scorecardresearch
 

Best Investment Schemes For Retirement: রিটায়ারমেন্টের পরেও মাসে মাসে মোটা টাকা ঢুকবে অ্যাকাউন্টে, ৪ দুর্দান্ত স্কিম রইল

প্রত্যেকেই চায় তাঁর বার্ধক্য কোনও আর্থিক সমস্যা ছাড়াই স্বাচ্ছন্দ্যে পার হোক। এর জন্য ছোট-বড় বিনিয়োগ (Investment Schemes For Retirement)করেন। যাতে অবসর নেওয়ার পরে একটি মোটা তহবিল পাওয়া যায়।

Advertisement
অবসরের জন্য সেরা বিনিয়োগ স্কিম অবসরের জন্য সেরা বিনিয়োগ স্কিম
হাইলাইটস
  • প্রত্যেকেই চায় তাঁর বার্ধক্য কোনও আর্থিক সমস্যা ছাড়াই স্বাচ্ছন্দ্যে পার হোক
  • টাকা-পয়সা নিয়ে যাতে টেনশন নিতে না হয়

প্রত্যেকেই চায় তাঁর বার্ধক্য কোনও আর্থিক সমস্যা ছাড়াই স্বাচ্ছন্দ্যে পার হোক। এর জন্য ছোট-বড় বিনিয়োগ (Investment Schemes For Retirement)করেন। যাতে অবসর নেওয়ার পরে একটি মোটা তহবিল পাওয়া যায়। আর সেই তহবিলে ভর করে প্রতি মাসে ভাল রিটার্ন আসে। তাহলে অবসর জীবন (Retire Life)আরামে কাটবে। আমরা আপনাকে এমন চারটি গ্যারান্টিযুক্ত পেনশন স্কিমের (Best Investment Schemes For Retirement) কথা বলব, যা অবসর জীবন আরামে কাটানোর জন্য চমৎকার।

ন্যাশনাল পেনশন স্কিম (National Pension Scheme)

এই স্কিমে অবসর নেওয়ার পরে নিশ্চিত পেনশন পাওয়া যায়। এই স্কিমের অধীনে বিনিয়োগ করলে আপনি মাসে ৫০ হাজার টাকা পর্যন্ত পেনশন পেতে পারেন। ন্যাশনাল পেনশন স্কিম (NPS) একটি অবসর তহবিল তৈরির জন্য সবচেয়ে পছন্দের বিনিয়োগের বিকল্প। এই স্কিমটি সরাসরি সরকারের সঙ্গে যুক্ত এবং এই স্কিমে আপনি প্রতি মাসে ৬০০০ টাকা বিনিয়োগ করে ৬০ বছর বয়সের পরে ৫০ হাজার টাকা পেনশন পেতে পারেন। NPS টায়ার-1 (NPS Tier-1) এবং NPS Tier-2 (NPS) অ্যাকাউন্ট যথাক্রমে ন্যূনতম ৫০০ এবং ১০০০ টাকা দিয়ে খোলা যেতে পারে।

মানে প্রতিদিন ২০০ টাকা সঞ্চয় করে আপনাকে এই স্কিমে বিনিয়োগ করতে হবে। এই স্কিমে বিনিয়োগ করলে আয়কর ছাড় পাবেন। NPS-এ বিনিয়োগকারী 80C-এর অধীনে ছাড়ের পাশাপাশি 80 CCD-এর অধীনে ৫০ হাজার টাকা পর্যন্ত অতিরিক্ত আয়করে ছাড় পায়। এনপিএসে জমা করা অর্থ বিনিয়োগকারীর কাছে দুটি উপায়ে পাওয়া যায়। প্রথমটি হল আপনি জমা করা পরিমাণের একটি সীমিত অংশ একবারে তুলতে পারবেন, অন্য অংশ পেনশনের জন্য জমা থাকবে। এই পরিমাণ থেকে অ্যানুইটি কেনা হবে। অ্যানুইটি কেনার জন্য আপনি যত বেশি টাকা ছাড়বেন, অবসরের পরে আপনি তত বেশি পেনশন পাবেন।

Advertisement

আরও পড়ুন: Krishak Bandhu Payment Date Update: কৃষক বন্ধুর টাকা অ্যাকাউন্টে ঢুকছে কবে? নবান্ন থেকে এল বড় আপডেট

অটল পেনশন যোজনা (Atal Pension Yojana)

আপনি যদি বৃদ্ধ বয়সে কারও উপর আর্থিকভাবে নির্ভরশীল হতে না চান, তাহলে অটল পেনশন যোজনায় বিনিয়োগ করা একটি দুর্দান্ত বিকল্প হতে পারে। সরকারের এই স্কিমে অল্প পরিমাণ বিনিয়োগ করে আপনি প্রতি মাসে পেনশন হিসাবে ১০০০ টাকা থেকে ৫০০০ টাকা পর্যন্ত পেতে পারেন। আয়কর দিলে এই স্কিমে বিনিয়োগ করা যাবে না। ব্যাঙ্ক অ্যাকাউন্ট দিয়েই ১৮ থেকে ৪০ বছর বয়স পর্যন্ত অটল পেনশন যোজনায় বিনিয়োগ করতে পারেন। এই স্কিমে বিনিয়োগ করলে প্রতি মাসে ১০০০ টাকা, ২০০০ টাকা, ৩০০০ টাকা, ৪০০০ টাকা বা ৫০০০ টাকা মাসিক পেনশন পাবেন। যদি কেউ ১৮ বছর বয়স থেকে বিনিয়োগ করা শুরু করেন, তাহলে তাঁকে ৬০ বছর পর প্রতি মাসে ৫ হাজার টাকা নিশ্চিত পেনশন পেতে প্রতি মাসে ২১০ টাকা জমা করতে হবে। এতে দেড় লাখ টাকা পর্যন্ত কর ছাড়ের সুবিধাও পাওয়া যাচ্ছে।

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (Senior Citizens Savings Scheme)

নিয়মিত আয় এবং কর ছাড়ের পরিপ্রেক্ষিতে এই সরকারি প্রকল্পটিও এই তালিকায় অন্তর্ভুক্ত। আপনি এতে সর্বনিম্ন ১০০০ টাকা এবং সর্বোচ্চ ৩০ লক্ষ টাকা বিনিয়োগ করতে পারেন। এই অ্যাকাউন্টটি ৬০ বছর বা তার বেশি বয়সের যে কোনও ব্যক্তি বা স্ত্রীর সঙ্গে যৌথ অ্যাকাউন্ট খোলা যেতে পারে। SCSS অ্যাকাউন্টে জমার উপর 80C-এর অধীনে কর ছাড়ের বিধান রয়েছে। এর পাশাপাশি এতে ত্রৈমাসিক সুদও পাওয়া যায়। সম্প্রতি এই স্কিমের সুদের হার বাড়িয়ে ৮.২ শতাংশ করা হয়েছে। অর্থাৎ, এই স্কিমে বিনিয়োগ করলে আপনি যে কোনও ব্যাঙ্কে রFD-এর থেকে বেশি সুদ পাবেন।

পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম (Post Office Monthly Income Scheme)

পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিমও এক ধরনের গ্যারান্টিযুক্ত পেনশন স্কিম। POMIS এর মেয়াদ পাঁচ বছর। সরকার দ্বারা করা সর্বশেষ বৃদ্ধির পরে এই স্কিমে বিনিয়োগের উপর বার্ষিক ৭.৪ শতাংশ হারে সুদ পাওয়া যায়। পোস্ট অফিস এমআইএস-এ বিনিয়োগকারীরা একবারে ৯ লক্ষ টাকা পর্যন্ত জমা করতে পারেন। যাইহোক, যৌথ অ্যাকাউন্টের মাধ্যমে বিনিয়োগের সীমা ১৫ লক্ষ টাকা নির্ধারণ করা হয়েছে। এর পরে, আপনার জমার সুদ থেকে প্রতি মাসে আয় হয়। এই স্কিমের অধীনে, আপনি প্রতি মাসে ৫ লক্ষ টাকার বিনিয়োগে পেনশন হিসাবে ৩,০৮৩ টাকা পেতে পারেন। এই অনুসারে, আপনি ৫ বছরে অর্জিত সুদ থেকে ২,২১,৪২৪ টাকা উপার্জন করবেন। আপনি একটি পোস্ট অফিস থেকে অন্য পোস্ট অফিসে MIS অ্যাকাউন্ট স্থানান্তর করতে পারেন।

Advertisement