scorecardresearch
 

কাটল হকিতে অলিম্পিকের ট্রফির খরা! ৪১ বছর পরে এল ব্রোঞ্জ

পুরুষ হকিতে রেকর্ড করল ভারত। এদিন জার্মানিকে হারাল ৫-৪ গোলে। সেই সঙ্গে অলিম্পিকে ব্রোঞ্জ জিতল পুরুষ হকি দল। এদিন শুরুতেই ম্যাচে টানটান উত্তেজনা ছিল। ম্যাচ শুরুর কয়েক মিনিটের মধ্যে ১ গোল করে এগিয়ে যায় জার্মানি। ম্যাচের ১৭ মিনিটে গোল করে সমতায় ফেরে ভারত।

Advertisement
হকিতে ব্রোঞ্জ ভারতের। ছবি-পিটিআই হকিতে ব্রোঞ্জ ভারতের। ছবি-পিটিআই
হাইলাইটস
  • কাটল হকিতে অলিম্পিকের ট্রফির খরা
  • ৪১ বছর পরে এল ব্রোঞ্জ
  • জার্মানিকে হারাল ভারত

পুরুষ হকিতে রেকর্ড করল ভারত। এদিন জার্মানিকে হারাল ৫-৪ গোলে। সেই সঙ্গে অলিম্পিকে ব্রোঞ্জ জিতল পুরুষ হকি দল। এদিন শুরুতেই ম্যাচে টানটান উত্তেজনা ছিল। ম্যাচ শুরুর কয়েক মিনিটের মধ্যে ১ গোল করে এগিয়ে যায় জার্মানি। ম্যাচের ১৭ মিনিটে গোল করে সমতায় ফেরে ভারত। কিন্তু দ্বিতীয় কোয়ার্টারে আক্রমণাত্মক খেলে জার্মানি। ম্যাচের ফল হয়ে যায় একসময়ে ৩-১। দুই গোলে এগিয়ে থাকে জার্মানি। কিন্তু ভারতের পাল্টা লড়াইয়ে সমতায় ফেরে ম্যাচ। খেলার ফলাফল হয় ৩-৩। 

টান টান উত্তেজনার ম্যাচ

তারপরেই পাল্টা আক্রমণ শুরু করে ভারত। ম্যাচের ফল হয় ৫-৩। দুই গোলে অনেকক্ষণ ধরে এগিয়ে থাকে টিম ইন্ডিয়া। চতুর্থ কোয়ার্টারের একদম শেষে চলে টানটান উত্তেজনা। ম্যাচ শেষের কয়েকমিনিট আগে আক্রমণের ঝাঁজ তোলে জার্মানি। ১টি গোলও তারা করে ফেলে। ম্যাচের ফল হল ৫-৪ এ। তখন পেনাল্টি কর্নারও পায় জার্মানি। কিন্তু সুযোগ পেয়েও কাজে লাগাতে ব্যর্থ হয় তারা। দুর্দান্ত ডিফেন্স করে ভারত। তারপর আর গোলের মুখ খুলতে পারেনি তারা। ৫-৪ গোলে ম্যাচ জেতে ভারত। ফলে অলিম্পিকের ভারতীয় হকি দলের ট্রফির খরা কাটল দীর্ঘ ৪১ বছর পরে। 

 

৪১ বছর পরে পদক

এর আগে ১৯৮০ সালে মস্কো অলিম্পিকে সোনা জিতেছিল ভারত। তারপরেই বহুবার অলিম্পিকে অংশ নিয়েও ট্রফি পায়নি ভারত। এবার প্রথম থেকেই খুব ভালো ফর্মে ছিলেন সিমরনজিৎরা। জয়ের খবর পাওয়ার পরেই বয়ে যায় শুভেচ্ছার বন্যা। এদিন ট্যুইট করে শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাশাপাশি বিভিন্ন ব্যক্তিত্বও ট্যুইট করে এদিন শুভেচ্ছা জানান পুরুষ হকি দলকে।
 

Advertisement

নজরে মহিলা হকি দল

তবে প্রশ্ন, এবছরই কি আরেকটি রেকর্ড ভেঙে মহিলা হকিতেও পদক আসবে? কারণ এবার অলিম্পিকে দুর্দান্ত ফর্ম রয়েছে মহিলা ব্রিগেড। সেমিফাইনালে হারলেও মহিলা দলের কাছে সম্ভাবনা শেষ হচ্ছে না। ব্রোঞ্জের জন্য শুক্রবার তারা নামছে ব্রিটেনের বিরুদ্ধে। ফলে সেই দিকেও নজর থাকবে দেশবাসীর।
 

Advertisement