scorecardresearch
 
 

E-Salaam Cricket: WTC ফাইনালের আগে 'বিরাট' বার্তা গাভাসকরের

আগামী ১৮ জুন থেকে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নামছে ভারতীয় ক্রিকেট দল। কতটা প্রস্তুত ভারত, কারা হতে পারে বিরাট কোহলি ট্রাম্প কার্ড! সেই সব নিয়ে এবার উত্তর দিলেন প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যান ও ক্রিকেটের সুনীল গাভাসকর।

সুনীল গাভাসকর। ফাইল ছবি। সুনীল গাভাসকর। ফাইল ছবি।
হাইলাইটস
  • ভারতীয় ক্রিকেট দলের একাদশ বেছে নিলেন গাভাসকর
  • ভারত জিতবে এমনটাই আশা গাভাসকরের
  • বিরাট কোহলিদের উদ্দেশ্যে বার্তা প্রাক্তন ক্রিকেটারের

সালাম ক্রিকেটে সুনীল গাভাসকর। তিনি বলেছিলেন, ইংল্যান্ডের বর্তমান পরিস্থিতিতে ওপেনারের পক্ষে উদ্বেগের বিষয় কারণ শুরুর দিকে বলের সুইং খুব কম ছিল। তিনি বলেছিলেন যে নিউজিল্যান্ডের বোলাররা দু'পক্ষেই সুইং করতে পারে। তবে ভারতের ব্যাটিং দুর্দান্ত। অভিজ্ঞতার দক্ষতা ভারতীয় খেলোয়াড়দের এগিয়ে রাখবে এবং ব্যাটিং আরও ভাল হবে।

সুনীল গাভাসকরের মতে ইংল্যান্ডের মাটিতে প্রথমে ব্যাট করলে প্রথম ইনিংসে একটু বড় রান করা দরকার। তাহলে ভালো ভাবে খেলাটা ধরে রাখা সম্ভব হবে। তিনি বলছিলেন, দলের পক্ষে আরও ভালো হবে আশ্বিন ও জাদেজা ৭ ও ৮ নম্বরে ব্যাট করলে। ব্যাটসম্যানদের প্রথম আধ ঘন্টা আরও কিছুটা ভালো খেলতে হবে। আপনাকে কিছুটা ধৈর্য দেখাতে হবে, যাতে বলটি বাতাসে কীভাবে সুইং হচ্ছে সে সম্পর্কে আপনি তথ্য পেতে পারেন। তিনি বলেছিলেন যে ইংল্যান্ড যদি সাউদাম্পটন মাঠে ম্যাচটি জিততে চায় তবে প্রথম ইনিংসে ৩৫০ রান করতে হবে।

একই সঙ্গে বিরাট কোহলির এই ভারতীয় দলকে তিনি টেস্ট ক্রিকেটের সর্বকালের সেরা ভারতীয় টেস্ট দল হিসাবে গণ্য করেছেন। তিনি বলছিলেন যে বিরাটের এই দলটি ইতিহাসের এখন পর্যন্ত সব থেকে সেরা ভারতীয় টেস্ট দল। একই সঙ্গে বিরাটদের দলকে বড় ম্যাচের আগে অনেক বড় বার্তা দিলেন গাভাসকর। লিল মাস্টার এই ম্যাচকে বিশ্বের অন্যতম বড় ম্যাচ হিসাবেই দেখছেন। তিনি মনে করেন এটা প্রথমবার ও সব থেকে গুরুত্বপূর্ণ একটা টুর্নামেন্ট।

তিনি বিরাটদের উদ্দেশ্যে এই ম্যাচের জন্য বার্তা দিয়েছেন। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আগে টিম ইন্ডিয়াকে বার্তা দিলেন ভারতীয় প্রাক্তন ব্যাটসম্যান সুনীল গাভাসকর বলেছিলেন, আপনারা মন দিয়ে খেলুন এবং লড়াই করুন। আপনি যদি লড়াই করেন তাহলে অবশ্যই এই টুর্নামেন্ট জিততে সক্ষম হবেন।

একই সঙ্গে সুনীল গাভাসকর নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতীয় ক্রিকেট দলের প্লেয়ি ইলেভেনও বেছে নিয়েছেন। অভিজ্ঞদেরই দলে জায়গা দিয়েছেন তিনি।

গাভাসকরের বাছা একাদশ-

  1. রোহিত শর্মা
  2. শুভমন গিল
  3. চেতেশ্বর পূজারা
  4. বিরাট কোহলি
  5. অজিঙ্কা রাহানে
  6. ঋষভ পন্থ
  7. রবিচন্দ্রন অশ্বিন
  8. রবীন্দ্র জাদেজা
  9. জসপ্রীত বুমরা
  10. ঈশান্ত শর্মা
  11. মহম্মদ শামি

আজতকের সালাম ক্রিকেটের সূচি-

সকাল ১০টা- সচিন তেন্ডুলকর - সব থেকে বড় খেলোয়াড়

সকাল ১১টা- যুবরাজ সিং - কে হবে টিম ইন্ডিয়ার এক্স ফ্যাক্টর

দুপুর ১২টা- ভিভিএস লক্ষ্মণ - কীভাবে বদল এলো ভারতীয় দলে

দুপুর ১টা- গৌতম গম্ভীর - লড়াই করে জিততে হবে

দুপুর ২টা- সুনীল গাভাসকর - কীভাবে স্বপ্ন দেখার শুরু!

বিকেল ৩টা- হরভজন সিং ও মন্টি পানেসার - স্পিন ইজ কিং

বিকেল ৪টা- সৌরভ গঙ্গোপাধ্যায় - দ্য কিং মেকার