scorecardresearch
 

Dinesh karthik Retirement: অবশেষে অবসরের গ্রহে দিনেশ কার্তিক, বিদায়বেলায় আবেগপ্রবণ উইকেটকিপার

এমএস ধোনির আগে আন্তর্জাতিক ক্রিকেটে দিনেশ কার্তিকের অভিষেক হয়েছিল। দিনেশ কার্তিক ২০০৪ সালের নভেম্বরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট অভিষেক করেন। লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে ৫ সেপ্টেম্বর ২০০৪-এ তার ওডিআই অভিষেক হয়। তাঁর টি-টোয়েন্টি অভিষেক হয়েছিল ১ ডিসেম্বর ২০০৬-এ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জোহানেসবার্গে। ২০০৫ সালের ডিসেম্বরে চেন্নাইয়ে শ্রীলঙ্কার বিরুদ্ধে ধোনির টেস্ট অভিষেক হয়।

Advertisement
অবশেষে অবসরের গ্রহে দিনেশ কার্তিক, বিদায়বেলায় আবেগপ্রবণ উইকেটকিপা অবশেষে অবসরের গ্রহে দিনেশ কার্তিক, বিদায়বেলায় আবেগপ্রবণ উইকেটকিপা

সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিয়েছেন তারকা ক্রিকেটার দীনেশ কার্তিক। উইকেটরক্ষক ব্যাটসম্যান কার্তিক। তার ৩৯ তম জন্মদিন ১ জুন (শনিবার) অবসরের ঘোষণা করেন। সাম্প্রতিক আইপিএল মরসুমে কার্তিককে আরসিবির হয়ে খেলতে দেখা গিয়েছে। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে কার্তিক তার দুই দশকেরও বেশি দীর্ঘ ক্রিকেট ক্যারিয়ারকে স্মরণ করেছেন।

কার্তিক এক্স-এ লিখেছেন, 'গত কয়েক দিনে আমি যে স্নেহ, সমর্থন এবং ভালবাসা পেয়েছি তাতে আমি অভিভূত। আমার গভীর কৃতজ্ঞতা এবং আন্তরিক ধন্যবাদ সকল ভক্তদের যারা এটি সম্ভব করেছেন। অনেক দিন চিন্তা করার পর ক্রিকেট থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। আমি আনুষ্ঠানিকভাবে আমার খেলার দিনগুলিকে ছেড়ে দিয়ে আমার অবসর ঘোষণা করছি, আমি সামনের নতুন চ্যালেঞ্জগুলির জন্য প্রস্তুত হচ্ছি।

কার্তিক বলেছেন, 'আমি আমার কোচ, অধিনায়ক, নির্বাচক, সতীর্থ এবং সাপোর্ট স্টাফ সদস্যদের ধন্যবাদ জানাতে চাই, যারা এই দীর্ঘ যাত্রাকে আনন্দদায়ক এবং উপভোগ্য করে তুলেছে। আমি নিজেকে ভাগ্যবান কয়েকজনের একজন মনে করি যারা দেশের প্রতিনিধিত্ব করার সুযোগ পেয়েছি। আমি আরও ভাগ্যবান যে এত ভক্ত এবং বন্ধুদের শুভেচ্ছা অর্জন করতে পেরেছি।

কার্তিক আরও বলেছেন, 'এই সমস্ত বছর আমার বাবা-মা আমার শক্তি এবং সমর্থনের স্তম্ভ এবং তাদের আশীর্বাদ ছাড়া আমি আজ যা আছি তা হতে পারতাম না।  আমি দীপিকার (কার্তিকের স্ত্রী) কাছেও অনেক কৃতজ্ঞ, যিনি নিজে একজন পেশাদার ক্রীড়াবিদ। আমাদের দুর্দান্ত খেলার সমস্ত ভক্তদের অনেক ধন্যবাদ। আপনাদের সমর্থন ও শুভকামনা ছাড়া ক্রিকেট ও ক্রিকেটারদের অস্তিত্ব থাকত না।

ধোনির আগে টিম ইন্ডিয়ার হয়ে অভিষেক 
এমএস ধোনির আগে আন্তর্জাতিক ক্রিকেটে দিনেশ কার্তিকের অভিষেক হয়েছিল। দিনেশ কার্তিক ২০০৪ সালের নভেম্বরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট অভিষেক করেন। লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে ৫ সেপ্টেম্বর ২০০৪-এ তার ওডিআই অভিষেক হয়। তাঁর টি-টোয়েন্টি অভিষেক হয়েছিল ১ ডিসেম্বর ২০০৬-এ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জোহানেসবার্গে। ২০০৫ সালের ডিসেম্বরে চেন্নাইয়ে শ্রীলঙ্কার বিরুদ্ধে ধোনির টেস্ট অভিষেক হয়।

Advertisement

ধোনির ওডিআই অভিষেক হয়েছিল ডিসেম্বর ২০০৪-এ বাংলাদেশের বিপক্ষে চট্টগ্রামে। তবে, ধোনি এবং ডিকে-র টি-টোয়েন্টি অভিষেক হয়েছিল একই ম্যাচে, যেটি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলা হয়েছিল।

কার্তিক আইপিএলে ৬টি দলের হয়ে খেলেছেন 
দিনেশ কার্তিক প্রাথমিক মরশুম থেকে আইপিএলে খেলা খেলোয়াড়দের মধ্যে রয়েছেন। তিনি ২৫৭ ম্যাচে ২২ হাফ সেঞ্চুরি সহ ৪৮৪২ রান করেছেন। কার্তিক আইপিএলের ইতিহাসে শীর্ষ ১০ রান সংগ্রাহকের মধ্যে রয়েছেন। এই সময়ের মধ্যে কার্তিক ১৪৭ টি ক্যাচ এবং ৩৭টি স্টাম্পিংও নিয়েছেন।

কার্তিক আইপিএল ২০২৪-এও শক্তিশালী পারফরম্যান্স করেছিলেন এবং ফিনিশারের ভূমিকা পালন করার সময় ১৫ ম্যাচে ৩২৬ রান করেছিলেন। তার পারফরম্যান্স দিয়ে, কার্তিক নিজেকে টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে জায়গা করার দৌড়ে ফিরিয়ে এনেছিলেন। ভারতীয় অধিনায়ক রোহিত শর্মাও অভিজ্ঞ উইকেটরক্ষকের সাথে মাঠে কার্তিককে মজা করে বলেছিলেন যে ডিকে এখনও বিশ্বকাপ খেলতে পারেনি, এই ভিডিওটি ভাইরাল হয়েছিল।

যদি দেখা যায়, দিনেশ কার্তিক তার আইপিএল ক্যারিয়ারে ৬ টি দলের প্রতিনিধিত্ব করেছেন। ২০১১ সালে পঞ্জাবে যাওয়ার আগে তিনি ২০০৮ সালে দিল্লি ডেয়ারডেভিলসের সাথে শুরু করেছিলেন। ২০১৪ সালে দিল্লিতে ফিরে যাওয়ার আগে তিনি মুম্বইয়ের সঙ্গে পরবর্তী দুই মরশুম কাটিয়েছিলেন। ২০১৫ সালে RCB অন্তর্ভুক্ত। তারপরে তিনি ২০১৬ এবং ২০১৭ সালে গুজরাট লায়ন্সের হয়ে খেলেন, সেখানে ৪টি মরশুম কাটিয়েছেন। তারপর কেকেআর দলে ফিরে আসেন, এই দলকেও নেতৃত্ব দেন তিনি। কার্তিক ২০২২ সালে আরসিবিতে ফিরে আসেন এবং খুব ভালোভাবে ফিনিশারের ভূমিকা পালন করেন।

দিনেশ কার্তিক আইপিএলে নিজের বয়সকে নিছক সংখ্যার খেলায় পরিণত করেছিলেন। আরসিবিতে যোগ দেওয়ার পর ডিকে খেলছিলেন ভিন্ন স্টাইলে। RCB এর সাথে IPL২০২২-এ কার্তিকের অবিশ্বাস্য পারফরম্যান্স ছিল। এখানে তিনি ১৮৩ স্ট্রাইক রেটে ৩৩০ রান করেন, তারপরে তিনি টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে নির্বাচিত হন।

দিনেশ কার্তিকের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার এমনই ছিল
দিনেশ কার্তিক ভারতের হয়ে ২৬ টেস্ট ম্যাচে ১০২৫ রান করেছেন। এই সময়ে, তিনি ৫৭টি ক্যাচ এবং ৬টি স্টাম্পও নিয়েছেন। ৯৪ টি ওয়ানডেতে টিম ইন্ডিয়ার প্রতিনিধিত্ব করার সময়, তিনি ১৭৫২ রান করেছিলেন, সেই সময় তিনি ৬৪টি ক্যাচ এবং ৭টি স্টাম্পও করেছিলেন। ৬০ টি-টোয়েন্টি ম্যাচ খেলে তিনি ৬৮৬ রান করেন, এই ফরম্যাটে তিনি ৬৮৬ রান করেন, এই ফরম্যাটে তিনি ৩০টি ক্যাচ এবং ৬স্টাম্পও নেন।

আরসিবি (Royal Challengers Bangalore) আইপিএল (IPL 2024) থেকে বিদায় নেওয়ার পরেই দিনেশ কার্তিকের (Dinesh Karthik) অবসর নিয়ে জল্পনা বেড়ে গিয়েছে। যদিও ম্যাচ শেষ হওয়ার পর, ভারতের উইকেট কিপার ব্যাটার যদিও এ নিয়ে কোনও বিবৃতি দেননি। টিভি সম্প্রচারের সময় জানানো হয়েছিল যে দীনেশ কার্তিক আইপিএল থেকে অবসর নিচ্ছেন। ১৬ বছর বিভিন্ন দলে আইপিএল খেলেছেন তিনি। ৪টি আইপিএল দলের হয়ে খেলেছেন ডিকে। এলিমিনেটর ম্যাচের পর কার্তিক যেভাবে তাঁর সতীর্থদের সঙ্গে কিপিং গ্লাভস উপরে তুলে মাঠ ছেড়ে বেরিয়ে আসেন তাতে তাঁর অবসরের জল্পনা আরও বেড়ে গিয়েছে। 

 

Advertisement