scorecardresearch
 

FIFA World Cup 2022: জার্মান দলে ফিরলেন গোৎজে, বিশ্বকাপে ইংল্যান্ড-পর্তুগালের টিম কেমন?

কাতার বিশ্বকাপ (Qatar World Cup 2022) শুরু হতে মাত্র কয়েকটা দিন বাকি। এর মাঝেই দল ঘোষণা করে দিল ইংল্যান্ড (England), জার্মানি (Germany) এবং পর্তুগাল (Portugal)। ২৬ সদস্যের দল ঘোষণা করলো তিন দেশই।

Advertisement
ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, হ্যারি কেন ও থমাস মুলার ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, হ্যারি কেন ও থমাস মুলার
হাইলাইটস
  • জার্মান দলে গোৎজে
  • পর্তুগালের নেতৃত্বে রোনাল্ডো

কাতার বিশ্বকাপ (Qatar World Cup 2022) শুরু হতে মাত্র কয়েকটা দিন বাকি। এর মাঝেই দল ঘোষণা করে দিল ইংল্যান্ড (England), জার্মানি (Germany) এবং পর্তুগাল (Portugal)। ২৬ সদস্যের দল ঘোষণা করলো তিন দেশই। আরও একবার হ্যারিকেন এর ওপরে ভরসা রেখেছে ইংল্যান্ড। জার্মান দলে এবারেও রয়েছেন থমাস, মুলার ম্যানুয়াল নয়ারের মত অভিজ্ঞ ফুটবলাররা। আর পর্তুগালের হয়ে সম্ভবত শেষ বিশ্বকাপ খেলতে নামছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (Cristiano Ronaldo)। 

কেমন হল পর্তুগাল দল?
পর্তুগাল এবারের বিশ্বকাপটা স্মরণীয় করে রাখতে চাইবে। তাদের সুপারস্টার ফুটবলার রোনাল্ডোর জন্য। গোলরক্ষক হিসেবে তিনজন রয়েছেন দলে। দিয়েগো কস্তা, জোসে সা, রুই প্যাট্রিশিও। ডিফেন্সে রয়েছেন দিয়েগো ডেলট, জাও ক্যানসেলো, ড্যানিলো পেরেরা, পেপে, রুবেন দিয়াস, অ্যান্টনিও সিলভা, নুনো মেন্ডেজ, রাফায়েল গুরেরো। মিডফিল্ডারদের মধ্যে ৯ জনকে রাখা হয়েছে দলে। রয়েছেন ব্রুনো ফার্নান্দেজ, বার্নান্দো সিলভা, যাও মারিও, রুবেন নাভাস, যাও পালহিনা, ম্যাথিউস নুনেস, ওটাভিও, ভিটিনহা ও উইলিয়াম কার্ভালো। রোনাল্ডোর পাশাপাশি যাও ফেলিক্স, আন্দ্রে সিলভা, র‍্যামোস, রাফায়েল লিয়াও, রিকার্ডো হোরতারা স্ট্রাইকার হিসেবে দলের সঙ্গে থাকবেন।  

আরও পড়ুন:ভারতের হারের পর ট্রোল পাক প্রধানমন্ত্রীর, মোক্ষম জবাব ভারতীয়দের

নয়ার-মুলাদের নিয়েই দল গড়ল জার্মানি

অন্য দিকে জার্মানির কোচ হান্সি ফ্লিক এ বারেও থমাস মুলারের মতো অভিজ্ঞ ফুটবলারকে নিয়েই দলগঠন করেছেন। তাঁর দলের তিন গোলরক্ষক হলেন, ম্যানুয়েল নয়ার, মার্ক-আন্দ্রে টের স্টেগেন ও কেভিন ট্রাপ। জার্মানিও দলে ন’জন ডিফেন্ডারকে রেখেছে। তাঁরা হলেন, থিলো কেহরার, নিকলাস সুলে, লুকাস ক্লোস্টেরমান, অ্যান্টোনিয়ো রুডিগার, নিকো শ্লটেরবেক, আরমেল বেলা কোচাপ, ম্যাথিয়াস গিন্টের, ডেভিড রাউম ও ক্রিশ্চিয়ান গুন্টের।

আরও পড়ুন: ইংল্যান্ডের কাছে হেরে হাপুস কান্না রোহিতের, Video

Advertisement

জার্মানি দলে মিডফিল্ডার হিসাবে রয়েছেন আট জন। তাঁরা হলেন, জশুয়া কিমিচ, জোনাস হফম্যান, জুলিয়ান ব্রান্ট, লিয়ন গোরেৎজকা, ইকায় গুন্ডোগান, জামাল মুসিয়ালা, নিকলাস ফুলকুর্গ ও মারিয়ো গোৎজে। দলের স্ট্রাইকাররা হলেন, লেরয় সানে, থমাস মুলার, সের্গে ন্যাব্রি, কাই হাভের্ৎজ, ইউসুফা মৌকোকো ও করিম আদেয়েমি।


হ্যারি কেন, স্টারলিং, ফোডেনদের নিয়ে দারুণ দল ইংল্যান্ডের
ইংল্যান্ড দলে গোলরক্ষক হিসেবে রয়েছেন তিন জন। জর্ডন পিকফোর্ড, নিক পোপ, এবং অ্যারন র‌্যামসডেলকে নেওয়া হয়েছে। ন’জন ডিফেন্ডার রয়েছেন দলে। তাঁরা হলেন, লুক শ, জন স্টোনস, এরিক ডায়ার, হ্যারি ম্যাগুইর, বেন হোয়াইট, কোনক কোয়াডি, কাইল ওয়াকার, কিরেন ট্রিপিয়ের ও ট্রেন্ট আলেকজান্ডার আর্নল্ড। মিডফিল্ডারের ভূমিকায় দলে রয়েছেন, মেসন মাউন্ট, জেমস ম্যাডিনসন, কোনর গ্যালাঘের, জুড মেলিংহ্যাম, জর্ডন হেন্ডারসন ও কেলভিন ফিলিপ্স। সাত জন স্ট্রাইকারকে দলে রেখেছেন সাউথগেট। তাঁরা হলেন, হ্যারি কেন, কালাম উইলসন, রহিম স্টার্লিং, জ্যাক গ্রিলিশ, ফিল ফডেন, মার্কাস র‌্যাশফোর্ড ও বুকায়ো সাকা।

Advertisement