পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB) তার গ্রাহকদের জন্য একটি গুরুত্বপূর্ণ তথ্য জারি করেছে। PNB বলেছে যে, যাদের KYC (Know the Customer) বিবরণ এখনও অ্যাকাউন্টে আপডেট করা হয়নি, তাদের অবশ্যই ৩১ অগাস্টের মধ্যে এই কাজটি সম্পূর্ণ করতে হবে, অন্যথায় তাদের অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে।
এক মাস আগে একটি বার্তায় PNB তার গ্রাহকদের সতর্ক করেছিল। যে সমস্ত গ্রাহকরা ৩১ মার্চ ২০২২ পর্যন্ত এটি করতে সক্ষম হননি তাদের অ্যাকাউন্টের জন্য KYC করতে হবে।
যদি অ্যাকাউন্টের কেওয়াইসি ৩১ মার্চ ২০২২ এর মধ্যে হয়ে থাকে, তবে এটি আবার করার দরকার নেই। এটি করা না হলে, অ্যাকাউন্ট বন্ধ করা হবে। পিএনবি বলেছে যে অ্যাকাউন্টগুলির অপারেশনগুলি যাদের কেওয়াইসি আপডেট করা হবে না, তাদের অ্যাকাউন্ট বন্ধ হয়ে যেতে পারে।
Important announcement regarding #KYC, please note! pic.twitter.com/2RSJrZxxMf
— Punjab National Bank (@pnbindia) August 17, 2022
PNB গ্রাহকদের উদ্দেশ্যে একটি টুইটও করেছে। টুইটে লেখা হয়েছে, RBI-এর নির্দেশ অনুযায়ী প্রত্যেক গ্রাহকের জন্য KYC আপডেট করা বাধ্যতামূলক। যদি আপনার অ্যাকাউন্ট এখনও ৩১ মার্চ ২০২২ এর মধ্যে KYC আপডেট করা না থাকে, তাহলে আপনাকে আপনার ব্যাঙ্কের বেস শাখায় যেতে হবে এবং ৩১ অগাস্টের মধ্যে KYC আপডেট সম্পূর্ণ করতে হবে।
যদি আপনাকে PNB কাস্টমার কেয়ারে কেওয়াইসি করতে বলা হয়, তাহলে এই প্রক্রিয়াটি অবিলম্বে করা উচিত কারণ সময় শুধুমাত্র ৩১ অগাস্ট পর্যন্ত। এরপর অ্যাকাউন্টটিও বন্ধ করা যাবে। কেওয়াইসি আপডেটের জন্য, গ্রাহককে যথাযথভাবে ফর্মটি পূরণ করতে হবে।
ব্যাঙ্ক যে ফরম্যাটে নির্দেশ দেবে সেই ফরম্যাটে পূরণ করা হবে। যদি আপনার পুরানো কেওয়াইসি নথিতে কোনও পরিবর্তন না হয় তবে আপনি ফর্মটি পূরণ করে কেওয়াইসি আপডেট করতে পারেন।
KYC নথিতে যদি কোনও পরিবর্তন হয় তবে আপনাকে শাখায় যেতে হবে। যদি কোনও পরিবর্তন না হয় তবে মেলের মাধ্যমেও KYC আপডেট করা যেতে পারে।
KYC হল সেই প্রক্রিয়া যেখানে ব্যাঙ্ক তার গ্রাহককে জানতে চায়, যার জন্য কিছু গুরুত্বপূর্ণ নথি জমা দিতে হয়। KYC-এর জন্য, ব্যাঙ্ক তার গ্রাহককে পরিচয়, ঠিকানা এবং আর্থিক ইতিহাসের নথির জন্য জিজ্ঞাসা করে। এর মাধ্যমে গ্রাহকের লেনদেন ট্র্যাক করা হয় যাতে প্রতারণার অভিযোগ জানানো যায়।
কীভাবে জানবেন যে আপনার অ্যাকাউন্টের KYC করাতে হবে?
কিভাবে জানবেন যে আপনার অ্যাকাউন্ট কেওয়াইসি হতে হবে। মোবাইল নম্বরটি ব্যাঙ্ক অ্যাকাউন্টে লিঙ্ক না থাকলে এবং আপডেটের বার্তা না পেলে কীভাবে জানবেন? এর জন্য সবচেয়ে সহজ উপায় PNB তার গ্রাহকদের বলেছে। PNB গ্রাহকরা টোল ফ্রি নম্বর 1800 180 2222 বা 1800 103 2222 বা টোল নম্বর 0120-2490000 এ কল করতে পারেন। এই নম্বরে আপনি KYC আপডেটের তথ্য পাবেন।