scorecardresearch
 

প্রথম দেশ হিসেবে ভারতের UPI সিস্টেম গ্রহণ করতে চলেছে নেপাল

প্রথম দেশ হিসেবে ভারতের UPI সিস্টেম গ্রহণ করতে চলেছে নেপাল। যা ভারতের পক্ষে এবং নেপালের পক্ষে অত্য়ন্ত সুবিধাজনক হবে বলে মনে করা হচ্ছে। ভারতের ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন এ খবর জানিয়েছে।

ভারতের ইউপিআই নেপালে ভারতের ইউপিআই নেপালে
হাইলাইটস
  • ভারতের ইউপিআই গ্রহণ করতে চলেছে নেপাল
  • প্রথম দেশ হিসেবে তারা এটা নেবে
  • যা দুদেশের জন্য় বড় অর্থনৈতিক পদক্ষেপ হতে চলেছে

India National Payment Corporation: ভারতের ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন (এনপিসিআই) বৃহস্পতিবার বলেছে, নেপাল ভারতের UPI সিস্টেম গ্রহণকারী প্রথম দেশ হবে, যা প্রতিবেশী দেশের ডিজিটাল অর্থনীতিতে রূপান্তরিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এনপিসিআই ইন্টারন্যাশনাল পেমেন্টস লিমিটেড (এনআইপিএল), এনপিসিআই-এর আন্তর্জাতিক অঙ্গ, নেপালে পরিষেবা প্রদানের জন্য গেটওয়ে পেমেন্ট সার্ভিস (জিপিএস) এবং মানম ইনফোটেকের সাথে হাত মিলিয়েছে।

GPS নেপালে অনুমোদিত পেমেন্ট সিস্টেম অপারেটর এবং মানম ইনফোটেক সে দেশে ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (ইউপিআই) স্থাপন করবে।

এই সহযোগিতা নেপালে বৃহত্তর ডিজিটাল জনসাধারণের উপকার করবে এবং প্রতিবেশী দেশে আন্তঃপরিচালনাযোগ্য রিয়েল-টাইম ব্যক্তি-থেকে-ব্যক্তি (P2P) এবং ব্যক্তি-থেকে-মার্চেন্ট (P2M) লেনদেনকে শক্তিশালী করবে, NPCI এক বিবৃতিতে বলেছে।

"নেপাল ভারতের বাইরে প্রথম দেশ হবে যেটি UPI কে অর্থপ্রদানের প্ল্যাটফর্ম হিসাবে গ্রহণ করবে নগদ লেনদেনের ডিজিটালাইজেশন এবং কেন্দ্রীয় ব্যাঙ্ক হিসাবে নেপাল সরকার এবং নেপাল রাষ্ট্র ব্যাঙ্কের দৃষ্টি ও উদ্দেশ্যগুলিকে এগিয়ে নিয়ে যাবে," এতে বলা হয়েছে।

 
; ; ;