scorecardresearch
 

Dhanteras Gold Shopping: প্রচুর লাভ করবেন! ধনতেরাসে সোনা কেনার ৩ জবরদস্ত আইডিয়া

Dhanteras Gold Buying Muhurat 2023: সোনা ভারতে বিনিয়োগের জন্য একটি নির্ভরযোগ্য বিকল্প। বছরের পর বছর ধরে মানুষ তাদের সঞ্চয় সোনায় বিনিয়োগ করে আসছে। আসুন সোনায় বিনিয়োগের বিভিন্ন বিকল্প সম্পর্কে জেনে নেওয়া যাক।

Advertisement
Dhanteras Gold Shopping Dhanteras Gold Shopping

Gold Buying Tips: আমাদের দেশে উৎসবের মরশুমে  সোনা কেনার একটা প্রথা আছে। বিশেষ করে ধনতেরাস উপলক্ষে সোনা কেনা খুবই শুভ বলে মনে করা হয়। আপনিও যদি এই উৎসবের মরশুমে সোনা কেনার কথা ভাবছেন, তাহলে তার আগে অবশ্যই লাভ-ক্ষতির হিসাব করে নিন। বিশেষ করে যদি আপনি বিনিয়োগের দৃষ্টিকোণ থেকে সোনা কেনার পরিকল্পনা করেন, তাহলে শুধুমাত্র গয়না কেনার প্রয়োজন নেই।

গয়না কেনা ছাড়াও, আপনি আরও তিনটি উপায়ে সোনায় বিনিয়োগ করতে পারেন, যা গয়নার চেয়ে বেশি রিটার্ন দেয় এবং আরও অনেক সুবিধা রয়েছে। আসলে, ভারতে বিনিয়োগের জন্য সোনা একটি নির্ভরযোগ্য বিকল্প। বছরের পর বছর ধরে মানুষ তাদের সঞ্চয় সোনায় বিনিয়োগ করে আসছে। আসুন, সোনায় বিনিয়োগের বিভিন্ন বিকল্প সম্পর্কে জানা যাক। 

আজ, ডিজিটাল মাধ্যমে সোনায় বিনিয়োগ করাই হল সেরা বিকল্প। যার মাধ্যমে আপনি আরও ভালো রিটার্ন পেতে পারেন। এই সিরিজের প্রথম নাম হল সার্বভৌম গোল্ড বন্ড (Sovereign Gold Bonds)।  এটি হল এক ধরনের পেপার গোল্ড বা ডিজিটাল সোনা, যাতে আপনাকে একটি শংসাপত্র দেওয়া হয় যে আপনি কী হারে কত পরিমাণ সোনা বিনিয়োগ করছেন।

আরও পড়ুন

সার্বভৌম গোল্ড বন্ড
 সার্বভৌম গোল্ড বন্ডে বিনিয়োগের বিকল্প ২০২৫ সাল থেকে উপলব্ধ। এটি আরবিআই দ্বারা জারি করা হয়। সার্বভৌম গোল্ড বন্ডে অন্তত এক গ্রাম সোনা কেনা যাবে। বিনিয়োগকারীদের এটি অনলাইনে বা নগদে কিনতে হবে এবং তাদের জন্য সমান মূল্যের একটি সার্বভৌম স্বর্ণ বন্ড জারি করা হয়। এর ম্যাচিউরিটির সময়কাল আট বছর। তবে পাঁচ বছর পরে প্রস্থান করার বিকল্পও রয়েছে। ভৌত সোনা কেনা কমাতে এই স্কিম চালু করা হয়েছে। 

সার্বভৌম গোল্ড বন্ডের সুবিধা
আমরা যদি সুবিধার কথা বলি, তাহলে সার্বভৌম গোল্ড বন্ডগুলিও বার্ষিক ২.৫ শতাংশ সুদ দেয়। সোনার বন্ডে সর্বনিম্ন এক গ্রাম সোনার বিনিয়োগ করা যেতে পারে এবং সাধারণ মানুষের জন্য সর্বোচ্চ বিনিয়োগের সীমা হল চার কিলোগ্রাম, যেখানে হিন্দু অবিভক্ত পরিবার (HUF) এর জন্য সীমা হল চার কিলোগ্রাম এবং ট্রাস্টের জন্য সীমা হল ২০ কিলোগ্রাম৷ গত কয়েক বছরে সার্বভৌম সোনার বন্ডের প্রতি মানুষের আগ্রহ দ্রুত বেড়েছে।

Advertisement

গোল্ড ইটিএফ (Gold ETF)
 গোল্ড বন্ডে বিনিয়োগ করা যদি আপনার কাছে ব্যয়বহুল মনে হয়, তাহলে আপনি অনলাইনে গোল্ড ইটিএফ-এ বিনিয়োগ করতে পারেন। এর জন্য আপনার একটি ডিম্যাট অ্যাকাউন্ট থাকতে হবে। গোল্ড ইটিএফ বা মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের সুবিধা হল আপনি সহজেই সেগুলি অনলাইনে কিনতে এবং বিক্রি করতে পারেন। গোল্ড ইটিএফ হল একটি বিনিয়োগ তহবিল, যা শেয়ারের মত স্টক মার্কেট এক্সচেঞ্জে লেনদেন করা হয়। কারণ তারা ইলেকট্রনিক ফর্মে  আছে, তাই নিরাপদ। এটি ভৌত ​​সোনার চেয়ে বেশি তরল, যার অর্থ এটি কেনা এবং বিক্রি করা সহজ। এতে, আপনি ন্যূনতম পরিমাণ সোনায় বিনিয়োগ করতে পারেন এবং মেকিং  চার্জ করার মতো কোনও ক্ষতি নেই। এতে আপনাকে বিশুদ্ধতা নিয়ে চিন্তা করতে হবে না।

গোল্ড মিউচুয়াল ফান্ড
 গোল্ড ফান্ড হল এক ধরনের মিউচুয়াল ফান্ড, যা প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সোনার রিজার্ভে বিনিয়োগ করে। এর মাধ্যমে আপনি বাড়িতে ফিজিক্যাল  সোনা রাখার ঝামেলা ছাড়াই সোনায় বিনিয়োগ করতে পারেন। এই ধরনের তহবিলের বেশিরভাগই সোনার ইটিএফ-এ বিনিয়োগ করে। এর ক্রয়-বিক্রয়ও সহজ। আপনি কোন ব্যাঙ্ক, বিনিয়োগ এজেন্ট বা মিউচুয়াল ফান্ড ওয়েবসাইট থেকে অনলাইনে গিয়ে এটি কিনতে পারেন।

ডিজিটাল গোল্ড 
ডিজিটাল গোল্ডও সোনায় বিনিয়োগের একটি মাধ্যম। অনেক ব্যাঙ্ক, মোবাইল ওয়ালেট এবং ব্রোকারেজ কোম্পানী MMTC-PAMP বা SafeGold এর সঙ্গে  টাই আপ করে এবং তাদের অ্যাপের মাধ্যমে সোনা বিক্রি করে। এছাড়াও, আপনি কমোডিটি এক্সচেঞ্জের অধীনে স্টক মার্কেটে সোনা ক্রয়-বিক্রয় করতে পারেন। 

ফিজিক্যাল  গোল্ড
 সবচেয়ে প্রাচীন এবং সহজ উপায়, মানুষ বিনিয়োগ হিসাবে সোনার গয়না বা কয়েন কেনে। আপনি একটি জুয়েলারি দোকান  বা অনলাইনে গিয়ে সোনা কিনতে পারেন। অনেক কোম্পানি আপনার বাড়িতে গয়না পৌঁছে দেয়। আজও, গ্রামাঞ্চলের লোকেরা সোনায় বিনিয়োগের জন্য গয়না বেছে নেয়।

ভৌত সোনার অসুবিধা
 আপনি যদি বিনিয়োগের জন্য সোনা কিনতে চান, তাহলে আপনার ডিজিটাল সোনায় বিনিয়োগ করা উচিত। কারণ গয়না কেনার সময় মেকিং চার্জ নেওয়া হয়। কিন্তু আপনি যখন একই গহনা বিক্রি করতে যান, তখন মেকিং চার্জ বিয়োগ হয়। এছাড়াও, গয়নার বিশুদ্ধতা নিয়েও মনে প্রশ্ন জাগে। এই কারণে, ফিজিক্যাল  সোনা কেনা একটি লোকসানের চুক্তি।

Advertisement