scorecardresearch
 

বায়ুশূন্য চাঁদ থেকে অক্সিজেন বের করবে এই দলটি, কীভাবে জানুন

বায়ুশূন্য চাঁদ থেকে অক্সিজেন বের করবে এই দলটি, কীভাবে জানুন। ইউরোপীয় স্পেস এজেন্সি (ESA) এখন চাঁদের পৃষ্ঠ থেকে অক্সিজেন আহরণের পরিকল্পনা করেছে এবং বিশাল চ্যালেঞ্জের জন্য একটি দল নির্বাচন করেছে।

Advertisement
এই দলটি মাত্র দশদিনে বায়ুশূন্য চাঁদ থেকে অক্সিজেন বের করবে এই দলটি মাত্র দশদিনে বায়ুশূন্য চাঁদ থেকে অক্সিজেন বের করবে
হাইলাইটস
  • বায়ুশূন্য চাঁদ থেকে অক্সিজেন বের করবে একটি দল
  • হাতে রয়েছে মাত্র দশদিন সময়

চাঁদে মানুষকে পাঠানোর পরিকল্পনার সঙ্গে, এই সময় দীর্ঘমেয়াদী মিশনের জন্য এবং এমনকী ভবিষ্যতেও বাতাস বেঁচে থাকার জন্য গুরুত্বপূর্ণ হবে। চ্যালেঞ্জ হল এমন একটি জায়গায় অক্সিজেন খুঁজে বের করা, যেখানে বাতাস নেই। আপনি যদি সেই প্রতিরক্ষামূলক হেলমেটটি খুলে ফেলেন, যা মহাকাশচারীরা এক সেকেন্ডের জন্য পরেন তাহলে এটি স্থায়ী ক্ষতি বা এমনকী মৃত্যুর জন্য যথেষ্ট।

ইউরোপীয় স্পেস এজেন্সি (ESA) এখন চাঁদের পৃষ্ঠ থেকে অক্সিজেন আহরণের পরিকল্পনা করেছে এবং বিশাল চ্যালেঞ্জের জন্য একটি দল নির্বাচন করেছে। শিল্প দল চাঁদের পৃষ্ঠ থেকে জীবন-সমর্থক অ-ধাতু রাসায়নিক উপাদান নিষ্কাশনের জন্য প্রথম পরীক্ষামূলক পেলোড ডিজাইন এবং নির্মাণ করবে।

থ্যালেস অ্যালেনিয়া স্পেসকে একটি ছোট সরঞ্জাম তৈরি করার দায়িত্ব দেওয়া হয়েছে। যা মহাকাশযানের জন্য প্রপেলান্ট এবং মহাকাশচারীদের জন্য শ্বাস-প্রশ্বাসের বাতাস বের করার জন্য বৃহত্তর চন্দ্র উদ্ভিদ নির্মাণের সম্ভাবনা মূল্যায়ন করবে। ESA-এর অত্যাধুনিক কনকারেন্ট ডিজাইন ফ্যাসিলিটির সিস্টেম ইঞ্জিনিয়ার ডেভিড বিনস বলেছেন, "একটি চ্যালেঞ্জের পদ্ধতির কাজে লাগিয়ে আমাদের প্রতিযোগী পেলোড ধারণাগুলিকে সুনির্দিষ্ট, পাশাপাশি-পাশে মূল্যায়ন করি।"

দলটিকে ১০ দিনের মধ্যে পেলোড প্রস্তুত করতে হবেৃ। যেহেতু চাঁদে সৌরশক্তি একপক্ষের জন্য উপলব্ধ।

চন্দ্র দল কি করবে?

প্রকৌশলী, বিজ্ঞানী এবং অ্যাস্ট্রোবায়োলজিস্টদের দল একটি কমপ্যাক্ট পেলোড তৈরি করতে কাজ করবে যা চন্দ্রের রেগোলিথ থেকে ৫০ থেকে ১০০ গ্রাম অক্সিজেন বের করতে হবে। যাতে কর্মক্ষমতা এবং গ্যাসের ঘনত্বের নির্ভুল পরিমাপ প্রদান করার সময় নমুনার মধ্যে সমস্ত উপলব্ধ অক্সিজেনের ৭০% নিষ্কাশন করা যায়।

ছবি

ইউরোপীয় স্পেস এজেন্সি বলেছে যে দলটিকে ১০ দিনের মধ্যে পেলোড প্রস্তুত করতে হবে। যেহেতু পিচ-কালো, হিমায়িত চন্দ্র রাত্রি শুরু হওয়ার এক পাক্ষিক আগে চাঁদে সৌর শক্তি পাওয়া যায়। ESA এর নিজস্ব ইউরোপীয় লার্জ লজিস্টিক ল্যান্ডার, EL3 সহ সম্ভাব্য চন্দ্র ল্যান্ডারের একটি পরিসরে উড়তে সক্ষম হওয়ার জন্য পেলোডটিও ছোট হতে হবে।

Advertisement

"ব্যবহারযোগ্য ধাতু সহ মুনরক থেকে অক্সিজেন আহরণ করতে সক্ষম হওয়া চন্দ্র অন্বেষণের জন্য একটি গেম-চেঞ্জার হবে, যা আন্তর্জাতিক অভিযাত্রীদের দীর্ঘ এবং ব্যয়বহুল স্থলজ সরবরাহের উপর নির্ভরশীল না হয়ে 'ভূমি থেকে বাঁচতে' চাঁদে ফিরে যেতে অনুমতি দেবে। লাইন," ডেভিড বিনস যোগ করেছেন।

গবেষকরা বলেছেন যে বিকাশের পিছনে অন্তর্নিহিত ধারণাটি মহাকাশচারী এবং অন্যান্য মিশনের দ্বারা ফিরিয়ে আনা চন্দ্রের রেগোলিথ বিশ্লেষণের মাধ্যমে প্রমাণিত হয়েছে। চন্দ্র পৃষ্ঠ থেকে ফিরে আসা নমুনাগুলি নিশ্চিত করে যে চন্দ্র রেগোলিথ ওজন দ্বারা ৪০৪৫% শতাংশ অক্সিজেন দ্বারা গঠিত, এটির একক সর্বাধিক প্রচুর উপাদান।

যাইহোক, অসুবিধা রয়ে গেছে যে এই অক্সিজেন রাসায়নিকভাবে খনিজ বা কাচের আকারে অক্সাইড হিসাবে আবদ্ধ। তাই তাৎক্ষণিক ব্যবহারের জন্য অনুপলব্ধ। ইএসএ বলেছে যে একটি প্রোটোটাইপ অক্সিজেন প্ল্যান্ট স্থাপন করা হয়েছে একটি ইলেক্ট্রোলাইসিস-ভিত্তিক প্রক্রিয়া নিযুক্ত করে যাতে সিমুলেটেড চন্দ্র রেগলিথকে ধাতু এবং অক্সিজেনে আলাদা করা যায়।

চাঁদে উৎক্ষেপণের আগে আর্টেমিস মিশন চূড়ান্ত পর্যায়ে প্রবেশ করার সঙ্গে সঙ্গে, একটি প্রযুক্তি যা চাঁদ থেকে অক্সিজেন নিষ্কাশনকে সক্ষম করবে। তা একটি গেম-চেঞ্জার এবং গভীর মহাকাশ অনুসন্ধান মিশনে উত্সাহিত করবে ৷

 

Advertisement