scorecardresearch
 

New Labour Laws 2022: ১ জুলাই থেকে লাগু নয়া শ্রম আইন, সপ্তাহে ৩ দিন ছুটি পাচ্ছেন? রইল সব প্রশ্নের উত্তর

New Labour Laws 2022: ১ জুলাই থেকে দেশে চালু হতে চলেছে নয়া লেবার কোড, সপ্তাহে তিনদিন ছুটি পাবেন?স্যালারি কমবে? সব প্রশ্নের উত্তর জানতে পড়ুন...

Advertisement
নয়া লেবার অ্যাক্ট লাগু ১ জুলাই থেকে নয়া লেবার অ্যাক্ট লাগু ১ জুলাই থেকে
হাইলাইটস
  • ১ জুলাই থেকে লাগু নয়া শ্রম আইন
  • সপ্তাহে ৩ দিন ছুটি পাচ্ছেন?
  • রইল সব প্রশ্নের উত্তর

নিউ লেবার কোড ২০২২ কেন্দ্র সরকারের নতুন লেবার কোড ১ জুলাই থেকে লাগু হতে পারে। এতে সমস্ত উদ্যোগ এবং ক্ষেত্রে বড় বদল আসতে চলেছে এবং আমাদের কাজও অনেকভাবে বদলে যাবে। এভাবে কর্মচারীদের কাজের ঘন্টা, স্যালারি স্ট্রাকচার পিএফ এর নিয়ম, এগুলি শামিল রয়েছে। যদি এই সম্বন্ধে এখনও পর্যন্ত কোনও সরকারি ঘোষণা সামনে আসেনি, তবে শ্রম আইন অনুসারে লোকের কাজ করার পদ্ধতি সামাজিক সুরক্ষা, পেনশন, গ্রাচুইটি, লেবার ওয়েলফেয়ার, হেলথ এবং সেফটি সবকিছুই প্রভাবিত হবে।

আরও পড়ুনঃ স্বস্তি, দেশে কমছে সমস্ত ভোজ্য তেলের দাম, কোন কোন ব্র্যান্ড কমালো দাম?

কোন কোন রাজ্যে তৈরি হয়েছে নিয়ম?

মনে করা হচ্ছে এখনও পর্যন্ত উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, ওড়িশা, অরুণাচল প্রদেশ, হরিয়ানা, পঞ্জাব প্রদেশ এবং জম্মু-কাশ্মীর সহ ২৩টি কেন্দ্রশাসিত এলাকা ও রাজ্য নয়া আইন চালু করতে চলেছে।

১ জুলাই থেকে হবে বদল

কাজ করার ঘন্টা

সমস্ত ক্ষেত্রে কর্মচারীদের কাজ করার ঘন্টায় ভারী বদল আসবে। নতুন লেবার কোড অনুযায়ী কর্মচারীদের প্রত্যেকদিন ১২ ঘণ্টা কাজ করতে হবে। যেখানে সপ্তাহে ৪৮ ঘন্টা হবে, সঙ্গে সপ্তাহে ৩ দিন ছুটি মিলবে। সমস্ত ইন্ডাস্ট্রিজে ওভারটাইম ৫০ ঘণ্টা থেকে বাড়িয়ে তিন মাসে ১২৫ ঘণ্টা করে দেওয়া হয়েছে।

আরও পড়ুনঃ ঘরে বসেই অনলাইনে পান গঙ্গারামপুরের দই, দুয়ারে দই চালু করছে দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসন

স্যালারি স্ট্রাকচার

স্যালারি স্ট্রাকচার অনুসারে কর্মচারীদের বেসিক কমসে কম  গ্রসের ৫০ শতাংশ হতে হবে। এতে গ্রাচুইটি, পেনশনের জন্য লাভ মিলবে এবং হাতে আসা স্যালারি কমবে।

ছুটির সংখ্যা

এক বছরে ছুটির সংখ্যা আগে যতটা থাকুক, কর্মচারীদের ৪৫ এর বদলে ২০ দিনের পর ছুটি মিলবে। একটা ভালো খবর এটা। এছাড়া নতুন কর্মচারী ২৪০ দিন কাজ করার বদলে ১৮০ দিন রোজগারের পরে ছুটি নিতে পারবেন।

Advertisement

 

Advertisement