Advertisement
ইউটিলিটি

RBI Borrower Harassment Prevention Rules: লোন রিকাভরি এজেন্টরা বিরক্ত করছে? RBI-এর কড়া নির্দেশ জানুন

  • 1/8

বেসরকারী ব্যাঙ্ক, অনলাইন ডিজিটাল ঋণদাতারা যেভাবে মানুষকে ঋণ দেয় এবং ঋণ পুনরুদ্ধারের জন্য যে সব অন্যায় পদ্ধতির আশ্রয় নেয়, তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে চলেছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস বলেছেন যে, ঋণ পুনরুদ্ধারের জন্য এজেন্টরা যে সব ভুল পদ্ধতির অবলম্বন করেন, তা কিছুতেই মেনে নেওয়া যায় না। এসব লোন রিকোভারি এজেন্ট ভুল সময়ে ফোন করে, অশ্লীল ভাষা ব্যবহার করে, যা কোনও ভাবেই গ্রহণযোগ্য নয়।

  • 2/8

এর পাশাপাশি রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর জানিয়েছেন, তিনি শীঘ্রই এই সংক্রান্ত একটি নির্দেশিকা জারি করবেন। তিনি বলেন, "আমরা শীঘ্রই ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে ঋণ প্রদানের ইকোসিস্টেমকে নিরাপদ ও উন্নত করার জন্য একটি নির্দেশিকা জারি করব। বড় টেক ফাইন্যান্স কোম্পানিগুলোর ঋণ পুনরুদ্ধারের প্রক্রিয়া উদ্বেগ বাড়ায়। ঋণের তারিখে ঋণ পরিশোধ না করার জন্য যেভাবে বিপুল পরিমাণ সুদ ও জরিমানা ধার্য করা হয় তা অন্যায়।"

  • 3/8

লোন রিকভারি এজেন্টদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার বিষয়ে কথা বলতে গিয়ে আরবিআই গভর্নর বলেন যে, এই এজেন্টরা কঠোর পদ্ধতি অবলম্বন করছে। এই এজেন্টরা ভুল সময়ে গ্রাহককে ফোন করে, তাদের সঙ্গে অশালীন ভাষা ব্যবহার করে, যা কখনওই মেনে নেওয়া যায় না। 

Advertisement
  • 4/8

কোনও লোন রিকভারি এজেন্ট যে কোনও সময় ঋণগ্রহীতাকে কল করতে পারবে না। সকাল ৯টার আগে এবং সন্ধ্যা ৬টার পর কোনও এজেন্ট গ্রাহককে ফোন করে হয়রানি করতে পারবে না। এমনটা করা হলে তা নিপীড়নের আওতায় পড়বে।

  • 5/8

অনেক সময় দেখা যায় কোনো ব্যক্তি ঋণ নিয়ে থাকলে এবং ঋণের কিস্তি পরিশোধ করতে না পারলে রিকভারি এজেন্টরা ঋণগ্রহীতার আত্মীয় বা বন্ধুকে ফোন করে হয়রানি করে। এমনটা করা হলে তা অবরাধ ও নিপীড়নের আওতায় পড়বে।

  • 6/8

যদি কোনও লোন রিকভারি এজেন্ট কোনও ঋণগ্রহীতাকে হুমকি দেয় বা তার সঙ্গে অশালীন ভাষায় কথা বলে, তাহলে তা-ও হয়রানির আওতায় পড়বে। যদি ফোন থেকেই হুমকি আসে, যদি কোনো এজেন্ট আপনাকে হয়রানি করে, তাহলে অবিলম্বে রিপোর্ট করুন। চলুন জেনে নেওয়া যাক এ ক্ষেত্রে অভিযোগ জানানোর জন্য কী কী উপায় রয়েছে গ্রাহকের কাছে।

  • 7/8

যদি কোনও সংস্থা আপনাকে হয়রানি করে তবে আপনি রিজার্ভ ব্যাঙ্কে অভিযোগ করতে পারেন। কোনো এজেন্ট মারধর করলে পুলিশে অভিযোগ করতে পারেন। এজেন্ট হয়রানি করলে আদালতের পাশাপাশি উপভোক্তা আদালতেও অভিযোগ জানাতে পারেন।

Advertisement
  • 8/8

যদি কোনো লোন রিকভারি এজেন্ট আপনাকে হয়রানি করে। হুমকি আপনি যদি যুদ্ধ করতে প্রস্তুত হন, তাহলে আপনি এটি সম্পর্কে অভিযোগ করতে পারেন। এর জন্য RBI Sachet পোর্টাল স্থাপন করেছে। ডিজিটাল লেনদেন অ্যাপস সংক্রান্ত অভিযোগ এবং প্রতারণার মামলা এ নিয়ে অভিযোগ করা যাবে।

Advertisement