scorecardresearch
 

EPFO Alert: EPF অ্যাকাউন্ট অচলের সম্ভাবনা-টাকাও আটকে যেতে পারে, কেন?

EPFO Alert: সাধারণ মানুষ প্রায়শই ইপিএফ-এর টাকা তোলার ক্ষেত্রে বিভ্রান্ত হন। যেমন, তারা কখন টাকা তুলতে পারবেন, টাকা তোলার সুবিধা ও অসুবিধা কী কী, কীভাবে ইপিএফ ফান্ড ট্রান্সফার করবেন ইত্যাদি। জানেন কি কখন আপনার EPF অ্যাকাউন্ট কখন নিষ্ক্রিয় হয়ে যেতে পারে? জেনে নিন...

Advertisement
নিষ্ক্রিয় হয়ে যেতে পারে EPF অ্যাকাউন্ট, আটকে যাবে টাকা! নিষ্ক্রিয় হয়ে যেতে পারে EPF অ্যাকাউন্ট, আটকে যাবে টাকা!
হাইলাইটস
  • সাধারণ মানুষ প্রায়শই ইপিএফ-এর টাকা তোলার ক্ষেত্রে বিভ্রান্ত হন।
  • জানেন কি কখন আপনার EPF অ্যাকাউন্ট কখন নিষ্ক্রিয় হয়ে যেতে পারে? জেনে নিন...

EPFO withdrawal rules: প্রভিডেন্ট ফান্ড সম্পর্কিত বেশিরভাগ পরিষেবাই এখন অনলাইনে করা যায়। ক্লেম করা এখন খুব সহজ হয়ে গেছে। কিন্তু, আজও এমন অনেকগুলি কেস রয়েছে, যেখানে সাধারণ মানুষ প্রায়শই ইপিএফ-এর টাকা তোলার ক্ষেত্রে বিভ্রান্ত হন। ইপিএফ অর্থাৎ এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড নিয়ে মানুষের মনে অনেক প্রশ্ন রয়েছে। যেমন, তারা কখন টাকা তুলতে পারবেন, টাকা তোলার সুবিধা ও অসুবিধা কী কী, কীভাবে ইপিএফ ফান্ড ট্রান্সফার করবেন ইত্যাদি। কিন্তু, আপনি কি জানেন যে আপনার EPF অ্যাকাউন্ট বন্ধ হয়ে যেতে পারে? এমনটা হলে, আপনার EPF অ্যাকাউন্টে থাকা পুরো টাকাই আটকে যেতে পারে। তখন ওই টাকা পেতে রীতিমতো কালঘাম ছুটবে!

EPF অ্যাকাউন্ট কখন বন্ধ হয়ে যায়?
যদি আপনার পুরানো কোম্পানি বন্ধ থাকে এবং আপনি নতুন কোম্পানির অ্যাকাউন্টে আপনার টাকা ফান্ড ট্রান্সফার না করেন বা যদি এই অ্যাকাউন্টে ৩৬ মাস ধরে কোনও লেনদেন না হয়, তাহলে ৩ বছর পর এই অ্যাকাউন্টটি স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে এবং নিষ্ক্রিয় অ্যাকাউন্টের তালিকায় এটিকেও যোগ করা হবে। শুধু তাই নয়, এই অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে আপনাকে অনেক কষ্ট করতে হতে পারে। আপনি ব্যাঙ্কের সাহায্যে KYC-এর মাধ্যমে টাকা তুলতে পারবেন। তবে আপনার নিষ্ক্রিয় অ্যাকাউন্টেও নিয়ম অনুযায়ী সুদ জমা হতে থাকবে। এর জন্য ৩৬ মাসের মধ্যে আপনার পুরনো EPF অ্যাকাউন্টের টাকা নতুন EPF অ্যাকাউন্টে ট্রানফার করে নিতে হবে।

আরও পড়ুন: EMI মিস করেছেন? জরিমানা নিয়ে বড় পদক্ষেপের পথে RBI

EPFO-এর নির্দেশ কী?
ইপিএফও সম্প্রতি তার একটি নির্দেশিকায় বলেছিল যে, নিষ্ক্রিয় অ্যাকাউন্ট সম্পর্কিত দাবিগুলি নিষ্পত্তি করার সময় সতর্কতা অবলম্বন করা প্রয়োজন। প্রতারণার ঝুঁকি কমানোর জন্য সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা উচিত এবং প্রকৃত দাবিদারদের অর্থ প্রদানের চেষ্টা করা উচিত।

Advertisement

নিষ্ক্রিয় অ্যাকাউন্ট কী?
যদি কোনও প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্টে ৩৬ মাস বা ৩ বছরের বেশি সময় ধরে কোনও লেনদেন না করা হয়, EPFO তাদের নিষ্ক্রিয় অ্যাকাউন্টের বিভাগে রাখে। তবে, নিষ্ক্রিয় অ্যাকাউন্টগুলিতেও সুদ জমা হতে থাকে।

নিষ্ক্রিয় EPF অ্যাকাউন্ট চালু করতে কী কী কাগজপত্র প্রয়োজন?
কেওয়াইসি নথিগুলির মধ্যে রয়েছে প্যান কার্ড, ভোটার আইডেন্টিটি কার্ড, পাসপোর্ট, রেশন কার্ড, ইএসআই আইডেন্টিটি কার্ড, ড্রাইভিং লাইসেন্স। এছাড়াও, আধারের মতো সরকার কর্তৃক জারি করা অন্য কোনও পরিচয়পত্রও এর জন্য ব্যবহার করা যেতে পারে। এর পরে, ওই নিষ্ক্রিয় EPF অ্যাকাউন্টগুলি থেকে টাকা তোলা বা ফান্ড ট্রান্সফার করতে পারবেন।

কার অনুমোদনে নিষ্ক্রিয় EPF অ্যাকাউন্ট থেকে টাকা তোলা ফান্ড ট্রান্সফার করতে পারবেন?
৫০ হাজার টাকার বেশি হলেঅ্যাসিস্ট্যান্ট প্রভিডেন্ট ফান্ড কমিশনারের অনুমোদনের পর টাকা তোলা বা ফান্ড ট্রান্সফার করা যাবে। একইভাবে, যদি পরিমাণ ২৫ হাজার টাকার বেশি হয় এবং ৫০ হাজার টাকার কম হয়, অ্যাকাউন্ট অফিসার ফান্ড ট্রান্সফার বা টাকা তোলার অনুমোদন করতে পারবেন। ২৫ হাজার টাকার কম হলে ডিলিং অ্যাসিস্ট্যান্ট তা অনুমোদন করতে পারবেন।

TAGS:
Advertisement