহুদিন পর বিশ্বকাপের নকআউট পর্বে পৌঁছে গিয়েছে অজিরা। সামনে দুই বারের বিশ্বকাপ জয়ী আর্জেন্টিনা। তবে সেই ম্যাচের আগেই চমকপ্রদ একটি তথ্য তুলে ধরেছেন সাংবাদিক গিলেম বালাগ। লিওনেল মেসির (Lionel Messi) বায়োগ্রাফি লেখা এই সাংবাদিক জানিয়েছেন, আর্জেন্টিনা নয়, অস্ট্রেলিয়ার জার্সি পরেই খেলতে পারতেন মেসি।

ফুটবল বিশ্বকাপের সব খবরের জন্য় এখানে ক্লিক করুন

কেন অস্ট্রেলিয়ার হয়ে খেলতেন মেসি?
১৯৮০-র দশকের শেষ দিকে আর্জেন্টিনায় চরম আর্থিক দুর্দশা দেখা গিয়েছিল। তখনই মেসির বাবা ঠিক করেছিলেন, তিনি দেশ ছাড়বেন। বলা বাহুল্য, তখনও জন্মই হয়নি মেসির। তাঁর বাবা ঠিক করেছিলেন, অস্ট্রেলিয়ায় চলে যাবেন। তবে সেটা আর হয়ে ওঠেনি। কিছু দিন অপেক্ষা করার সিদ্ধান্ত নেন তাঁর বাবা। আর সেই সময়ই মেসির জন্ম হয়। 

আরও পড়ুন: বিশ্বকাপে মুখোমুখি হবে ব্রাজিল-আর্জেন্টিনা, কবে-কীভাবে?

কেন অস্ট্রেলিয়াকে বেছে নিতে চেয়েছিলেন মেসির বাবা?
দেশের আর্থিক অবস্থা ক্রমশ খারাপ হতে থাকায় অনেকেই দেশ ছেড়ে ইউরোপে পাড়ি দিচ্ছিলেন। তবে এত লোক একসঙ্গে ইউরোপে চলে গেলে চাকরি পাওয়ার ক্ষেত্রে সমস্যা হতে পারে। সেই জন্যই তিনি অস্ট্রেলিয়ায় চলে যাওয়ার সিদ্ধান্ত নেন। এক বন্ধু তাঁকে এমন পরামর্শ দিয়েছিলেন। তবে শেষ পর্যন্ত দেশ ছাড়েনি মেসির পরিবার। ধীরে ধীরে অবস্থার উন্নতি হতে থাকে। তবে সমস্যা তৈরি হয় অন্য জায়গায়। জন্ম থেকেই দুর্বল ছিলেন মেসি। তাঁর রুগ্ন পা নিয়ে দুশ্চিন্তায় পড়তে হয় পরিবারের সদস্যদের। এরপরেই ১২ বছর বয়সে বার্সেলোনা চলে আসেন মেসি। সেখানে থেকে লা মাসিয়া অ্যাকাডেমিতে শুরু হয় তাঁর প্রশিক্ষণ। সেখান থেকেই গোটা বিশ্বের কাছে পরিচিতি পান আর্জেন্টাইন তারকা। 

Advertisement

আরও পড়ুন: ব্রাজিলকে হারিয়ে নজির, তবুও পরের রাউন্ডে যেতে পারল না ক্যামেরুন

তবে যদি মেসির বাবা অস্ট্রেলিয়ায় চলে যেতেন তবে কী হত? হয়ত এটাই ভাবছেন অস্ট্রেলিয়ার সমর্থকরা। এটা হলে তাঁদের দেশ একজন সুপারস্টার ফুটবলারকে পেয়ে যেতে পারতেন। বা তাঁর জীবন অন্য খাতে বইত।          

 

Advertisement