scorecardresearch
 

UPI Without Internet: ইন্টারনেট ছাড়াও এখন UPI পেমেন্ট হবে, জানুন কীভাবে

UPI লাইট শুধুমাত্র পিক টাইমে নয়, ডাউন টাইমেও ইন্টারনেট ছাড়া লেনদেন করতে পারবে। এটি UPI-এর মতোই কাজ করে, তবে তার চেয়ে সহজ এবং দ্রুত। UPI সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্ট অ্যাক্সেস করে এবং অ্যাকাউন্ট থেকেই টাকা পাঠায়। যেখানে UPI লাইট একটি অন-ডিভাইস ওয়ালেটের মতো। এই ওয়ালেটে, ব্যবহারকারীরা আগাম তহবিল যোগ করতে পারেন এবং সেই অর্থ দিয়ে লেনদেন করতে পারেন।

ইন্টারনেট ছাড়াও এখন UPI পেমেন্ট হবে, জানুন কীভাবে ইন্টারনেট ছাড়াও এখন UPI পেমেন্ট হবে, জানুন কীভাবে

অপেক্ষার অবসান। ইউপিআই লাইটের (UPI Lite) জন্য যারা দীর্ঘ দিন ধরে অপেক্ষা করছিলেন তাদের জন্য সুখবর। এখন ইন্টারনেট ছাড়াই ডিজিটাল পেমেন্ট (Digital Payment Without Internet) করা যাবে। কয়েক মাস আগে আর বি আই ইন্টারনেট ছাড়া ফিচার ফোনের জন্য UPI, UPI123Pay-এর একটি নতুন সংস্করণ লঞ্চ করেছে। এখন UPI লাইট ফিচার চালু করেছে, যার সাহায্যে স্মার্টফোন ব্যবহারকারীরা ইন্টারনেট ছাড়াই UPI লেনদেন করতে সক্ষম হবেন। এর মাধ্যমে, এখন সেই ব্যবহারকারীরাও UPI-এর মাধ্যমে লেনদেন করতে পারবেন, যাদের স্মার্টফোন আছে, কিন্তু কোনো কারণে ইন্টারনেট কাজ করছে না। রিজার্ভ ব্যাঙ্কের দাবি, এই পদক্ষেপ আর্থিক লেনদেনকে উৎসাহিত করবে।


UPI লাইট একটি ওয়ালেটের মতো কাজ করে

UPI লাইট শুধুমাত্র পিক টাইমে নয়, ডাউন টাইমেও ইন্টারনেট ছাড়া লেনদেন করতে পারবে। এটি UPI-এর মতোই কাজ করে, তবে তার চেয়ে সহজ এবং দ্রুত। UPI সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্ট অ্যাক্সেস করে এবং অ্যাকাউন্ট থেকেই টাকা পাঠায়। যেখানে UPI লাইট একটি অন-ডিভাইস ওয়ালেটের মতো। এই ওয়ালেটে, ব্যবহারকারীরা আগাম তহবিল যোগ করতে পারেন এবং সেই অর্থ দিয়ে লেনদেন করতে পারেন। টাকা পাঠাতে ইন্টারনেট লাগে না।


আরও উন্নত করার জন্য কাজ হচ্ছে

যেহেতু এটি একটি ওয়ালেটের মতো কাজ করে, তাই আপনাকে ইন্টারনেটের সঙ্গে সংযোগ করতে হবে এবং এতে অর্থ রাখতে হবে। এর পরে আপনি যে কোনও ক্ষেত্রে UPI লাইট ওয়ালেট দিয়ে লেনদেন করতে পারবেন। তবে যার কাছে টাকা পাঠানো হচ্ছে তার ইন্টারনেট থাকতে হবে, অন্যথায় দ্রুত টাকা তার কাছে যাবে না। পরে যখনই সেই ব্যক্তি অনলাইনে থাকবেন অর্থাৎ তার ইন্টারনেট চলতে শুরু করবে, তিনি টাকা পাবেন। NPCI বর্তমানে UPI Lite কে আরও ভালো করার জন্য কাজ করছে। NPCI চায় UPI Lite যেন সম্পূর্ণ অফলাইনে কাজ করতে পারে, যার জন্য বর্তমানে R&D কাজ চলছে।


UPI লাইটের সমস্ত লিমিট জানুন

UPI লাইটের আরেকটি বিশেষ বৈশিষ্ট্য হল পেমেন্ট করার জন্য এতে UPI পিন লিখতে লাগবে না। এটি সরাসরি আপনার ওয়ালেটে যোগ করা তহবিল অ্যাক্সেস করে এবং তা থেকে অর্থপ্রদান করে। UPI লাইটের আরেকটি বিশেষ বৈশিষ্ট্য হল এটি একটি সীমার মধ্যে লেনদেন করা সম্ভব। এই ওয়ালেটে টাকা যোগ করারও একটা সীমা আছে। আপনি UPI Lite ওয়ালেটে সর্বাধিক ২০০০ টাকা যোগ করতে পারেন এবং একবারে সর্বাধিক ২০০ টাকা পর্যন্ত পেমেন্ট করা যেতে পারে। তবে প্রতিদিনের লেনদেনের কোনও সীমা নেই। একবার আপনি ২০০০ টাকা ব্যবহার করলে, আপনি একই দিনে যতবার প্রয়োজন ততবার টাকা যোগ করতে পারেন।


এই মুহূর্তে শুধুমাত্র এরা উপকৃত হবেন

UPI লাইট বৈশিষ্ট্যটি শুধুমাত্র BHIM অ্যাপ ব্যবহার করা লোকেদের জন্য শুরু হয়েছে। বর্তমানে, আটটি ব্যাঙ্ক ইউপিলাইট ফিচারকেকে সমর্থন করছে। এর মধ্যে রয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, এইচডিএফসি ব্যাঙ্ক, ইন্ডিয়ান ব্যাঙ্ক, কানারা ব্যাঙ্ক, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক), কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক এবং উৎকর্ষ স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক। আগামী সময়ে অন্যান্য ব্যাঙ্কেও এই ফিচার ব্যবহার করা শুরু হবে। একই সময়ে, এটিও আশা করা হচ্ছে যে UPI লাইট বৈশিষ্ট্যের সুবিধা BHIM অ্যাপ ছাড়াও অন্যান্য UPI অ্যাপগুলিতে দেওয়া যেতে পারে।


UPI-এর মাধ্যমে লেনদেন বাড়বে

এর আগে, ফিচার ফোনের জন্য ইউপিআই লঞ্চ উপলক্ষে আর বি আই শক্তিকান্ত দাস জানিয়েছিলেন, ফিচার ফোনের জন্য ইউপিআই গ্রামীণ এলাকার লোকেদের সাহায্য করবে যারা স্মার্টফোন কিনতে পারে না এবং এর কারণে তারা ইউপিআই-এর সুবিধা থেকে বঞ্চিত। UPI123pay-এর মাধ্যমে, ব্যবহারকারীরা UPI-এর Scan & Pay বৈশিষ্ট্য বাদে সমস্ত বৈশিষ্ট্য পাচ্ছেন। এর জন্যও ইন্টারনেট সংযোগের প্রয়োজন নেই। গ্রাহকরা তাদের ফিচার ফোনে ব্যাঙ্ক অ্যাকাউন্ট লিঙ্ক করতে এই সুবিধাটি ব্যবহার করতে পারেন। ভারতে ২০১৬ সালে UPI চালু হয়েছিল। তারপর থেকে, UPI-এর মাধ্যমে লেনদেন বহুগুণ বেড়েছে।