IPO-Initial Public Offering এর সংক্ষিপ্ত রূপকে IPO বলা হয়। IPO-কে প্রাইমারি মার্কেটও বলা হয়। বিনিয়োগে ইচ্ছুক সাধারণ মানুষের থেকে টাকা তোলার আরেক নামই IPO।
২০২১-এ পরপর IPO খোলার ফলে বিনিয়োগকারীরা বিভ্রান্ত হয়ে পড়েছেন যে, কোনটিতে বিনিয়োগ করা উচিৎ আর কোনটায় টাকা না ঢাললেও চলবে! কোন IPO-তে বিনিয়োগ সবচেয়ে লাভজনক হতে পারে, তা নিয়ে সংশয় রয়েছে মানুষের মনে!
বিশেষজ্ঞরা বলছেন যে, ২০২১ সালেও IPO-র বাজার শক্তিশালী থাকবে বলে আশা করা হচ্ছে। IPO-র বাজারের অস্থিরতা থাকলেও উত্থান এখনও শেষ হয়নি। এই বছর নিজেদের IPO চালু করতে একাধিক সংস্থা এখনও অপেক্ষায় রয়েছে।
ফুড ডেলিভারি স্টার্টআপ সংস্থা Zomato IPO-র জন্য বাজার নিয়ন্ত্রক SEBI-তে প্রয়োজনীয় নথি জমা দিয়েছে। এই IPOর সাহায্যে সংস্থাটি ৮৭ লক্ষ ডলারের তহবিল গড়তে চাইছে।
এপ্রিলে, Zomato IPO পেতে একটি বেসরকারী সংস্থা থেকে একটি পাবলিক সংস্থায় নিজেকে রূপান্তরিত করার কাজ করেছিলেন। সুতরাং, সংস্থাটিও Zomato লিমিটেড থেকে Zomato প্রাইভেট লিমিটেডের নাম পরিবর্তন করেছে।
Zomato-তে Info Edge-এরও একটি অংশ রয়েছে। IPO চলাকালীন, এটি Zomato-তে ৭৫০ কোটি টাকার শেয়ার বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে এবং এটি Zomato-র পরিচালনা পর্ষদ দ্বারাও অনুমোদিত হয়েছে।
Zomato-র মূল সংস্থা Info Edge জানিয়েছে যে এটি 'অফার অফ সেল' এর জন্য ৭৫০ কোটি টাকার শেয়ার ধারণ করবে। একই সাথে, Zomato IPO চলাকালীন কোম্পানির নতুন ইক্যুইটি শেয়ারও প্রকাশ করবে।
Zomato-র প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী দীপিন্দর গোয়েল গত বছর সংস্থার কর্মীদের একটি ইমেল করে জানিয়েছিল যে, সংস্থাটি নতুন বিনিয়োগ বাড়াতে IPO আনতে পারে। তারপরে তিনি ২০২১-এর প্রথমার্ধে এটি আনার কথা বলেছিলেন।