scorecardresearch
 

মোবাইলে Network ও Internet-এর সমস্যা? বাড়ির এই জিনিসগুলি হতে পারে কারণ

ফোনের নেটওয়ার্ক (Mobile Network) বা ইন্টারনেটে কোনও সমস্যা দেখা তাহলে দেখুন আশেপাশে থাকা কোনও ইলেক্ট্রোম্যাগনেটিক ইন্ডাকশন থেকে দূরত্ব বজায় রাখুন বা সেটিকে বন্ধ করে দিন। এই ধরনের ডিভাইস ফোনের নেটওয়ার্ককে ব্লক করতে পারে। বিশেষ করে ইন্টারনেট রাউটার বা কারেন্ট ল্যাম্পের মতো ডিভাইসের কারণে এই ধরনের সমস্যা দেখা দেয়। একইসঙ্গে জেনে নিন সমাধানের উপায়। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • নেটওয়ার্কের সমস্যা অনেকেরই থাকে
  • তার নেপথ্যে থাকতে পারে বিবিধ কারণ
  • কীভাবে হবে সমাধান?

মোবাইল নেটওয়ার্কা বা ইন্টারনেট কানেকশান (Mobile Internet Connection) নিয়ে প্রায়শই অভিযোগ শোনা যায় ইউজারদের মুখে। আর শুধু একটা বা দুটি সংস্থা নয়, প্রায় সমস্ত সংস্থার নেটওয়ার্কেই এই অভিযোগ পাওয়া যায়। আর এর নেপথ্যে থাকতে পারে বেশকিছু কারণ। যেমন বাড়িতে থাকা কোনও ইলেক্ট্রোম্যাগনেটিক ইন্ডাকশন বা স্মার্টফোনের সেটিংসের কারণেও এমনটা ঘটতে পারে। 

কোন কোন জিনিসে হতে পারে সমস্যা?
যদি ফোনের নেটওয়ার্ক (Mobile Network) বা ইন্টারনেটে কোনও সমস্যা দেখা তাহলে দেখুন আশেপাশে থাকা কোনও ইলেক্ট্রোম্যাগনেটিক ইন্ডাকশন থেকে দূরত্ব বজায় রাখুন বা সেটিকে বন্ধ করে দিন। এই ধরনের ডিভাইস ফোনের নেটওয়ার্ককে ব্লক করতে পারে। বিশেষ করে ইন্টারনেট রাউটার বা কারেন্ট ল্যাম্পের মতো ডিভাইসের কারণে এই ধরনের সমস্যা দেখা দেয়। একইসঙ্গে জেনে নিন সমাধানের উপায়। 

এই সেটিংসগুলো দেখুন
সিম কার্ডটি অন্য ডিভাইসে ঢুকিয়েও দেখতে পারেন যে সমস্যাটি সব জায়গায় হচ্ছে নাতি শুধু একটিমাত্র ফোনেই হচ্ছে। অনেক সময় সিম সেটিংয়ের কারণেও এ ধরনের সমস্যা দেখা দেয়। এমন পরিস্থিতিতে, যদি কেউ অ্যান্ড্রয়েড ব্যবহারকারী হন, তাহলে সেটিংসে গিয়ে রিসেট করতে পারেন। সেটিংসে যাওয়ার পর মোবাইল নেটওয়ার্কে যেতে হবে এবং তারপরে সেটিকে ট্যাপ করতে হবে। সেখান থেকে ম্যানুয়ালি অপারেটর নির্বাচন করা যেতে পারে।  

iOS ইউজাররা কী করবেন? 
যদি কেউ iOS ব্যবহারকারী হন, তাহলে সেটিংসে গিয়ে Mobile + SIM-এ ক্লিক করতে হবে। এর পরে, সিম সেটিংসে গিয়ে নেটওয়ার্ক বিভাগে যেতে হবে এবং তারপরে নেটওয়ার্ক সার্চ করতে হবে। এইভাবে ম্যানুয়ালি অপারেটর নির্বাচন করতে পারেন। যদি এটি করার পরেও আপনার সমস্যার সমাধান না হয়, তাহলে টেলিকম অপারেটরের কাস্টমার কেয়ার সেন্টারের সঙ্গে কথা বলা উচিত।

Advertisement

রয়েছে আরও উপায়
যদি কোনও ওয়েবসাইট বা অ্যাপ খোলা না যায়, তাহলে সেই ওয়েবসাইট বা অ্যাপ ডাউন থাকতে পারে। যদি সমস্যাটি সমস্ত ওয়েবসাইট বা অ্যাপেই হয় তাহলে পরীক্ষা করতে হবে কয়েকটি বিষয়। ফোনের মোবাইল ডেটা পরীক্ষা করে দেখুন। এছাড়া, এয়ারপ্লেন মোড চালু এবং বন্ধ করে ইন্টারনেট সংযোগ পরীক্ষা করতে পারেন। অথবা ফোন রিস্টার্টও করতে পারেন। সাধারণ নেটওয়ার্ক সমস্যাগুলি এই উপায়ে সমাধান করা যেতে পারে৷

আবার পড়ুন'ষড়যন্ত্র হয়েছে', বিস্ফোরক রামপুরহাটকাণ্ডে ধৃত আনারুল

 

Advertisement