scorecardresearch
 

Tata Tiago EV: ১১০ টাকায় চলবে ১০০ কিমি, সস্তার ইলেকট্রিক গাড়ি আনল টাটা

টাটা মোটরস Tiago EV সাশ্রয়ী। পেট্রোল গাড়ির তুলনায় এই গাড়িতে প্রতি কিলোমিটারে ৬.৫ টাকা সাশ্রয় হতে পারে।

Advertisement
টাটা টিয়াগো। টাটা টিয়াগো।
হাইলাইটস
  • আসছে টাটা টিয়াগো ইভি।
  • ১০ অক্টোবর থেকে বুকিং শুরু।
  • টাটা মোটরস Tiago EV সাশ্রয়ী।

সস্তার চার চাকা ন্যানো এনে চমক দিয়েছিল টাটা মোটরস। এবার টাটারা আনল সবচেয়ে সস্তা ইলেকট্রিক গাড়ি Tiago EV। ১০ অক্টোবর থেকে শুরু হতে চলেছে  বুকিং। এই গাড়ি নিয়ে আশাবাদী রতন টাটার সংস্থা। দেশে বৈদ্যুতিক গাড়ির ক্রমবর্ধমান চাহিদার প্রেক্ষিতে টাটা মোটরসের বাজি টিয়াগো ইভি। Tiago EV টাটা মোটরসের তৃতীয় ইলেকট্রিক গাড়ি। ইতিমধ্যেই নেক্সন ইভি এবং টিগর ইভি রয়েছে টাটার ইলেকট্রিক গাড়ির ঝুলিতে। টিয়াগো ইভি দিয়ে ইলেকট্রিক হ্যাচব্যাক শ্রেণিতেও ঢুকে পড়ল তারা। 


১ কিলোমিটারে বাঁচান ৬.৫ টাকা  

টাটা মোটরস Tiago EV সাশ্রয়ী। পেট্রোল গাড়ির তুলনায় এই গাড়িতে প্রতি কিলোমিটারে ৬.৫ টাকা সাশ্রয় হতে পারে। Tata Motors জানিয়েছে,এই রেঞ্জের পেট্রোল গাড়ি চালালে হাজার কিলোমিটারে খরচ পড়বে ৭,৫০০ টাকা। Tiago EV ১০০ কিলোমিটার চালানোর জন্য খসবে মাত্র ১,১০০ টাকা। পেট্রোল গাড়ির তুলনায় আপনি ১০০০ কিলোমিটারে প্রায় ৬,৫০০ টাকা বাঁচাতে পারবেন। 

১০ অক্টোবর থেকে বুকিং শুরু 

১০ অক্টোবর দুপুর ১২টা থেকে শুরু হবে Tiago EV-র বুকিং। ২১,০০০ টাকার টোকেন জমা দিয়ে যে কোনও অনুমোদিত Tata Motors ডিলারশিপ বা ওয়েবসাইটে Tiago Electric বুক করতে পারেন ক্রেতারা। গাড়ির ডেলিভারি আগামী বছর, অর্থাৎ ২০২৩ সালের জানুয়ারি থেকে শুরু হবে। ডিসেম্বর থেকে Tiago EV-র টেস্ট ড্রাইভ করতে পারবেন ক্রেতারা। Tiago EV জিপট্রন প্রযুক্তিতে তৈরি। Tata Tiago EV-র সম্ভাব্য দাম ৮.৪৯ থেকে ১১.৭৯ লক্ষ টাকা। 

Tiago EV-তে জায়গা কত?

Tiago EV-তে IP৬৭ রেটযুক্ত ব্যাটারি প্যাক এবং ২৪kWh ব্যাটারি প্যাক -সহ একাধিক চার্জিং বিকল্প রয়েছে। সংস্থার দাবি,Tiago EV-এর 24kWh ব্যাটারি প্যাকের রেঞ্জ ৩১৫ কিলোমিটার। Tata Motors ১৯.২kWh ব্যাটারি প্যাকের Tiago EV-ও আনছে। এই ব্যাটারি প্যাকে গাড়ির রেঞ্জ ২৫০ কিলোমিটার। মোটর এবং ব্যাটারির ওয়ারেন্টি ৮ বছর বা ১,৬০,০০ কিলোমিটার পর্যন্ত থাকবে।

Advertisement

চার্জ হতে কতক্ষণ লাগবে?

সংস্থা জানিয়েছে, ২৪kWh ব্যাটারি প্যাক ভেরিয়েন্ট গ্রাহকদের প্রত্যাশা পূরণ  করতে পারবে। দুটি ব্যাটারি প্যাকে দ্রুত চার্জের ব্যবস্থা রয়েছে। একটি DC ফাস্ট চার্জার ব্যবহার করে প্রায় ৫৭ মিনিটে ৮০ শতাংশ পর্যন্ত চার্জ করা যায়। হিল স্টার্ট এবং ডিসেন্ট অ্যাসিস্ট, টিপিএমএস, স্বয়ংক্রিয় ক্লাইমেট নিয়ন্ত্রণ-সহ একাধিক ফিচার রয়েছে গাড়িতে।
 

আরও পড়ুন- ভুলেও এই সময় শসা খাবেন না, নাজেহাল হবেন বদহজম, অনিদ্রায়

Advertisement