scorecardresearch
 

Aadhar Card Update Process : জীবনে কতবার আপডেট করা যায় আধার? রইল বিস্তারিত তথ্য

আধারের সমস্ত তথ্য সঠিক থাকা অবশ্যই দরকার। আবার কখনও যদি আধার কার্ড আপডেট (Aadhar Card Update) করার প্রয়োজন হয় তবে সেটিও খুব সহজেই হয়ে যায়। তবে আধার কার্ডে নাম ও ঠিকানা আপডেটের ক্ষেত্রে একটি সীমা রয়েছে। অর্থাৎ যতবার খুশি ততবার নাম ও ঠিকানা আপডেট করা যায় না। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • আধার অত্যন্ত প্রয়োজনীয় নথি
  • আধারের সমস্ত তথ্য ঠিক থাকা দরকার
  • জেনে নিন কতবার আপডেট করা যায়

বর্তমান সময়ে দেশে নাগরিকদের অন্যতম গুরুত্বপূর্ণ নথি তথা পরিচয়পত্র হল আধার (Aadhar Card)। ব্যাঙ্কে অ্যাকাউন্ট খোলা থেকে কোনও সরকারি প্রকল্পের সুবিধা নেওয়া, সবক্ষেত্রেই দরকার পরে আধার। তবে আধারের সমস্ত তথ্য সঠিক থাকা অবশ্যই দরকার। আবার কখনও যদি আধার কার্ড আপডেট (Aadhar Card Update) করার প্রয়োজন হয় তবে সেটিও খুব সহজেই হয়ে যায়। তবে আধার কার্ডে নাম ও ঠিকানা আপডেটের ক্ষেত্রে একটি সীমা রয়েছে। অর্থাৎ যতবার খুশি ততবার নাম ও ঠিকানা আপডেট করা যায় না। 

প্রত্যেক নাগরিকের জন্য একবারই আধার কার্ড ইস্যু করা হবে। সেক্ষেত্রে ১২ সংখ্যার একটি নম্বর দেওয়া হবে। সেই কার্ডে নাম, ঠিকানা, বাবা-মায়ের নাম-সহ অন্যান্য সমস্ত তথ্য থাকে। তাই আধার তরৈর সময় যদি তাতে কোনও ভুল তথ্য থেকে যায় তাহলে তা পরিবর্তন করা যায়, তবে তারও নির্দিষ্ট সীমা আছে। 

কতবার পরিবর্তন করা যাবে নাম?
UIDAI-এর নিয়ম অনুসারে কোনও ব্যক্তি নিজের নাম জীবনে মাত্র ২ বার পরিবর্তন করতে পারেন। আর ১ বার বদলানো যাবে জন্ম তারিখ। এছাড়া লিঙ্গও আপডেট করা যাবে মাত্র একবার। 

মোবাইল নম্বর অত্যন্ত জরুরি
আধার কার্ডে যে কোনও পরিবর্তনের জন্য যেতে হবে https://myaadhaar.uidai.gov.in/-এ। তবে মনে রাখবেন ঠিকানা ও লিঙ্গ সংক্রান্ত তথ্য আপডেট করার জন্য রেজিস্টার্ড ফোন নম্বর সঙ্গে থাকতে হবে। করণ ওটিপি ছাড়া কিছুই পরিবর্তন করতে পারবেন না। 

এভাবে করুন আবেদন 
প্রথমে UIDAI ওয়েবসাইটে যান। এরপর আধার কার্ড ও ক্যাপচা কোড দিন। তারপর মোবাইলে ওটিপি আসবে। লগ-ইন করে হোম পেজে প্রসিড টু আপডেট আধার-এ ক্লিক করুন। এরপর নতুন পেজ খুলবে। এরপর নাম পরিবর্তনের অপশান সিলেক্ট করুন এবং সাপোর্টিং ডকুমেন্ট স্ক্যান করে অ্যাটাচ করুন। এবার সাবমিট করে সেন্ড ওটিপি অপশানে ক্লিক করুন। এবার মোবাইলে ওটিপি আসবে। ওটিপি দেওয়ার পর নাম পরিবর্তন করুন ও আবেদন সাবমিট করুন।

Advertisement

আরও পড়ুনবিকেলে মেগা কার্নিভাল, বৃষ্টি মাটি করবে না তো? পূর্বাভাস

 

Advertisement