scorecardresearch
 

EPFO Interest Rate : ইপিএফও-র সুদ বাড়ছে? মার্চ মাসে বৈঠকেই সিদ্ধান্ত

EPFO Interest Rate: এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (Employees' Provident Fund Organisation) বা ইপিএফও (EPFO)-র দ্য সেন্ট্রাল বোর্ড অব ট্রাস্টিজ (Central Board of Trustees) বা সিবিটি (CBT)-এর বৈঠক হবে গুয়াহাটিতে।

Advertisement
ইপিএফও-র সুদ নিয়ে মার্চ মাসে সিদ্ধান্ত হতে পারে (প্রতীকী ছবি) ইপিএফও-র সুদ নিয়ে মার্চ মাসে সিদ্ধান্ত হতে পারে (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন-এর দ্য সেন্ট্রাল বোর্ড অব ট্রাস্টিজ বা সিবিটি-এর বৈঠক হবে গুয়াহাটিতে
  • সেখানে অত্যন্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হতে পারে
  • তা হল ২০২১-২২ সালের জন্য সুদের হার কত হবে?

EPFO Interest Rate: এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (Employees' Provident Fund Organisation) বা ইপিএফও (EPFO)-র দ্য সেন্ট্রাল বোর্ড অব ট্রাস্টিজ (Central Board of Trustees) বা সিবিটি (CBT)-এর বৈঠক হবে গুয়াহাটিতে। পরের মাসে মানে মার্চ মাসের প্রথম সপ্তাহে সেই বৈঠক আয়োজিত হবে। সেখানে অত্যন্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

সুদের হার কত হবে?
তা হল ২০২১-২২ সালের জন্য সুদের হার কত হবে? দ্য সেন্ট্রাল বোর্ড অব ট্রাস্টিজ (Central Board of Trustees) বা সিবিটি (CBT)-এর বৈঠকে তা নিয়ে সিদ্ধান্ত হতে পারে। ২০২০-২১ সালে তাদের (Employees' Provident Fund Organisation) সুদের হার ছিল ৮.৫ শতাংশ। চলতি বছরেও সেই হারই বজায় রয়েছে। ইপিএফও-এর ফিনান্স ইনভেসমেন্ট অন্ড অডিট কমিটি বুধবার বৈঠক করবে বলে জানা গিয়েছে। 

আরও পড়ুন: নোট লিখে পড়শি যুবককে নিয়ে পালালেন বউদি, ডানকুনিতে শোরগোল

আরও পড়ুন: গঙ্গাসাগর থেকে ২৩ পুণ্যতরীতে ২১ জেলায় যাবে জল

আয় নিয়ে আলোচনা
এবং তাদের মানে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (Employees' Provident Fund Organisation) বা ইপিএফও (EPFO)-এর কত আয় হয়েছে সেসব নিয়ে আলোচনা করা হতে পারে। তার ওপরই ভিত্তি করে সিবিটি (CBT)-র বৈঠকে সুদের হার নিয়ে নতুন করে ভাবনা চিন্তা করা হবে বা সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে খবর।

ত্রিপাক্ষিক বডি
ওই বৈঠকের একদিন আগে বা বৈঠকের দিনে সুপারিশ ঘোষণা করা হতে পারে। এমনই জানাচ্ছেন এ সংক্রান্ত বিশেষজ্ঞরা। ইপিএফও-র দা সেন্ট্রাল বোর্ড অফ ট্রাস্টিজ (CBT) হল ত্রিপাক্ষিক একটি বডি। যেখানে সরকার কর্মী এবং মালিকপক্ষের প্রতিনিধিরা উপস্থিত থাকেন। এর প্রধান হলেন কেন্দ্রীয় শ্রমমন্ত্রী। 

আরও পড়ুন: চটজলদি Personal Loan চাই? রইল সহজ টিপস

সিবিটি-র ৪ সাব কমিটি
সিবিটি (CBT)-র চারটে সাব-কমিটি রয়েছে। যা গঠিত হয়েছে শেষবারের মিটিংয়ে। তারা নিজেদের সুপারিশ দিতে পারে বলে মনে করা হচ্ছে। যা আগামী মাসের হতে চলা ইপিএফও-র সিবিটি বৈঠকে জানানো হতে পারে। অথবা তারা বাড়তি সময়ও চাইতে পারে। কারণ করোনার তৃতীয় তরঙ্গ কাজ এবং মিটিংয়ের শিডিউলে প্রভাব ফেলেছে।

Advertisement

কোন কোন বিষয়ে এইসব কমিটি রয়েছে? সেগুলি হল প্রতিষ্ঠান সংক্রান্ত বিষয়, সামাজিক নিরাপত্তা কোড-এর ভবিষ্যৎ বাস্তবায়ন, ডিজিটাল ক্ষমতা তৈরি এবং ইপিএফও-এর পেনশন সংক্রান্ত বিষয়গুলো। প্রথম দু'টি কমিটির নেতৃত্বে রয়েছেন শ্রমরাষ্ট্রমন্ত্রী রামেশ্বর তেলি এবং শেষ দুই কমিটির নেতৃত্বে রয়েছেন শ্রমসচিব সুনীল বার্থওয়াল।

ফিনান্স ইনভেসমেন্ট এবং অডিট কমিটির ৯ ফেব্রুয়ারি বৈঠক করেছিল। অল্টারনেট ইনভেস্টমেন্ট ফান্ডস বা এআইএফ-এ নিয়োগ নিয়ে সরকারের প্রস্তাবের ব্যাপারে আলোচনা হতে পারে। নভেম্বরে সিবিটি (CBT) বৈঠকে বসেছিল। 

 

Advertisement