scorecardresearch
 

Digital Passport: ডিজিটাল পাসপোর্ট কী, কীভাবে সুবিধা পাবেন? রইল সব উত্তর

Digital Passport: এখন ডিজিটালের যুগ। এখন ডিজিটালের যুগ। এখন আপনি সহজেই এগুলো আপনার স্মার্টফোনে রেখে দিতে পারবেন। এবার পাসপোর্টও ডিজিটাল হচ্ছে। জানুন সবিস্তারে...

Advertisement
এবার পাসপোর্টও ডিজিটাল হচ্ছে। এবার পাসপোর্টও ডিজিটাল হচ্ছে।
হাইলাইটস
  • এখন ডিজিটালের যুগ।
  • এখন আপনি সহজেই এগুলো আপনার স্মার্টফোনে রেখে দিতে পারবেন।
  • এবার পাসপোর্টও ডিজিটাল হচ্ছে।

Digital Passport: এখন ডিজিটালের যুগ। রেলের টিকিট থেকে শুরু করে ল্যাব টেস্টের রিপোর্ট— সবই ডিজিটাল হয়ে গেছে। এখন আপনি সহজেই এগুলো আপনার স্মার্টফোনে রেখে দিতে পারবেন। এবার পাসপোর্টও ডিজিটাল হচ্ছে। এর মানে হল আপনার পাসপোর্টের হার্ড কপি আপনার সঙ্গে বহন করার প্রয়োজন নেই। ই টিকেটের মতোই, আপনি আপনার স্মার্টফোনে ডিজিটাল পাসপোর্ট নিয়ে এক দেশ থেকে অন্য দেশে ভ্রমণ করতে পারেন।

ডিজিটাল পাসপোর্ট কী?
ডিজিটাল ট্রাভেল ক্রেডেনশিয়াল (DTC) হল একটি ফিজিক্যাল পাসপোর্টের একটি ডিজিটাল সংস্করণ, যা একটি স্মার্টফোনে সংরক্ষণ করা যায়। এটি ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেশন (ICAO) এর মান অনুসরণ করে, যা ডিজিটাল ট্রাভেল ডকুমেন্টের জন্য একটি বিশ্বমানের কাঠামোতে কাজ করছে। বিশ্বে প্রথমবারের মতো ফিনল্যান্ডে ডিটিসি পরীক্ষা করা হচ্ছে। বর্তমানে শুধুমাত্র ফিনল্যান্ড এবং ব্রিটেনের মধ্যে ফিনএয়ার ফ্লাইটে ভ্রমণকারী ফিনিশ নাগরিকরা ডিজিটাল পাসপোর্ট পরীক্ষার জন্য যোগ্য হবেন।

আগ্রহী প্রার্থীদের ফিন ডিটিসি পাইলট ডিজিটাল ট্র্যাভেল ডকুমেন্ট অ্যাপটি ডাউনলোড করতে হবে, পুলিশের সঙ্গে নিবন্ধন করতে হবে এবং যুক্তরাজ্যে তাদের ফ্লাইটের চার থেকে ৩৬ ঘন্টা আগে ফিনিশ সীমান্তরক্ষীদের কাছে তাদের ডেটা জমা দিতে হবে। ইংরেজি ওয়েবসাইট ফার্স্টপোস্ট অনুযায়ী, একবার নিবন্ধিত হলে তারা ফিনল্যান্ডের মধ্য দিয়ে ভ্রমণের সময় তাদের ডিজিটাল নথি ব্যবহার করতে সক্ষম হবে।

আরও পড়ুন

বলা হচ্ছে, ফিনল্যান্ড পাসপোর্ট তৈরির প্রক্রিয়াকে গতিশীল করতে ডিজিটালাইজেশন শুরু করেছে। এই পরীক্ষার মাধ্যমে, ফিনল্যান্ড বিশ্বের প্রথম দেশ হিসেবে ডিজিটাল পাসপোর্ট চালু করেছে। বিশেষ বিষয় হল ফিনল্যান্ড ডিজিটাল পাসপোর্ট প্রচারের জন্য ফিনএয়ার, ফিনিশ পুলিশ এবং বিমানবন্দর অপারেটর ফিনাভিয়ার সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে। তাদের সঙ্গে অংশীদারিত্বে এটি পরীক্ষা শুরু করেছে।

ফিনিশ বর্ডার গার্ড এই পরীক্ষা পরিচালনা করছে। হেলসিঙ্কি বিমানবন্দরের সীমান্ত নিয়ন্ত্রণে তিনি এটি পরীক্ষা করছেন। ডিজিটাল পাসপোর্ট পরীক্ষার এই প্রক্রিয়া ফেব্রুয়ারি ২০২৪ পর্যন্ত চলবে। ইউরোপিয়ান ইউনিয়ন চায় ২০৩০ সালের মধ্যে ২৭ দেশের অন্তত ৮০% নাগরিক ডিজিটাল পাসপোর্ট ব্যবহার করা শুরু করবে।

Advertisement

Advertisement