scorecardresearch
 

Central Govt DA Hike: মার্চেই সুখবর পাচ্ছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা, ৪% বাড়বে DA! কত হবে বেতন?

DA Hike Latest Update: সরকার DA-DR বৃদ্ধি CPI-IW ডেটার উপর ভিত্তি করে, যা দেখায় যে শিল্প শ্রমিকদের জন্য CPI-IW-এর ১২ মাসের গড় ৩৯২.৮৩ হয়েছে৷ সেই অনুযায়ী, ৪% ডিএ বৃদ্ধি সম্ভব।

Advertisement
এত বেতন বাড়তে চলেছে সরকারি কর্মীদের এত বেতন বাড়তে চলেছে সরকারি কর্মীদের

7th Pay Commission: কেন্দ্রীয় কর্মীরা যারা মহার্ঘ ভাতা (DA) বৃদ্ধির জন্য অপেক্ষা করছেন তারা আগামী মাসে কিছু সুখবর পেতে পারেন। এই কর্মীদের ডিএ বৃদ্ধির উপহার দিতে পারে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার। আশা করা হচ্ছে যে সরকার মার্চ মাসে মহার্ঘ ভাতা ৪ শতাংশ (4% DA Hike) বাড়াতে পারে। সরকার যদি এই সিদ্ধান্ত নেয়, তাহলে কেন্দ্রীয় কর্মচারীদের প্রাপ্ত মহার্ঘ ভাতা ৫০ শতাংশ হবে এবং তাদের বেতনে বাম্পার জাম্প হবে।

সরকার হোলি উপহার দিতে পারে
এটি উল্লেখযোগ্য যে কেন্দ্রীয় কর্মচারীদের দেওয়া মহার্ঘ ভাতা বছরে দু'বার সংশোধিত হয়। এর আওতায় সরকার জানুয়ারি মাসে প্রথম এবং জুলাই মাসে দ্বিতীয় সংশোধনী করে। প্রথমার্ধের সংশোধন বেশিরভাগই মার্চ মাসে প্রকাশ করা হয় এবং এবারও আশা করা হচ্ছে যে কেন্দ্রীয় সরকার পরের মাসে একটি বড় সিদ্ধান্ত নিতে পারে এবং কর্মচারীদের হোলি উপহার দিতে পারে। সরকারের এই সিদ্ধান্তে কেন্দ্রীয় কর্মচারী এবং পেনশনভোগী উভয়েই অনেক উপকৃত হবে। প্রসঙ্গত, মহার্ঘ ভাতা (DA) সরকারি কর্মচারীদের দেওয়া হয়, যখন মহার্ঘ ত্রাণ (DR) পেনশনভোগীদের দেওয়া হয়।

গত বছরের অক্টোবরে ডিএ বাড়ানো হয়েছিল
এর আগে, ২০২৩  সালের অক্টোবর মাসে, কেন্দ্রীয় সরকার কেন্দ্রীয় কর্মচারীদের তাদের ডিএ ৪ শতাংশ বাড়িয়ে  উপহার দিয়েছিল এবং এই বৃদ্ধির সঙ্গে, তাদের মহার্ঘ ভাতা ৪২ শতাংশ থেকে বেড়ে ৪৬ শতাংশ হয়েছে। এবারও মূল্যস্ফীতির হার অনুযায়ী সরকার আবারও ৪ শতাংশ ডিএ বাড়াতে পারে বলে অনুমান করা হচ্ছে। মার্চ মাসে ঘোষণা করা হলে, কর্মচারী এবং পেনশনভোগীরা জানুয়ারি ১, ২০২৪  থেকে এর সুবিধা পাবেন। তবে এ বিষয়ে সরকারের পক্ষ থেকে এখনো কোনো আনুষ্ঠানিক মন্তব্য করা হয়নি।

আরও পড়ুন

CPI-IW ১২ মাসের জন্য 392 অতিক্রম করেছে
সরকার সর্বভারতীয় CPI-IW ডেটার ভিত্তিতে DA-DR বাড়ানোর সিদ্ধান্ত নেয়। রিপোর্ট অনুযায়ী, শিল্প শ্রমিকদের জন্য ১২  মাসের গড় CPI-IW হয়েছে ৩৯২.৮৩ এবং সেই অনুযায়ী, DA মূল বেতনের ৫০.২৬ শতাংশে আসছে। খবর অনুযায়ী, এবারও ডিএ ৪% বাড়ানো হতে পারে এবং মহার্ঘ ভাতা এবং মহার্ঘ্য ত্রাণ কর ৫০% হতে পারে।

Advertisement

কর্মচারীদের বেতন কত বাড়বে?
আমরা যদি ডিএ বৃদ্ধির পরে কেন্দ্রীয় কর্মচারীদের বেতন বৃদ্ধির হিসাব দেখি, একজন কেন্দ্রীয় কর্মচারী যদি ১৮ হাজার  টাকা মূল বেতন পান, তবে কর্মচারীর মহার্ঘ ভাতা বর্তমানে ৪৬ শতাংশ হারে ৮,২৮০ টাকা, যেখানে ৪ শতাংশ বৃদ্ধির পরে মোট ৫০ শতাংশ হিসাব করলে তা বেড়ে দাঁড়াবে ৯ হাজার টাকা। তার মানে, তার বেতনে সরাসরি ৭২০ টাকা বৃদ্ধি পাবে। যদি আমরা সর্বোচ্চ মূল বেতনের ভিত্তিতে এটি গণনা করি, তাহলে একজন কর্মচারী  ৫৬ হাজার ৯০০ টাকা পেলে তিনি ৪৬ শতাংশ হারে ২৬,১৭৪ টাকা ডিএ পান, যা ৫০ শতাংশ বাড়ানো হলে অঙ্কটি ২৮,৪৫০ টাকা হয়ে যাবে। অর্থাৎ বেতন বাড়বে ২,২৭৬ টাকা।

Advertisement