যে কোনও বৈধ আর্থিক লেনদেনের ক্ষেত্রে PAN কার্ডের গুরুত্ব সম্পর্কে আমরা প্রায় সকলেই অবগত। নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা, আয়কর জমা দেওয়া থেকে শুরু করে যে কোনও আর্থিক লেনদেনের ক্ষেত্রে প্যান কার্ড থাকা বাধ্যতামূলক।
কিন্তু কোনও ভাবে যদি এই প্যান কার্ড হারিয়ে যায়, তাহলে কী করবেন? দুশ্চিন্তা করার কিছু নেই! কয়েকটি সহজ পদক্ষেপ অনুসরণ করে অনলাইনে আবেদন করলেই বাড়িতে বসে পেয়ে যাবেন আপনার e-PAN Card বা ডিজিটাল প্যান কার্ড। কী ভাবে? চলুন জেনে নেওয়া যাক...
আপনার e-PAN Card পেতে প্রথমে আয়কর দফতরের ওয়েবসাইটে লগইন করে নীচে (https://www.incometax.gov.in/) বাঁ দিকে 'Our Services' লেখা ড্রপডাউন মেনু থেকে 'Instant E PAN'-এর বিকল্পে ক্লিক করতে হবে।
এছাড়াও সরাসরি e-PAN Card পেতে 'Instant E PAN'-এর বিকল্পের এই লিঙ্কে (https://eportal.incometax.gov.in/iec/foservices/#/pre-login/instant-e-Pan) ক্লিক করেও এটি ডাউনলোড করতে পারেন।
যাঁরা প্রথমবার ডিজিটাল প্যান কার্ড বা e-PAN Card-এর জন্য আবেদন করছেন, তাঁরা প্রথমে 'Get New e Pan Section' অপশনে ক্লিক করে নিজের ১২ সংখ্যার Aadhaar নম্বর নথিভুক্ত করে নিন।
১২ সংখ্যার আধার নম্বরের সঙ্গে রেজিস্টার মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে। সেটি ওয়েবসাইটের নির্দিষ্ট অংশে নথিভুক্ত করুন। নিজের সমস্ত তথ্য যাচাই করে নির্দিষ্ট ইমেল আইডি নথিভুক্ত করে নিশ্চিত করুন।