scorecardresearch
 

Rohit Sharma : 'ক্রিকেট কিট কিনতে ডেলিভারি বয়ের কাজ করতেন রোহিত'

রোহিত শর্মা (Rohit Sharma), ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক (Captain of Indian Cricket Team)। অনেকে আবার সম্বোধন করেন রো”হিট” বলেও। এহেন একজন তারকার উঠে আসার পিছনে থাকে অনেক কাহিনী। ক্রিকেট কিট (Cricket Kit) কিনতে নাকি একসময় বাড়ি বাড়ি দুধের প্যাকেট সরবরাহ করতেন রোহিত শর্মা, জানালেন তারই একদা সতীর্থ প্রজ্ঞান ওঝা (Pragyan Ojha)।

Advertisement
রোহিত শর্মা (ফাইল ছবি) রোহিত শর্মা (ফাইল ছবি)
হাইলাইটস
  • এই মুহূর্তে ভারতীয় ক্রিকেট দলের অন্যতম তারকা রোহিত শর্মা
  • তবে ক্রিকেটার হওয়ার জন্য অনেক সংগ্রাম করতে হয়েছে এই তারকাকে

রোহিত শর্মা (Rohit Sharma), ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক (Captain of Indian Cricket Team)। অনেকে আবার সম্বোধন করেন রো”হিট” বলেও। এহেন একজন তারকার উঠে আসার পিছনে থাকে অনেক কাহিনী। ক্রিকেট কিট (Cricket Kit) কিনতে নাকি একসময় বাড়ি বাড়ি দুধের প্যাকেট সরবরাহ করতেন রোহিত শর্মা, জানালেন তারই একদা সতীর্থ প্রজ্ঞান ওঝা (Pragyan Ojha)। 

এই মুহূর্তে ভারতীয় ক্রিকেট দলের (Indian Cricket Team) অন্যতম তারকা রোহিত শর্মা। দলের অধিনায়ক এবং নির্ভরযোগ্য ব্যাটসম্যান। ব্যাটে ঝড় তুলেছেন অনূর্ধ্ব-১৯ (U-19) ভারতীয় দল, মুম্বই রঞ্জি দল (Mumbai Ranji Team), হায়দরাবাদ ডেকান চার্জার্স (Hyderabad Decan Chargers) এবং মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে (Mumbai Indians)। ক্রিকেট ক্যারিয়ারে খেলেছেন অনেক দলের জার্সি গায়েই। সর্বোপরি জাতীয় দলের জার্সি গায়ে চাপিয়ে দেখিয়েছেন অনবদ্য পারফরম্যান্স। প্রথম শ্রেণির ক্রিকেটে (First Class Cricket) করেছেন মোট ৮৩৬৫ রান। টেস্ট (Test Cricket) ক্যারিয়ারে সংগ্রহ করেছেন ৩৩৭৯ রান এবং ওয়ান ডে-তে ৯৮২৫ রান। টি-২০ আন্তর্জাতিক ম্যাচে পেয়েছেন ৩৮৫৩ রান এবং টি-২০ ক্রিকেট লিগে (T20 Cricket League) করেছেন মোট ১০,৭০৩ রান। একদিনের ম্যাচে সর্বোচ্চ ২৬৪ এবং টেস্টে ২১২ রানের রেকর্ড রয়েছে এই ডানহাতি ব্যাটসম্যানের (Right Handed Batsman)। টি-২০ তেও পিছিয়ে নেই তিনি। সর্বোচ্চ ১১৮ রানের ইনিংস রয়েছে তাঁর। মুম্বই ইন্ডিয়ান্সের হয়েও বেশ জমকালো পরিসংখ্যান। 

আরও পড়ুন : শুরু হচ্ছে IPL, কেমন সেজেছে ইডেন? দেখুন

কিন্তু কিভাবে আজ এই সাফল্যের চূড়ায় পৌঁছলেন রোহিত শর্মা? সেই অজানা গল্পই শোনালেন আইপিএল-এর গভর্নিং কাউন্সিল মেম্বার (IPL Governing Council Committee Member) এবং প্রাক্তন ভারতীয় লেফট আর্ম স্পিনার (Left-arm Spinner) প্রজ্ঞান ওঝা। জিও সিনেমাকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বললেন, তাদের দুজনের পুরনো কেমিস্ট্রির কথাই। প্রসঙ্গত, রোহিত শর্মা এবং প্রজ্ঞান ওঝা দুজনের পরিচিতি অনেকদিনের। দুজন একসাথে আইপিএল (IPL) যাত্রা শুরু করেন ২০০৮ সালে, হায়দ্রাবাদ ডেকান চার্জার্সের জার্সি গায়ে। পরবর্তীতে ২০১৩ এবং ২০১৫ সালে মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে দুজনই আইপিএল জয়ের স্বাদ পান। 

Advertisement

ওঝা বলছেন, ‘আমাদের প্রথম দেখা হয়েছিল অনূর্ধ্ব-১৫ (U-15) জাতীয় দলের ক্যাম্পে। তখন থেকেই সবাই বলত রোহিত ভালো ক্রিকেটার। রোহিত এমনিতে খুব কম কথা বলত। কিন্তু খেলার সময় ভীষণ আক্রমণাত্মক থাকত। আমার খুব অবাক লাগত যে, আমাকে ও ভালো করে চিনতও না। কিন্তু নেটে আমার বোলিং-এর বিরুদ্ধেও ভীষণ আক্রমণাত্মক থাকতে দেখেছি ওকে। পরবর্তীকালে আমাদের গভীর বন্ধুত্ব গড়ে ওঠে।‘

আরও পড়ুন : লকাতায় প্রথম! ফুটবল ক্লাবে লর্ডসের আদলে ব্যালকনি, সাজছে মহমেডান 

তিনি আরও জানাচ্ছেন, ‘রোহিত মুম্বইয়ের মধ্যবিত্ত পরিবার থেকে উঠে আসা একজন ক্রিকেটার। কিটব্যাগ কেনার জন্য টাকা জোগাড় করা, রীতিমতো চ্যালেঞ্জ ছিল ওর কাছে। তাই বাড়ি বাড়ি দুধের প্যাকেট সরবরাহ করে টাকা জমাতো। সেই টাকা দিয়েই ক্রিকেট কিট কিনত রোহিত। আজকে যখন ওর সাফল্য দেখি, তখন বেশ গর্ববোধ হয়।‘ 

রোহিত শর্মা জাতীয় ক্রিকেট দলের জার্সি গায়ে প্রথম মাঠে নামেন ২০০৭ সালে। টি-২০ ক্রিকেট বিশ্বকাপ (T20 Cricket World Cup) তাঁর জীবনের প্রথম বড় টুর্নামেন্ট। মহেন্দ্র সিং ধোনির (MSD) নেতৃত্বে কাপ জেতে ভারত এবং যার পিছনে একটি ম্যাচে রোহিত শর্মার গুরুত্বপূর্ণ ৫০ রানও রয়েছে। একদিনের ম্যাচে ৩০টি শতরান (Century) এবং ৪৮টি অর্ধশতরান (Half Century) করেছেন রোহিত। মোট ৯০০টি চার এবং ২৭৫টি ছয় তাঁর দখলে। আইপিএলে ২০২০ সালে, মুম্বইয়ের হয়ে নাইট রাইডার্সের (KKR) বিরুদ্ধে তাঁর ৮০ রানের দুরন্ত ইনিংস আজও মনে রেখেছেন ক্রিকেটপ্রেমীরা। 

প্রজ্ঞান ওঝা আরও যোগ করেছেন, ‘রোহিত আর আমি বহুদিন একসঙ্গে ড্রেসিংরুম (Dressingroom) শেয়ার করেছি। ও খুব ভালো মিমিক্রি করতে পারে। মজা করতে ভালোবাসে সতীর্থদের সঙ্গে।‘ 

এই সেই অচেনা রোহিত শর্মা। প্রজ্ঞান ওঝার কথার মধ্য দিয়ে উঠে এল সেই অজানা কাহিনীর কথাই।  


Advertisement