scorecardresearch
 

Tokyo Olympic : হেরেও পদক জিততে পারেন ভিনেশ ফোগট, কীভাবে, জানেন ?

কোয়ার্টারে হেরে গেলেও এখনও পদক জয়ের আশা সম্পূর্ণ শেষ হয়ে যায়নি কুস্তিগীর ভিনেশ ফোগটের কাছে। রেপচেজ নিয়মে তিনি এখনও ব্রোঞ্জ পজক জিততে পারেন। তবে তার জন্য কিছু শর্ত রয়েছে। দেখে নেওয়া যাক, শর্তটি কি ?

ভিনেশ ফোগট ভিনেশ ফোগট
হাইলাইটস
  • হারলেও পদকের আশা রয়েছে ভিনেশের
  • রেপচেজ নিয়মে মিলতে পারে পজক
  • যাঁর কাছে হেরেছেন তাঁকে ফাইনালে যেতে হবে

ভিনেশের কাছে এখনও সুযোগ আছে

৫৩ কিলো বিভাগে হেরে গিয়ে কোয়ার্টার-ফাইনালে ভারতের কুস্তিতে আরও একটি পদকের আশা আপাতত জলে গিয়েছে। হেরে গিয়েছেন ভারতের অন্যতম ফেভারিট কুস্তিগীর ভিনেশ ফোগাট। বেলারুশের প্রতিদ্বন্দ্বীর কাছে ৩-৯ ফলের বড় ব্যবধানে হেরে গিয়েছেন।

রেপচেজ নিয়মে পদক জিততে পারেন তিনি

তিনি কোয়ার্টার ফাইনালে হেরে গেলেও, ভিনেশ ফোগাটের মেডেল জয়ের সম্ভাবনা কিন্তু এখনও একেবারে শেষ হয়ে যায়নি। এখনও সুযোগ রয়েছে। পদক জয় কিন্তু তার জন্য ভারতীয় কুস্তিগীরকে অপেক্ষা করতে হবে বেলারুশের প্রতিদ্বন্দ্বী হিসেবে যাঁর কাছে হেরেছেন, সেই ভ্যান্স কালাজিন্সকিয়াইয়ার পারফরমেন্সের উপর। তিনি যদি ফাইনালে পৌঁছে যান, তাহলেই বিনাশের জন্য ব্রোঞ্জ পদক এর রাস্তা খুলে যাবে। এর জন্য রেপচেজ নিয়ম রয়েছে। কি এই রেপচেজ নিয়ম, আসুন জেনে নেওয়া যাক।

রেপচেজ নিয়ম কি?

রেপচেজ শব্দটি ফরাসি শব্দ থেকে এসেছে। এর মানে হল, প্রতিরক্ষা। আন্তর্জাতিক রেসলিং বা কুস্তি রাউন্ডে কোনও খেলোয়াড় এর পক্ষে হার ভুলে প্রত্যাবর্তনের একটা সুযোগ এনে দেয় এই নিয়ম। যে কুস্তিগীর নিজের প্রথম দিকের মোকাবিলায় হেরে বাইরে চলে যান, তাঁর কাছে মেডেল জেতার একটা সুযোগ থাকে। এরকম তখনই সম্ভব, যখন, যাঁর কাছে তিনি হেরেছিলেন সেই খেলোয়াড় ফাইনালে পৌঁছে যাবেন। এ রকম হলে ব্রোঞ্জ পদক জেতার শুরুর রাউন্ডে হেরে যাওয়া খেলোয়াড়দের কাছে একটা ফিরতি সুযোগ চলে আসে।

প্রথম মোকাবিলায় জিতেছিল ভিনেশ

ভিনেশ ফোগাট কোয়ার্টার ফাইনালের আগে প্রথম মোকাবিলায় সুইডেনের সঙ্গে সোফিয়া মেক্সন কে ৭-১ ফলের বড় ব্যবধানে হারিয়ে দিয়েছিল। সোফিয়া শেষবার রিও অলিম্পিকে ব্রোঞ্জ পদক জিতেছিলেন। কিন্তু ভিনেশ ওই ৭-১ এর ব্যবধানে গতবারের পদকজয়ীদের এ সহজেই ৫৩ কিলো বিভাগে হারিয়ে সেমিফাইনালে পৌঁছেছিলেন।

গৌরবময় অতীত

২৬ বছর বয়সী ভিনেশ ফোগাট ২০১৬ রিও অলিম্পিকে ভারতের প্রতিনিধিত্ব করেছেন। সেখানে কোয়ার্টার ফাইনাল মোকাবিলাতে তাঁর হাটুতে চোট লাগে এবং তিনি পরে আর মোকাবিলায় অংশ নিতে পারেননি।

টোকিওর সফর

ভিনেশ ফোগাট ২০১৯ এ কাজাখস্তানে আয়োজিত বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপ এ মাধ্যমে অলিম্পিকের টিকিট কনফার্ম করেন। সেখানেও তিনি রেপচেজ রাউন্ডে পৃথিবীর নম্বর ওয়ান আমেরিকান কুস্তিগীর সারা ফিল্ডেব্রান্টকে ৮-২ এর ফলে বড় ব্যবধানে হারিয়ে টোকিও অলিম্পিকে টিকিট কনফার্ম করেন। এরপর তিনি গ্রিস এর মারিয়া প্রেবওলাড়াকিকে হারিয়ে ব্রোঞ্জ পদক জেতেন।

সাম্প্রতিক ফল

ভিনেশ ফোগাট জুন ২০২১ এ পোল্যান্ডে আয়োজিত ৫৩ কিলো। বিভাগে স্বর্ণপদক জেতেন ২৬ বছরের এর এই ক্ষেত্রে তৃতীয় এমন পদক এর আগে তিনি মার্চে মাটিও পেলিকান এবং এপ্রিলে এশিয়ায় চ্যাম্পিয়নশিপে স্বর্ণ পদক জেতেন। এশিয়ান চ্যাম্পিয়নশিপ গোটা টুর্ণামেন্টে একটা পয়েন্ট হারাননি।

 

 
; ; ;