scorecardresearch
 

ICC ODI Ranking: ICC র‍্যাঙ্কিংয়ে ঝড় তুলল ভারত, সবাইকে পেছনে ফেলে উঠলেন শীর্ষে সিরাজ

আইসিসি র‍্যাঙ্কিং-এ (ICC ODI Ranking) ১ নম্বরে উঠে এলেন ভারতীয় দলের (Team India) ফাস্ট বোলার মহম্মদ সিরাজ (Mohammad Siraj)। ভারতীয় দলও নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৩-০ ব্যবধানে সিরিজ জিতে একদিনের ক্রিকেটে শীর্ষে উঠে এসেছে। শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে একদিনের সিরিজে টানা ভাল পারফর্ম করার পুরস্কার পেলেন সিরাজ।

মহম্মদ সিরাজ মহম্মদ সিরাজ
হাইলাইটস
  • আইসিসি র‍্যাঙ্কিং-এ শীর্ষে সিরাজ
  • একদিনের ক্রিকেটে শীর্ষে উঠে এলেন ফাস্ট বোলার

আইসিসি র‍্যাঙ্কিং-এ (ICC ODI Ranking) ১ নম্বরে উঠে এলেন ভারতীয় দলের (Team India) ফাস্ট বোলার মহম্মদ সিরাজ (Mohammad Siraj)। ভারতীয় দলও নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৩-০ ব্যবধানে সিরিজ জিতে একদিনের ক্রিকেটে শীর্ষে উঠে এসেছে। শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে একদিনের সিরিজে টানা ভাল পারফর্ম করার পুরস্কার পেলেন সিরাজ। গত কয়েক বছর ধরেই ধারাবাহিকতা বজায় রেখেছেন ভারতের পেসার। আর তার জন্যই শীর্ষে উঠে এসেছেন তরুণ ফাস্ট বোলার। 

নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম ম্যাচে চার উইকেট নিয়ে নায়ক হয়ে উঠেছিলেন সিরাজ। শুধু তাই নয়, ঠিক যে সময় মনে করা হচ্ছিল ভারত লড়াই থেকে প্রায় ছিটকে গিয়েছে ঠিক সেই সময় একের পর এক উইকেট তুলে নিয়ে ভারতকে জেতার রাস্তা করে দেন সিরাজ। 

আরও পড়ুন: বর্ষসেরা টেস্ট দলে জায়গা হল না বিরাট-রোহিতের, কারা থাকলেন দলে?

কিউয়িদের বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজে দুটি ম্যাচ খেলেছেন সিরাজ। মোট পাঁচটি উইকেট নিয়েছেন তিনি। তিন ম্যাচের সিরিজের প্রথম দুই  ম্যাচ জিতে রায়পুরেই সিরিজ নিশ্চিত করে ফেলেছিল মেন ইন ব্লু। আর সেই জন্যই শেষ ম্যাচে মহম্মদ শামি ও মহম্মদ সিরাজকে বিশ্রাম দেওয়ার সিদ্ধান্ত নেয় ভারতের টিম ম্যানেজমেন্ট। 

আরও পড়ুন: 'ও ম্যাজিশিয়ান', টিম ইন্ডিয়ার ক্রিকেটারকে প্রশংসায় ভরিয়ে দিলেন রোহিত

দুই তারকা বোলারকে ছাড়াই তৃতীয় একদিনের ম্যাচে ৯০ রানে জয় পায় টিম ইন্ডিয়া। মঙ্গলবার ইন্দোরে আয়োজিত ম্যাচে টসে জিতে শুরুতে ভারতকে ব্যাট করতে পাঠায় নিউজিল্যান্ড। শুরু থেকেই দুর্দান্ত পার্টনারশিপ গড়ে তোলেন ভারতের দুই ওপেনার শুভমন গিল ও রোহিত শর্মা। দুই জনেই সেঞ্চুরি করেন। ১৬ ইনিংস পর সেঞ্চুরি করলেন ভারত অধিনায়ক। আর অন্যদিকে সেঞ্চুরি করেন শুভমন গিলও। ৮৫ বলে ১০১ রানের ইনিংস খেলে আউট হন রোহিত। মাত্র ৭৮ বলে ১১২ রানের ইনিংস খেলেন শুভমন গিলও। ৩৮ বলে ৫৪ রান করে আউট হলে ভারতের রান দারুণ জায়গায় নিয়ে যান হার্দিক পান্ডিয়া। ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ৩৮৫ রান করে টিম ইন্ডিয়া। 

জবাবে ব্যাট করতে নেমে ২৯৫ রানেই শেষ হয়ে যায় নিউজিল্যান্ডের ইনিংস। ডেভন কনওয়ে ১০০ বলে ১৩৮ রানের ইনিংস খেলেন। ৪০ বলে ৪২ রানের ইনিংস খেলে আউট হন হেনরি নিকলস।