scorecardresearch
 

Phone storage full? সহজেই বাড়তি স্টোরেজ তৈরি করুন এভাবে

আপনার স্মার্টফোনের স্টোরেজ কি পূর্ণ? চিন্তা করবেন না, ডিভাইসে কিছু জায়গা খালি করতে খুব বেশি সময় লাগে না। আপনার ডিভাইসে স্টোরেজ সম্প্রসারণের জন্য মাইক্রোএসডি কার্ড স্লটের সমর্থন না থাকলে, আতঙ্কিত হবেন না ! আসন্ন সামগ্রীর জন্য স্থান তৈরি করার বিভিন্ন উপায় রয়েছে।

কীভাবে স্টোরেজ খালি করবেন কীভাবে স্টোরেজ খালি করবেন
হাইলাইটস
  • ফোনের স্টোরেজ মেমরি ফুল হলেও চিন্তা নেই
  • সহজ উপায়ে খালি করুন স্টোরেজম মেমরি
  • কীভাবে করবেন তা জেনে নিন পদ্ধতি

আপনার স্মার্টফোনের স্টোরেজ কি পূর্ণ? চিন্তা করবেন না, ডিভাইসে কিছু জায়গা খালি করতে খুব বেশি সময় লাগে না। কোম্পানিগুলি বেস ভেরিয়েন্ট হিসাবে ৬৪GB বা ১২৮GB সহ ডিভাইসগুলি লঞ্চ করে। যা কিছুক্ষণের মধ্যেই পূরণ হয়ে যায়। কারণ কয়েক বছর ধরে অ্যাপের ব্যবহার বেড়েছে। লোকেরা তাদের ফোনে হাজার হাজার ফটো এবং ভিডিও রাখে যা আশ্চর্যজনক নয়। আপনার ডিভাইসে স্টোরেজ সম্প্রসারণের জন্য মাইক্রোএসডি কার্ড স্লটের সমর্থন না থাকলে, আতঙ্কিত হবেন না ! আসন্ন সামগ্রীর জন্য স্থান তৈরি করার বিভিন্ন উপায় রয়েছে।

অ্যাপগুলি মুছতে Google Play Store ব্যবহার করুন

আপনি কি জানেন যে আপনি আপনার ফোনের স্টোরেজ পরিষ্কার করতে Google Play Store ব্যবহার করতে পারেন? আপনি হয়তো অবাক হবেন, কিন্তু এটাই সত্যি। আপনাকে যা করতে হবে তা হল অ্যাপ খুলুন এবং আপনার প্রোফাইলে আলতো চাপুন। অ্যাপস এবং ডিভাইস পরিচালনা করুন। এখন, স্টোরেজ অংশে আবার আলতো চাপুন, যেখানে অ্যাপটি উল্লেখ করে যে আপনার অ্যাপগুলি কতটা জায়গা ব্যবহার করেছে। এখানে, আপনি যে অ্যাপগুলি ডাউনলোড করেছেন এবং সেগুলির প্রত্যেকটি কতটা জায়গা খাচ্ছে তা দেখতে সক্ষম হবেন।

তারপরে আপনি যে অ্যাপগুলি মুছতে চান তা নির্বাচন করতে পারেন। আপনি সেগুলি নির্বাচন করতে পারেন। যা আপনি প্রায়শই ব্যবহার করেন না এবং আপনার স্টোরেজ স্পেস পূরণ করছেন। এর জন্য, স্ক্রিনের ডানদিকে অবস্থিত বাক্সগুলিতে টিক দিন এবং ডাস্টবিন আইকনে আলতো চাপুন। আনইনস্টল করুন। আপনি এটি করার আগে, প্লে স্টোর অ্যাপটি এমনকী দেখায় যে আপনি নির্বাচিত অ্যাপগুলি মুছে দিয়ে কতটা জায়গা খালি করবেন। এটি একযোগে একগুচ্ছ অ্যাপ মুছে ফেলার সবচেয়ে সহজ উপায়।

প্রতিটি স্মার্টফোনে গুগলের ফাইল অ্যাপ রয়েছে। শুধু আপনার স্মার্টফোনে এটি অনুসন্ধান করুন। আপনি যখন এটি খুলবেন, আপনি চিত্র, অডিও, ভিডিও এবং আরও অনেক কিছু সহ অ্যাপগুলির শীর্ষে ট্যাগগুলি লক্ষ্য করবেন ৷ যতক্ষণ না আপনি "বড় ফাইলগুলি" খুঁজে পান ততক্ষণ আপনাকে ট্যাগগুলিতে বাম দিকে সোয়াইপ করতে হবে ৷ এটিতে আলতো চাপুন এবং অ্যাপটি আপনাকে আপনার স্মার্টফোনে থাকা সমস্ত বড় ফাইল দেখাবে। তারপরে আপনি মুছে ফেলতে পারেন যেগুলি আর গুরুত্বপূর্ণ নয়।

এটি লক্ষ করা উচিত যে ফাইল অ্যাপটি ডিফল্টরূপে ডাউনলোড বিভাগটি খোলে এবং সেই অনুযায়ী আপনাকে বড় ফাইলগুলি দেখাবে। ভিডিও বা ফটোগুলির জন্য, শুধুমাত্র উপরের-বাম কোণে অবস্থিত হ্যামবার্গার আইকনে আলতো চাপুন৷ তারপরে আপনি যে কোনও বিভাগে যেতে পারেন এবং বড় ফাইলগুলি মুছতে "বড় ফাইলগুলি" ট্যাগে আলতো চাপুন৷ এই সব একবারে অনেক স্টোরেজ স্পেস সাফ করবে।

WhatsApp স্টোরেজ ম্যানেজার ব্যবহার করুন

হোয়াটসঅ্যাপ সবচেয়ে জনপ্রিয় অ্যাপগুলির মধ্যে একটি এবং লক্ষ লক্ষ ভারতীয় বার্তা/ফটো আদান-প্রদান করতে ব্যবহার করে। লোকেরা WhatsApp-এ প্রচুর অবাঞ্ছিত ফটো বা ভিডিও পায় যা তাদের ফোনের গ্যালারি অ্যাপে সংরক্ষিত হয়। সুতরাং, ফটো বা অন্য কোনো মিডিয়া দ্রুত মুছে ফেলতে, আপনি মেসেজিং অ্যাপের স্টোরেজ ম্যানেজার ব্যবহার করতে পারেন। শুধু অ্যাপটি খুলুন এবং সেটিংস > স্টোরেজ এবং ডেটা > স্টোরেজ পরিচালনা করুন-এ যান। এখানে, আপনি ৫ MB এর চেয়ে বড় ফাইলগুলির একটি বিভাগ দেখতে পাবেন। আপনি এটিতে আলতো চাপতে পারেন এবং অপ্রয়োজনীয় ফাইল, ফটো এবং ভিডিওগুলি একবারে মুছে ফেলতে পারেন। আপনি আরও জায়গা পরিষ্কার করতে স্টোরেজ ম্যানেজারের অন্যান্য বিভাগেও যেতে পারেন।

ক্লাউডে ফটো সঞ্চয় করুন এবং গ্যালারি থেকে মুছে দিন

আপনার স্মার্টফোনের স্টোরেজ স্পেস পরিষ্কার করার আরেকটি উপায় হল একটি ক্লাউড পরিষেবাতে সমস্ত ফটো বা ভিডিও ব্যাক আপ করা। আপনি Google Photos অ্যাপ ব্যবহার করতে পারেন, যা প্রতিটি স্মার্টফোনের সাথে আগে থেকে ইনস্টল করা থাকে। আপনি যদি ইতিমধ্যেই আপনার মিডিয়া ব্যাক আপ করার জন্য এই ক্লাউড স্টোরেজ পরিষেবাটি ব্যবহার করছেন, তাহলে আপনি কেবল আপনার ফোনের গ্যালারি অ্যাপ থেকে সমস্ত ফটো মুছে ফেলতে পারেন। কিন্তু, তার আগে অন্য যেকোনো ডিভাইসে Google Photos অ্যাপটি দুবার চেক করুন এবং দেখুন সবকিছু ব্যাক আপ করা হয়েছে কিনা, অন্যথায়, আপনি আপনার ডেটা হারাবেন।

যাদের কাছে এখনও Google Photos অ্যাপ নেই, শুধু আপনার স্মার্টফোনে এটি খুলুন এবং অ্যাপের প্রোফাইল বিভাগে থাকা ব্যাকআপ বৈশিষ্ট্যটি সক্ষম করুন। এখন, প্রোফাইল আইকনে আলতো চাপুন এবং "ব্যাকআপ চালু করুন" বিকল্পে আবার আলতো চাপুন। অ্যাপটি তারপরে বিভিন্ন ছবির গুণমানের বিকল্পগুলি দেখাবে এবং তাদের গুণমান রক্ষা করতে আপনার "মূল গুণমান" নির্বাচন করা উচিত। স্টোরেজ সেভার বিকল্পটি আপনার ছবির গুণমানকে হ্রাস করবে। আপনি এখন সব প্রস্তুত. স্ক্রীনটি দেখাবে যে Google আপনার ফটো/ভিডিও ব্যাক আপ করা শুরু করেছে। এই পরিষেবাতে ব্যাক আপ করার পরে, আপনি শুধুমাত্র আপনার Google অ্যাকাউন্টে সাইন ইন করে সমস্ত ডিভাইস জুড়ে আপনার ফটো এবং ভিডিওগুলি অ্যাক্সেস করতে সক্ষম হবেন৷

অ্যাপের ক্যাশে সাফ করুন

অবশেষে, আপনি যদি এখনও আরও স্টোরেজ স্পেস চান, তাহলে আপনি অ্যাপের ক্যাশে সাফ করার কথা বিবেচনা করতে পারেন। মনে রাখবেন যে এখানে আমি ক্যাশে সম্পর্কে কথা বলছি এবং ব্যবহারকারীর ডেটা নয়। তাই, Clear Storage-এ ট্যাপ করে অ্যাপের ডেটা সাফ করার ভুল করবেন না। অ্যাপের জন্য ক্যাশে সাফ করা নিরাপদ। আপনাকে যা করতে হবে তা হল ফোনের সেটিংস বিভাগ > অ্যাপস > যেকোনো অ্যাপে ট্যাপ করুন > স্টোরেজ এ ট্যাপ করুন > ক্যাশে সাফ করুন।