scorecardresearch
 

Bank Account Reactive: KYC আপডেট না হওয়ায় বন্ধ হয়েছে অ্যাকাউন্ট? চিন্তা নয়...এভাবে করুন সক্রিয়

Bank Account Reactive: KYC প্রক্রিয়া সম্পূর্ণ না হলে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টও সাসপেন্ড হয়ে যাবে। তবে, আপনি চাইলে এটি পুনরায় সক্রিয় করতে পারেন।

Advertisement
 ব্যাঙ্কের বন্ধ অ্যাকাউন্ট এভাবে করুন অ্যাকটিভ ব্যাঙ্কের বন্ধ অ্যাকাউন্ট এভাবে করুন অ্যাকটিভ

Bank Account Reactive Process: ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশিকা অনুসারে, যদি কোনও গ্রাহক নির্ধারিত সময়সীমার মধ্যে কেওয়াইসি আপডেট না করে, তবে তার অ্যাকাউন্ট সাসপেন্ড করা হবে। KYC আপডেট না করার কারণে, আপনি লেনদেন করতে পারবেন না। এছাড়াও, আপনি এই ব্যাঙ্ক অ্যাকাউন্টের অর্থ ফেরত পেতে সক্ষম হবেন না। 

কেওয়াইসি প্রক্রিয়া প্রতিটি শ্রেণীর গ্রাহকের জন্য আলাদা। উদাহরণস্বরূপ, উচ্চ ঝুঁকির গ্রাহকদের দুই বছরে একবার KYC করতে হবে, মাঝারি ঝুঁকির গ্রাহকদের প্রতি৮ বছরে এবং কম ঝুঁকির গ্রাহকদের ১০ বছরে একবার KYC করাতে হবে। 

KYC নিয়ে রিজার্ভ ব্যাঙ্ক কী বলছে? 
ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ২৯ মে, ২০১৯ সালে জারি করা সার্কুলার চলতি বছর  ৪ মে  আপডেট করেছে এবং বলেছে যে যদি কোনও গ্রাহক তার প্যান বা ফর্ম 16 প্রদান না করেন তবে তার অ্যাকাউন্ট সাসপেন্ড করা হবে। তবে অ্যাকাউন্ট বন্ধ করার আগে ব্যাঙ্ক এসএমএস ও ইমেইলের মাধ্যমে গ্রাহকদের তা জানাতে হবে। 

আরও পড়ুন

কীভাবে ব্যাঙ্ক অ্যাকাউন্ট পুনরায় সক্রিয় করবেন 
KYC প্রক্রিয়া সম্পূর্ণ না হলে আপনার অ্যাকাউন্ট বন্ধ হয়ে যেতে পারে। যাইহোক, আপনি এটি রিঅ্যাক্টিভ করতে পারেন। আরবিআই-এর মতে, অ্যাকাউন্ট পুনরায় সক্রিয় করার প্রক্রিয়া সমস্ত ব্যাঙ্কে একই। আপনি কীভাবে আপনার অ্যাকাউন্ট সক্রিয় করতে পারেন চলুন জানা যাক। 


আপনি তিনটি উপায়ে আপনার অ্যাকাউন্ট সক্রিয় করতে পারেন 
যদি আপনার অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করা হয়, আপনি তিনটি উপায়ে আপনার অ্যাকাউন্ট সক্রিয় করতে পারেন। আপনাকে এই তিনটি উপায়ের একটিতে KYC প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে হবে। 

ব্যাঙ্ক অফ বরোদার মতে, আপনি কেওয়াইসি নথি এবং পুনরায় কেওয়াইসি ফর্ম সহ আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট শাখায় গিয়ে প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে পারেন। এছাড়া ভিডিও কলের মাধ্যমেও এই কাজ করা যাবে। এছাড়াও, আপনি ঠিকানা সহ ব্যাঙ্কের ফর্মটি পূরণ করে KYC প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে পারেন। 

Advertisement

Advertisement