scorecardresearch
 

India Vs Australia Test Series: টেস্ট সিরিজ শুরুর আগে রবিচন্দ্রন অশ্বিনের ভয়ে কাঁপছে অস্ট্রেলিয়া

India Vs Australia Test Series: ৯ ফেব্রুয়ারি থেকে ৪ টেস্টের সিরিজ খেলতে শুরু করবে। নাগপুরে প্রথম টেস্ট শুরু হতে চলেছে। এই টেস্ট সিরিজের জন্য তারা ভারতে ইতিমধ্যেই চলে এসেছে এবং বেঙ্গালুরুতে নেট প্র্যাকটিস করছে। এর মধ্যেই অস্ট্রেলিয়ার জন্য সবচেয়ে বড় আতঙ্ক হয়ে দেখা দিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। কারণ ভারতে স্পিন ট্র্যাক এ অশ্বিনকে মোকাবিলা করা তাঁদের পক্ষে কঠিন বলেই তাঁরা নিজেরাই মনে করছেন।

Advertisement
রবিচন্দ্রন অশ্বিনের ভয়ে কাঁপছে অস্ট্রেলিয়া রবিচন্দ্রন অশ্বিনের ভয়ে কাঁপছে অস্ট্রেলিয়া
হাইলাইটস
  • রবিচন্দ্রন অশ্বিনের ভয়ে কাঁপছে অস্ট্রেলিয়া
  • পরিসংখ্যানেই আতঙ্কে ক্যাঙারুরা

India Vs Australia Test Series: অস্ট্রেলিয়া দল ভারতের বিরুদ্ধে ৯ ফেব্রুয়ারি থেকে ৪ টেস্টের সিরিজ খেলতে শুরু করবে। নাগপুরে প্রথম টেস্ট শুরু হতে চলেছে। এই টেস্ট সিরিজের জন্য তারা ভারতে ইতিমধ্যেই চলে এসেছে এবং বেঙ্গালুরুতে নেট প্র্যাকটিস করছে। দু'দলের কাছেই এই সিরিজ অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এই সিরিজের উপর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের টিকিট নির্ভর করছে। পাশাপাশি ভারত-অস্ট্রেলিয়ার (India Vs Australia) চিরন্তন লড়াই তো রয়েছেই। অস্ট্রেলিয়ার জন্য এই সময়ে সবচেয়ে বড় আতঙ্ক হয়ে দেখা দিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin)। কারণ ভারতে স্পিন ট্র্যাক এ অশ্বিনকে মোকাবিলা করা তাঁদের পক্ষে কঠিন বলেই তাঁরা নিজেরাই মনে করছেন।

আরও পড়ুনঃ IPL-এ বড় চমক, ঘরে বসেই ঠিক করতে পারবেন মাঠের কোন এন্ড থেকে খেলা দেখবেন

নকল অশ্বিনকে জোগাড় করে প্র্যাকটিস

সবচেয়ে বেশি অবাক হওয়ার ঘটনা যে যখন অস্ট্রেলিয়া ভারতে এসে মহেশ পিথিয়াকে (Mahesh Pithiya) নেট বোলার হিসেবে নিজেদের সঙ্গে যুক্ত করেছে তারা। মহেশ পিথিয়া হুবহু রবিচন্দ্রন অশ্বিনের মতো বোলিং করেন। তার অ্যাকশন, বল করার পদ্ধতি এবং ট্রিকস মোটামুটি অশ্বিনের মতোই। অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা সম্পূর্ণ অশ্বিনকে বাগে আনতে তাঁকে ব্যবহার করছেন। প্রথম টেস্ট শুরু হওয়ার পাঁচ দিন বাকি থাকা সময় অশ্বিন এখন সম্পূর্ণভাবে ক্যাঙ্গারু টিমের মাথায় ঢুকে পড়েছে। কিন্তু প্রশ্ন হচ্ছে যে শেষমেষ অস্ট্রেলিয়া কেন অশ্বিনের বিরুদ্ধে এত ভায় পাচ্ছে? ঘরোয়া পিচে রেকর্ড কেমন, এই পরিসংখ্যান অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাঁকে ভয়ঙ্কর বোলারে পরিণত করেছে। পরিসংখ্যান নিজেই তা বয়ান করছে।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সবচেয়ে সফল অশ্বিনই

রবিচন্দ্রন অশ্বিন ভারতের জন্য টেস্ট ক্রিকেটে দ্বিতীয় সবচেয়ে সফল বোলার। তাঁর নামে এখনও পর্যন্ত ৮৮ টেস্টে ৪৪৯ উইকেট নথিবদ্ধ রয়েছে। অষশ্বিন ৩০ বার এক ইনিংসে পাঁচ উইকেট নিয়েছেন। যেখানে ৭ বার ম্যাচে ১০ বা তার চেয়ে বেশি উইকেট নিয়েছেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলেছেন পেয়েছেন ৮৯ টি উইকেট। নিজের ক্যারিয়ারে অশ্বিন কোনও টিমের বিরুদ্ধে যদি সবচেয়ে বেশি উইকেট নিয়ে থাকেন তার নাম অস্ট্রেলিয়া। এটাই অস্ট্রেলিয়াকে আতঙ্কে রেখেছে। এই সিরিজে ভারতে হচ্ছে। ঘরোয়া পিচে রবিচন্দ্রন অশ্বিনের রেকর্ড এমনিতেই ভালো। তিনি এখনও পর্যন্ত ৫১ টেস্টে ৩১২ টি উইকেট নিয়েছেন। অশ্বিন নিজের ১০ বার ওয়ার্নারকে আর ৬ বার স্টিভ স্মিথকে আউট করেছেন। এই দুজন এবার অস্ট্রেলিয়া দলের ব্যাটিংয়ের মূল চালিকাশক্তি। এই কারণে ভারত অনেকটাই অভিনন্দন নির্ভর।

Advertisement

আরও পড়ুনঃ ভারতের সুখবর, অস্ট্রেলিয়া সিরিজে ফিট বুমরা, দলে কামব্যাক

রবিচন্দ্রন অশ্বিনের পরিসংখ্যান

৮৮ টেস্ট , ৪৪৯ উইকেট, ২৪.৫০ গড়, সেরা বোলিং ৫৯ রানের ৭ উইকেট, ৫ উইকেট ৩০ বার, ১০ উইকেট ৭ বার।

টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি উইকেট

১. মুথাইয়া মুরলিধরন ১৩৩ ম্যাচ ৮০০ উইকেট

২. শেন ওয়ার্ন ১৪৫ ম্যাচ ৭০৮ উইকেট

৩. জেমস আন্ডারসন ১৭৭ ম্যাচ ৬৭৫ উইকেট

৪. অনিল কুম্বলে ১৩২ ম্যাচ ৬১৯ উইকেট

৫. স্টুয়ার্ট ব্রড ১৬৯ ম্যাচ ৫৬৬ উইকেট

৬. গ্লেন ম্যাকগ্রাথ ১২৪ ম্যাচ ৫৬৩ উইকেট

৭. কোর্টনি ওয়ালশ ১৩২ ম্যাচ ৫১৯ উইকেট

৮. নাথন লিয়ন ১১৫ ম্যাচ ৪৬০ উইকেট

৯.  রবিচন্দ্রন অশ্বিন ৮৮ ম্যাচ ৪৪৯ উইকেট

১০. ডেল স্টেন ৯৩ ম্যাচ, ৪৩৯ উইকেট

ভারতের হয়ে সবচেয়ে বেশি উইকেট

১. অনিল কুম্বলে ১৩২ ম্যাচ ৬১৯ উইকেট

২. রবিচন্দ্রন অশ্বিন ৮৮ ম্যাচ ৪৪৯ উইকেট

৩. কপিল দেব ১৩১ ম্যাচ ৪৩৪ উইকেট

৪. হরভজন সিং ১০৩ ম্যাচ ৪১৭ উইকেট

৫. ইশান্ত শর্মা ১০৫ ম্যাচ ৩১১ উইকেট

 

Advertisement