scorecardresearch
 

Free Ration in Bengal: রেশনে পরিবারপিছু ২১ কেজি চাল-১৪ কেজি গম, কোন কার্ডে কত রেশন ফ্রি?

Free Ration in Bengal: বাংলায় রেশনে পরিবার পিছু ২১ কেজি পর্যন্ত চাল আর ১৪ কেজি পর্যন্ত গম বিনামূল্যে দেওয়ার ব্যবস্থা চালু হয়েছে। মোট পাঁচ রকম কার্ডে বিনামূল্য রেশন বন্টনের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। প্রত্যেক রেশন কার্ডের ক্ষেত্রে বিনামূল্যে পাওয়া খাদ্যশস্যের পরিমাণও আলাদা। জেনে নিন কোন রেশন কার্ডে কতটা খাদ্যশস্য বিনামূল্যে পাওয়া যাবে...

Advertisement
বাংলায় রেশনে পরিবার পিছু ২১ কেজি পর্যন্ত চাল আর ১৪ কেজি পর্যন্ত গম বিনামূল্যে দেওয়ার ব্যবস্থা চালু হয়েছে। মোট পাঁচ রকম কার্ডে বিনামূল্য রেশন বন্টনের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। বাংলায় রেশনে পরিবার পিছু ২১ কেজি পর্যন্ত চাল আর ১৪ কেজি পর্যন্ত গম বিনামূল্যে দেওয়ার ব্যবস্থা চালু হয়েছে। মোট পাঁচ রকম কার্ডে বিনামূল্য রেশন বন্টনের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।
হাইলাইটস
  • বাংলায় রেশনে পরিবার পিছু ২১ কেজি পর্যন্ত চাল আর ১৪ কেজি পর্যন্ত গম বিনামূল্যে দেওয়ার ব্যবস্থা চালু হয়েছে।
  • মোট পাঁচ রকম কার্ডে বিনামূল্য রেশন বন্টনের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।
  • প্রত্যেক রেশন কার্ডের ক্ষেত্রে বিনামূল্যে পাওয়া খাদ্যশস্যের পরিমাণও আলাদা।

Free Ration in Bengal: কেন্দ্রের নির্দেশে জাতীয় খাদ্য সুরক্ষা আইনের অধীনে গ্রামের ৭৫ শতাংশ এবং শহরাঞ্চলের ৫০ শতাংশ গরীব মানুষকে বিনামূল্যে চাল-গম এবং অন্যান্য খাদ্যশস্য দেওয়া হয়। পশ্চিমবঙ্গেও ফেব্রুয়ারি থেকে রেশনে পরিবার পিছু ২১ কেজি পর্যন্ত চাল আর ১৪ কেজি পর্যন্ত গম বিনামূল্যে দেওয়ার ব্যবস্থা চালু হয়েছে।

রবিবার রা্জ্যের খাদ্য দফতরের তরফে টুইট করে জানানো হয়েছে যে, রেশনে ৩ কেজি থেকে ১৪ কেজি চাল আর ২ কেজি থেকে ১৪ কেজি গম বিনামূল্যে পাবেন বাংলার রেশন কার্ড হোল্ডাররা। মোট পাঁচ রকম কার্ডে বিনামূল্য রেশন বন্টনের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। প্রত্যেক রেশন কার্ডের ক্ষেত্রে বিনামূল্যে পাওয়া খাদ্যশস্যের পরিমাণও আলাদা।

আরও পড়ুন: দোলের আগে অগ্নিমূল্য চিকেন; ৭ দিনে কেজিতে ৫০ টাকা বেড়েছে দাম

কোন রেশন কার্ডে কতটা খাদ্যশস্য বিনামূল্যে?
•   অন্ত্যোদয় অন্নযোজনা (AAY) রেশন কার্ড: রবিবার রা্জ্যের খাদ্য দফতরের তরফে করা ওই টুইট অনুযায়ী, অন্ত্যোদয় অন্নযোজনা (AAY) রেশন কার্ডে পরিবারপিছু ২১ কেজি চাল আর ১৪ কেজি গম বিনামূল্যে দেওয়া হবে। এরই সঙ্গে পরিবারপিছু ১ কেজি চিনি পাওয়া যাবে মাত্র ১৩.৫০ টাকা দরে।
•    অগ্রাধিকার প্রাপ্ত রেশন কার্ড (PHH ration card): অগ্রাধিকার প্রাপ্ত রেশন কার্ডে মাথাপিছু ৩ কেজি চাল, ২ কেজি গম বা ১ কেজি ৯০০ গ্রাম আটা বিনামূল্যে দেওয়া হবে।
•    বিশেষ অগ্রাধিকার প্রাপ্ত রেশন কার্ড (SPHH ration card): খাদ্য দফতরের তরফে জানানো হয়েছে, বিশেষ অগ্রাধিকার প্রাপ্ত রেশন কার্ডে মাথাপিছু ৩ কেজি চাল আর ২ কেজি গম বা ১ কেজি ৯০০ গ্রাম আটা বিনামূল্যে দেওয়া হবে।
•    RKSY 1 রেশন কার্ড: রবিবার রা্জ্যের খাদ্য দফতরের তরফে করা ওই টুইট অনুযায়ী, RKSY 1 রেশন কার্ডে মাথাপিছু ৫ কেজি চাল বিনামূল্যে পাওয়া যাবে। 
•    RKSY 2 রেশন কার্ড: রাজ্যে যাদের কাছে RKSY 2 রেশন কার্ড রয়েছে, তারা খাদ্য দফতরের নির্দেশ অনুযায়ী, মাথাপিছু ২ কেজি চাল বিনামূল্যে পাবেন।

Advertisement

মূল্যবৃদ্ধির বাজারে বাংলার মানুষকে স্বস্তি দিয়েছে রাজ্য সরকারের খাদ্য দফতরের এই নির্দেশ। রাজ্য সরকারের এই সিদ্ধান্তে এখন উপকৃত হবেন বাংলার কয়েক লক্ষ দরিদ্র মানুষ।

Advertisement