scorecardresearch
 

Tokyo Olympic : পদকের হিসেবে ভারতের সেরা অলিম্পিক এটাই

ভারতের অলিম্পিকের ইতিহাসে এটাই সেরা। পদকের বিচারে, পারফরম্যান্সের বিচারে তৈরি হয়েছে একাধিক ইতিহাস। ফলে ভারতজুড়ে এখন ফিল গুড আবহাওয়া।

Advertisement
এটাই সেরা অলিম্পিক, সোনার পদক দেখাচ্ছেন নীরজ চোপড়া এটাই সেরা অলিম্পিক, সোনার পদক দেখাচ্ছেন নীরজ চোপড়া
হাইলাইটস
  • ১২১ বছরের ইতিহাস বদলে দিল ভারত
  • জ্যাভলিনে সোনা পেলেন নীরজ চোপড়া
  • কুস্তিতে ব্রোঞ্জ পেলেন বজরং পুনিয়া

ইতিহাসে ভারতীয় দল

টোকিও অলিম্পিকে সেমিফাইনাল মোকাবিলায় হেরে যাওয়া বজরং পুনিয়া দেশকে ব্রোঞ্জ পদক এনে দিতে সক্ষম হয়েছেন। তারপরই রচিত হয়েছে সেই ইতিহাস ট্র্যাক এন্ড ফিল্ড এর ইতিহাস। স্বাধীন ভারতে প্রথম কোনও ভারতীয় পদক জিতলেন ট্র্যাক অ্যান্ড ফিল্ডে। জ্যাভলিন থ্রোতে স্বর্ণ পদক জিতে ইতিহাস তৈরি করলেন নীরজ চোপরা।

অলিম্পিকের ইতিহাসে ভারতের শ্রেষ্ঠ ফল

আর এবারের পদকের তালিকাতেও ভারতীয় দল অলিম্পিকে এ যাবতকালের সর্বশ্রেষ্ঠ প্রদর্শন করে টোকিও অলিম্পিককে স্বর্ণাক্ষরে লিখে নেবে নিজেদের খাতায়। ভারত এখনও পর্যন্ত ৭ টি পদক হাসিল করেছে। এটাই ভারতীয় দলের অলিম্পিকের ইতিহাসে সর্বশ্রেষ্ঠ প্রদর্শন। এর আগে লন্ডন অলিম্পিকে ভারতীয় দল জিতেছিল ৬ টি পদক। ২০১২ সালের সেই অলিম্পিকই এখনও পর্যন্ত ভারতের সেরা পারফরম্যান্স বলে চিহ্নিত ছিল। টোকিও অলিম্পিক তাকেও ছাপিয়ে গেল।

পুনিয়া

কারা কারা কি পদক পেলেন ?

নীরজ চোপড়া জ্যাভলিনে সোনা পেলেন। এ ছাড়া দুটি রূপোর পদক এসেছে ভারোত্তোলনে মীরাবাঈ চানু এবং কুস্তিগীর রবি দাহিয়ার হাত ধরে। ৪ টি ব্রোঞ্জ এসেছে। একটি ভারতীয় পুরুষ হকি দল জার্মানিকে হারিয়ে তৃতীয় স্থান অর্জন করেন। হকি দলের ৪১ বছর পর ফের পদক নিয়ে এসেছে। অন্যদিকে বাকি ৩ টি ব্রোঞ্জ পদক পান। ব্যাডমিন্টনে পিভি সিন্ধু, বক্সিংয়ে লাভলিনা বোরগোহাইঁ এবং কুস্তিতে বজরং পুনিয়া।

লন্ডনকে ছাপিয়ে গেল টোকিও

২৭ বছর বয়সী বজরং পুনিয়া অবশ্য সোনা জিতবেন আশা নিয়েই টোকিওতে পা রেখেছিলেন। তিনি শেষদিনে ব্রোঞ্জ এবং নীরজ চোপড়া সোনা জেতার পর ভারত লন্ডন অলিম্পিকের শ্রেষ্ঠ প্রদর্শনকে ছাপিয়ে গিয়েছে।

কুস্তিতে লন্ডনের সাফল্যকে ফের ছুঁল ভারত

অলিম্পিকে কুস্তিতে বজরং পুনিয়া পদক জয়ের পর লন্ডন অলিম্পিকে ভারতীয় দলের কুস্তির প্রদর্শনের সমান সমান হয়ে গেল। এর আগে সুশীলকুমার এবং যোগেশ্বর দত্ত ২০১২ সালে লন্ডন অলিম্পিকে রূপো এবং ব্রোঞ্জ পদক জিতেছিলেন। এবারও ভারত একটি রূপো এবং একটি ব্রোঞ্জ পদক জিতে লন্ডন অলিম্পিককে ছুঁয়ে ফেলল।  শুক্রবার সেমিফাইনালে বজরং আজারবাইজানের হাজী এলিয়েবের কাছে হেরে রূপো কিংবা সোনা জেতার সম্ভাবনা শেষ হয়ে গিয়েছিল। শেষ আশা ছিল ব্রোঞ্জপদক। সেটি জিতে তিনি একটি পদক জয় করেন। 

Advertisement

১২১ বছরের খরা কাটল

অন্যদিকে নীরজ চোপরা জ্যাভলিন এ সোনা জেতার পর জ্যাভলিন তো বটেই, ট্র্যাক অ্যান্ড ফিল্ড-এ কোন ভারতীয় আজ পর্যন্ত পদক জেতেননি। এর আগে ১২১ বছর আগে ব্রিটিশ ভারতীয় নরমান প্রিচার্ড দুটি রূপোর পদক জিতেছিলেন। স্বাধীনতার পর ট্র্যাক এন্ড ফিল্ড এই প্রথম ভারতীয় দল কোন দল জিতল।

 

Advertisement