scorecardresearch
 

Vinesh Phogat Wrestling World Championships: কুস্তি বিশ্ব চ্যাম্পিয়নশিপে জোড়া পদক, ইতিহাস ভিনেশ ফোগটের

Vinesh Phogat Wrestling World Championships: কুস্তির বিশ্ব চ্যাম্পিয়নশিপে প্রথম ভারতীয় মহিলা হিসেবে ইতিহাস রচনা করলেন ভিনেশ ফোগট। তিনি একটি চ্যাম্পিয়নশিপে জোড়া মেডেল জেতা প্রথম ভারতীয় মহিলা হিসেবে নিজের নাম খোদাই করে নিলেন। দেশজুড়ে খুশির বন্যা।

Advertisement
Vinesh Fogat: বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে ইতিহাস ভিনেশ ফোগটের Vinesh Fogat: বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে ইতিহাস ভিনেশ ফোগটের
হাইলাইটস
  • কুস্তির বিশ্ব চ্যাম্পিয়নশিপে ইতিহাস ভিনেশ ফোগটের
  • প্রথম ভারতীয় মহিলা হিসেবে ইতিহাস রচনা করলেন তিনি
  • ভারতীয় হিসেবে এই কৃতিত্ব মাত্র দ্বিতীয়বার অর্জন হল

Vinesh Phogat Wrestling World Championships: ভারতের তারকা কুস্তিগীর ভিনেশ ফোগট ভারতীয় কুস্তিতে ইতিহাস রচনা করলেন। তিনি একটি বিশ্ব চ্যাম্পিয়নশিপে জোড়া পদক জেতা প্রথম ভারতীয় মহিলা কুস্তিগীর হিসেবে নিজের নাম স্বর্ণাক্ষরে খোদাই করে নিলেন। পাশাপাশি তিনি ভারতীয় কুস্তিগীর হিসেবে দ্বিতীয় এমন কৃতিত্ব অর্জনকারী হলেন।

ভিনেশ বুধবার ব্রোঞ্জ মেডেল জেতেন। সার্বিয়ার রাজধানী বেলগ্রেডে বিশ্ব চ্যাম্পিয়নশিপ খেলা হচ্ছে। ভিনেশ এবার সোনা জিতবেন বলে আশা করা গিয়েছিল। কিন্তু তিনি মহিলা ফ্রিস্টাইলের ৫৩ কেজি বিভাগে মঙ্গোলিয়ার কুস্তিগীর খুলনবাটার খোয়াগ এর কাছে হেরে যান।

আরও পড়ুনঃ Tomato Eating Alert: গায়ে দুর্গন্ধ-কিডনিতে পাথর, বেশি টমেটো খেলে যা যা হতে পারে...

রেপ চেজ মোকাবিলায় তিনি সুইডেনের রেসলার কে হারান

কিন্তু তিনি পরে দুর্দান্ত খেলে টুর্নামেন্টে কামব্যাক করেন এবং ৫৩ কিলো বিভাগের রেপ চেজ মোকাবিলায় সুইডেনের কুস্তিগীর এমাজোনাম মালামগ্রেইনকে ৮-০তে হারিয়ে দেন। এর আগে তিনি ২০১৯-এ ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ জিতেছিলেন। আর ওই প্রতিযোগিতাটি হয়েছিল কাজাখাস্তানের নূর সুলতানে।

২০২২-এ কমনওয়েলথের সোনা জেতেন ভিনেশ

সম্প্রতি তিনি বার্মিংহামে হওয়া কমনওয়েলথ গেমস ২০২২-এ দুর্দান্ত প্রদর্শন করে গোল্ড মেডেল জিতেছেন। ওই টুর্নামেন্টে তিনি নর্ডিক সিস্টেম-এর ভিত্তিতে জয় হাসিল করেন। ভিনেশ এর আগের ম্যাচে ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পদক বিজয়ী কানাডার রেসলারের বিরুদ্ধে জয় হাসিল করেছিলেন। এরপরে নাইজেরিয়ার মার্সি বোলাপুনালোভাকে এবং তৃতীয় ম্যাচে শ্রীলঙ্কার কেশানি মধুখালগেকে হারিয়ে দেন।

আরও পড়ুনঃ Viral : সতীর্থ চাহালের সুন্দরী স্ত্রীর সঙ্গে নাচছেন বিরাট কোহলি! ভাইরাল ভিডিও

অলিম্পিকে তার প্রদর্শন ছিল হতাশাজনক

অলিম্পিকে তাঁর প্রদর্শন ছিল হতাশাজনক। ২০১৬ অলিম্পিকে তিনি কোয়ার্টার ফাইনালে হাঁটুর চোটের কারণে ভাল পারফর্ম করতে পারেননি। সেখানে টোকিও অলিম্পিকে তিনি শেষ আট প্রতিযোগীর মধ্যে থেকে ছিটকে যান। যেখানে তিনি নিজের বিভাগে পৃথিবীর এক নম্বর কুস্তিগীর হিসেবে নেমেছিলেন। এই দুটি লাগাতার হতাশাজক পারফরম্যান্সের পর তিনি কুস্তি ছাড়ার পর্যায়ে চলে গিয়েছিলেন। এরপরে তিনি দুর্দান্ত ভাবে ফেরত আসেন।

Advertisement

 

Advertisement