scorecardresearch
 
 

টপ ইন্ডিয়ান প্লেয়ার্স

টোকিও অলিম্পিক্সে এ যাবত্‍কালের সবচেয়ে বড় দল (Indian contingent) পাঠিয়েছে ভারত। বিখ্যাত বক্সার এমসি মেরিকম ও হকিদলের অধিনায়ক মনপ্রীত সিং উদ্বোধনী অনুষ্ঠানে ভারতের পতাকাবাহক ((M C Mary Kom and Manpreet Singh will be India's flag bearers)। অন্যদিকে কুস্তিগীর বজরং পুনিয়া (Bajrang Punia) অলিম্পিক্সের সমাপ্তি অনুষ্ঠানে পতাকাবাহক।

টোকিও অলিম্পিক ২০২০-র বিষয়ে

টোকিও অলিম্পিকে এখনও পর্যন্ত ভারত সবথেকে বড় দল পাঠিয়েছে। বক্সার এমসি মেরিকম এবং হকি দলের অধিনায়ক মনপ্রীত সিং টোকিও অলিম্পিকের সূচনা পর্বে ভারতের হয়ে এবার জাতীয় পতাকা বহন করেন। অন্যদিকে, কুস্তিগীর বজরং পুনিয়া সমাপ্তি অনুষ্ঠানে ভারতের পতাকা বহন করবেন।  

খেলার জগতের 'মহাকুম্ভ' অলিম্পিক প্রতি ৪ বছরে একবার করে হয়। কিন্তু করোনা অতিমারির (Pandemic-ravaged Games) কারণ ২০২০ সালে তাতে ব্রেক লেগে যায়। এবার এক বছরের বিলম্বের পর তা জাপানের রাজধানী টোকিওতে (Olympic Games Tokyo 2020) অনুষ্ঠিত হতে চলেছে। এই অলিম্পিক গেমেসের আনুষ্ঠানিক সূচনা ২৩ জুলাই হবে এবং ৪ঠা অগাস্ট সমাপন (23 July 2021-8 August 2021)। যদিও, ২১ জুলাই থেকে কয়েকটি ইভেন্টের সূচনা ইতিমধ্যেই হয়ে গিয়েছে। যেমন সফ্টবল, বেসবল এবং ফুটবল।

অলিম্পিকের ইতিহাসে এটা দ্বিতীয় এমন সময়, যেখানে টোকিয়তে এই মহাকুম্ভের আয়োজন করা হয়েছে। এর আগে ১৯৬৪ সালে টোতিও অলিম্পিক গেমসের আয়োজন করা হয়েছিল। টোকিওতে এবার ৩৩টি ইভেন্টে ৩৩৯(339 gold medals at the Tokyo 2020 Olympics) মেডেলের জন্য লড়াই হবে। তাতে লড়াইয়ের জন্য ২০৬টি দেশের ১১ হাজার প্রতিনিধি অংশ নিচ্ছেন। 

টোকিও অলিম্পিকের এবারের ম্যাসকটের নাম মিরাইতোয়া (MIRAITOWA)। যার রং ইন্ডিগো। জাপানি ভাষায় মিরাইতোয়ার অর্থ মিরাই- ভবিষ্যৎ এবং তোয়া- অনন্তকাল।

টোকিও অলিম্পিকে এবার এমন চারটি খেলা (Four sports to make debut at Tokyo 2020) রয়েছে যা প্রথমবার অন্তর্ভূক্তি হয়েছে। এগুলি যথাক্রমে সার্ফিং, স্কেটিং, স্পোর্ট ক্লাইম্বিং এবং ক্যারাটে। এর পাশাপাশি পুরুষদের বেসবল এবং মহিলাদের সফ্টবলও ফিরে আসছে এবারের অলিম্পিকে। 

করোনার অতিমারির কারণে এবারের অলিম্পিক রুদ্ধদ্বারেই অনুষ্ঠিত হবে। সেই এবার মেডেল প্রদানের অনু্ষ্ঠানেও কিছু পরিবর্তন করা হয়েছে। এবার বিজয়ীদের গলায় আর মেডেল পরিয়ে দেওয়া হবে না। এবারের পদকগুলি ট্রেতে করে বিজয়ীদের সামনে দেওয়া হবে। আর তারা সেগুলি নিজেই গলায় (Olympic athletes to put on own medals at Tokyo 2020) পড়ে নেবেন। এই সমারহের সময় একে অপরের সঙ্গে না তো হাত মেলাবেন না কাউকে আলিঙ্গন করা যাবে।