scorecardresearch
 

ডান-হাতি থেকে সফলতম বাঁ-হাতি! সৌরভের প্রথম টেস্ট সেঞ্চুরির ২৫ বছর

আজ থেকে ঠিক ২৫ বছর আগে ২২ গজে প্রথম শতরান পেয়েছিলেন ভারতীয় ক্রিকেটের বর্তমান সভাপতি ও প্রাক্তন ভারতীয় দলের অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের। ব্যাট হাতে দারুণ পারফরম্যান্স করেছিলেন মহারাজ। লর্ডসের মাটিতে অভিষেকে দুরন্ত ইনিংস ছিল মহারাজের। ডানহাতি থেকে সফলতম বাঁ-হাতি ব্যাটসম্যান সৌরভ!

Advertisement
ফটোশুটে সৌরভ গঙ্গোপাধ্যায়। ফাইল ছবি। ফটোশুটে সৌরভ গঙ্গোপাধ্যায়। ফাইল ছবি।
হাইলাইটস
  • ২৫ বছর আগে প্রথম টেস্ট সেঞ্চুরি করেন সৌরভ
  • লর্ডসের মাটিতে অভিষেকে দুরন্ত ইনিংস ছিল মহারাজের
  • ডানহাতি থেকে সফলতম বাঁ-হাতি ব্যাটসম্যান

আজ থেকে ঠিক ২৫ বছর আগে ২২ গজে প্রথম শতরান পেয়েছিলেন ভারতীয় ক্রিকেটের বর্তমান সভাপতি ও প্রাক্তন ভারতীয় দলের অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের। ব্যাট হাতে দারুণ পারফরম্যান্স করেছিলেন মহারাজ। আর তাঁর এই কৃতিত্ব পূর্ণ পেল ২৫ বছর। লর্ডসের মাঠে আজকের দিনেই প্রথম টেস্ট শতরানটি করেছিলেন ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক।

ব্যাট হাতে শুধু ভারতীয় দলের অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের শতরানই নয় ভারতের হয়ে রাহুল দ্রাবিড় প্রথম বলটি খেলেছিলেন ২২ গজে। ব্যাট হাতে এই দুই ব্যাটসম্যানই অন্যতম সফল ক্রিকেটার। ২৫ বছর আগেই এই দুই ক্রিকেটারের ডেবিউ হয়েছিল এই দুই ভারতীয় তারকার।

সৌরভ ইংল্যান্ডের লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতের হয়ে এই টেস্ট ম্যাচে হাঁকিয়েছিলেন শতরান। ২৫ বছর আগে এই দিনেই খেলার তৃতীয় দিনে এই শতরানটি পেয়েছিলেন। প্রথম ইনিংসে ইংল্যান্ড করেছিল ৩৪৪ রান। বল হাতে ৫ উইকেট পেয়েছিলেন ভেঙ্কটশ প্রসাদ। আর সেই ম্যাচেই ভারতীয় ব্যাটিং অর্ডারে তিন নম্বরে এসেছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। সৌরভ এই ম্যাচে খেলেছিলেন ৩০১টি বল করেছিলেন ১৩১ রান। সৌরভ মেরেছিলেন ২০টি চার। আর এই ২০টি চারের মাধ্যমে শতরানটি এই ইনিংসে অনবদ্য ব্যাট করেছিলেন দাদা।

অন্যদিকে, সৌরভের সঙ্গে এই টেস্টেই অভিষেক ঘটেছিল বর্তমান ভারতীয় দলের কোচ হওয়া ও ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমি (NCA) প্রধান রাহুল দ্রাবিড়। তিনি এই ম্যাচে করেছিলেন ৯৫ রান।

তবে ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক ও ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়কে নিয়ে অনেকেই জানেন না এই তথ্যটি। প্রথম সৌরভ ফুটবল খেলা দিয়ে শুরু করেন। ক্রিকেট খুব একটা ভালো লাগত না মহারাজেরয আর তারপরই ফুটবল খেলতেন তিনি। আর তারপরই আশা ক্রিকেট মাঠে। তবে সৌরভ গঙ্গোপাধ্যায় বাঁ-হাতি এই ক্রিকেটার যে ভারতীয় দলের অন্যতম বড় তারকা ক্রিকেটার ও অন্যতম একটি ট্যালেন্ট সেই নিয়ে কোনও সন্দেহ নেই।

Advertisement

সৌরভ গঙ্গোপাধ্যায় প্রথমে ছিলেন ডান-হাতি। সৌরভ বোলিংটা করেন ডানহাতেই। ব্যাটটাও তিনি ডানহাতেই ধরতে পারতেন ও করতে পারতেন তবে তাঁর ডান-হাতি থেকে বাঁ-হাতি ব্যাটসম্যান হয়ে ওঠায় রয়েছে অন্যতম একটি কাহিনী। এটির সত্যতা যাঁচাই না হলেও জানা যায় ভারতীয় দলের প্রাক্তন বাঁ-হাতি ব্যাটসম্যান ছিলেন ডানহাতি। তবে তাঁর কাছে প্যাড গ্ল্যাভস ছিল না তখন। বাবা চণ্ডী গঙ্গোপাধ্যায় কিনে দিতে পারতেন না এমনটা নয়, তবে নিজের দাদার কিট পরে খেলতে চাইতেন সৌরভ। আর তাঁর দাদা ছিল বাঁ-হাতি ক্রিকেটার। আর সেই মতো গ্ল্যাভস থেকে শুরু করে প্যাড সৌরভ পড়তেন নিজের দাদার। আর সেভাবেই বাঁ-হাতে আরও অনুশীলন করেন তিনি। আর তারপরই বিশ্ব ক্রিকেটের আঙ্গিনায় সৌরভই অন্যতম সেরা ক্রিকেটার ও দক্ষ ক্রিকেট প্রশাসকও।

Advertisement