scorecardresearch
 

5G rollout in India: আসছে 5G, স্পেকট্রাম নিলামে অনুমোদন কেন্দ্রীয় মন্ত্রিসভার

5G rollout in India: টেলিযোগাযোগ দফতরের প্রস্তাব অনুযায়ী, নিলামে সফল হওয়া টেলিকম কোম্পানিগুলি সারা দেশে 5G পরিষেবা দিতে পারবে। ভারতে 5G পরিষেবা শুরু করার তারিখ এখনও নিশ্চিত করা হয়নি। কিন্তু, অনেক রিপোর্ট অনুযায়ী, এই বছরের শেষ নাগাদ এই পরিষেবা প্রকাশ করা হতে পারে। 5G বর্তমান 4G থেকে অনেক দ্রুত। 

5G পরিষেবা 5G পরিষেবা
হাইলাইটস
  • আসছে 5G
  • স্পেকট্রাম নিলামে অনুমোদন কেন্দ্রীয় মন্ত্রিসভার
  • জানুন বিস্তারিত তথ্য

5G rollout in India: ভারতে 5G স্পেকট্রামের নিলাম অনুমোদিত হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রিসভা এই অনুমোদন দিয়েছে। টেলিযোগাযোগ দফতরের প্রস্তাব অনুযায়ী, নিলামে সফল হওয়া টেলিকম কোম্পানিগুলি সারা দেশে 5G পরিষেবা দিতে পারবে। ভারতে 5G পরিষেবা শুরু করার তারিখ এখনও নিশ্চিত করা হয়নি। কিন্তু, অনেক রিপোর্ট অনুযায়ী, এই বছরের শেষ নাগাদ এই পরিষেবা প্রকাশ করা হতে পারে। 5G বর্তমান 4G থেকে অনেক দ্রুত। 

নিলাম হতে চলেছে

টেলিকম মন্ত্রকের দেওয়া প্রস্তাব অনুসারে, 5G স্পেকট্রাম আগামী ২০ বছরের জন্য ৭২ Ghz-এ নিলাম করা হবে। টেলিকম সংস্থাগুলি 5G পরিষেবার জন্য ক্রমাগত ট্রায়াল করছে। এমন পরিস্থিতিতে নিলাম প্রক্রিয়া শেষে কোম্পানিগুলো দ্রুত তা ছাড়ার কাজ করবে বলে ধারণা করা হচ্ছে। টেলিকম কোম্পানিগুলো এর জন্য প্রতিনিয়ত পরিকাঠামো তৈরি করছে। একটি প্রতিবেদনে বলা হয়েছে, এটি প্রথমে মেট্রো শহর এবং বড় শহরগুলিতে মুক্তি পাবে।

৭২০৯৭.৮৫ মেগাহার্ত্‍জ স্পেকট্রামের নিলাম ২০২২ সালের জুলাইয়ের শেষে করা হবে। এর বৈধতা ২০ বছরের জন্য থাকবে। স্পেকট্রাম নিলামে কম (৬০০ MHz, ৭০০ MHz, ৮০০ MHz, ৯০০ MHz, ১৮০০ MHz, ২১০০ MHz, ২৩০০ MHz), মাঝামাঝি (৩৩০০ MHz) এবং উচ্চ (২৬ GHz) ফ্রিকোয়েন্সি ব্যান্ডগুলি অন্তর্ভুক্ত থাকবে। এটা বলা হয় যে টেলিকম পরিষেবা প্রদান করে। মিড এবং হাই ব্যান্ড স্পেকট্রাম ব্যবহার করে 5G রিলিজ করবে।

5G আসার পরে এই জিনিসগুলিতে পরিবর্তন দেখা যাবে: -

5G আসার পরে, আপনার ইন্টারনেটের গতিতে সবচেয়ে বড় পার্থক্য দেখতে পাবেন। এতে আপনি বর্তমান গতির চেয়ে ১০ গুণ দ্রুত গতি পাবেন। এছাড়া অডিও ও ভিডিও কলের মান অনেক ভালো হবে। গেমিং সেক্টরেও 5G আসার পর অনেক পরিবর্তন দেখা যাবে। 5G আসার পর IoT ডিভাইসের ব্যবহার বাড়বে, যা আপনার ডিভাইসকে করে তুলবে আরও স্মার্ট। 5G চালকবিহীন যানবাহন চালানোও সহজ করে তুলবে।