scorecardresearch
 

আচমকা টেস্টে অবসর ঘোষণা মঈন আলির, খেলবেন শুধু রঙিন ক্রিকেট

আচমকা সাদা পোশাকের ক্রিকেট থেকে অবসর ঘোষণা করলেন ইংল্যান্ডের স্পিনিং অলরাউন্ডার মঈন আলি। তিনি টেস্ট ক্রিকেটের বড় রেকর্ডের সামনে দাঁড়িয়েছিলেন।

বিদায় টেস্ট বিদায় টেস্ট
হাইলাইটস
  • টেস্ট ক্রিকেট থেকে পাকাপাকি বিদায় মঈন আলির
  • খেলবেন শুধু ওয়ান ডে আর টি২০
  • আইপিএল-এ চেন্নাইয়ের হয়ে খেলছেন

আইপিএলে ঝড়ো ইনিংস খেলার পর এই আচমকা চমকদার সিদ্ধান্ত ঘোষণা মঈন আলির। টেস্ট ক্রিকেট থেকে অবসর নেওয়ার কথা ঘোষণা করলেন তিনি।

আইপিএল ঝড়ো ইনিংসের পরই সিদ্ধান্ত ঘোষণা

ইংল্যান্ডের স্পিনিং অলরাউন্ডার এর আগে ইংল্যান্ডকে টেস্টে একাধিক সাফল্য এনে দিয়েছেন। তবে সম্প্রতি তার টেস্টের ফর্ম ভালো ছিল না। পাশাপাশি সীমিত ওভারের ক্রিকেটে তিনি ব্যাটিংয়ে ভালো যোগদান করতে পারছিলেন। রবিবারই আইপিএলে তিনি একটি ইনিংস খেলেন চেন্নাই সুপার কিংস-এর হয়ে। তারপরেই হয়তো তিনি মনে করেন যে, টেস্ট ক্রিকেটের তুলনায় ছোট ফরম্যাটে তিনি ভাল খেলতে পারবেন।

সিদ্ধান্ত ক্যাপ্টেন ও কোচকে জানিয়ে দিয়েছেন

টেস্ট ক্যাপ্টেন জো রুট এবং চিপ কোচ ক্রিস সিলভারউডকে তিনি তার নিজের সিদ্ধান্ত জানিয়ে দিয়েছেন বলে জানা গিয়েছে। ৩৪ বছর বয়সে মইন ৬৪ টি টেস্টে ২৮.২৯ গড়ে ২ হাজার ৯১৪ রান বানিয়েছেন এবং ৩৬.৬৬ গড়ে ১৯৫ টি উইকেট নিয়েছেন।

অ্যাসেজের আগেই বড় সিদ্ধান্ত

তিনি ২০১৯ অ্যাসেজ-এর পর থেকে টেস্ট ক্রিকেট খেলেননি। সম্প্রতি ভারতের বিরুদ্ধে ঘরোয়া সিরিজে তার প্রত্যাবর্তন ঘটেছিল। সূত্রের খবর অনুযায়ী লম্বা সময় নিজের পরিবারকে দেওয়ার জন্য এবং ছোট ফরম্যাটে নিজেকে তরতাজা রাখতে তিনি টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়ে নিলেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের সরকারি করোনা প্রটোকলের প্রবেশের আগেই তিনি তার নিজের সিদ্ধান্ত জানিয়ে দিয়েছেন।

সীমিত ওভারের খেলা চালিয়ে যাবেন

আপাতত তিনি আইপিএলে খেলছেন। যার মধ্যে তিনি চেন্নাই সুপার কিংসের হয়ে খেলছেন। তিনি ইংল্যান্ডের জন্য সীমিত ওভারের ক্রিকেট খেলা চালিয়ে যাবেন বলে জানিয়েছেন। তার মধ্যে ওয়ানডে এবং টি২০ দুটোতেই খেলবেন বলে জানিয়েছেন। ভারতের বিরুদ্ধে পঞ্চম টেস্ট করোনা সংক্রমণের কারণে রদ করে দেওয়া হয়।

বড় অ্যাচিভমেন্ট মিস করলেন

তিনি ৩ হাজার টেস্ট রান এবং ২০০ উইকেটের দোরগোড়ায় ছিলেন। এটি হলে তিনি ইংল্যান্ডের ১৫ তম এমন রেকর্ডধারী ক্রিকেটার হতেন। যদিও সেই প্রলোভনে পা দিলেন না। তার আগেই সাদা পোশাকের ক্রিকেটে পাকাপাকি দাঁড়ি টেনে দিলেন।