scorecardresearch
 

Vehicles Registration-Permit Rules: আর রেজিস্ট্রেশন-পারমিট মিলবে না এই গাড়ি-বাইকগুলির, কড়া পদক্ষেপ রাজ্যের

Registration-Permit Guidelines: দূষণ নিয়ন্ত্রণে সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে নতুন গাড়ির রেজিস্ট্রেশন বা পারমিট দেওয়ার ক্ষেত্রে বেশ কিছু নিয়মে কড়াকড়ি এনেছে রাজ্য পরিবহণ দফতর। কিছু গাড়িকে আর রেজিস্ট্রেশন-পারমিট দেওয়া হবে না এ রাজ্যে। কোনগুলি? জেনে নিন...

Advertisement
আর রেজিস্ট্রেশন-পারমিট মিলবে না এই গাড়ি-বাইকগুলির, কড়া পদক্ষেপ রাজ্যের। আর রেজিস্ট্রেশন-পারমিট মিলবে না এই গাড়ি-বাইকগুলির, কড়া পদক্ষেপ রাজ্যের।
হাইলাইটস
  • দূষণ নিয়ন্ত্রণে সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে নতুন গাড়ির রেজিস্ট্রেশন বা পারমিট দেওয়ার ক্ষেত্রে বেশ কিছু নিয়মে কড়াকড়ি এনেছে রাজ্য পরিবহণ দফতর।
  • কিছু গাড়িকে আর রেজিস্ট্রেশন-পারমিট দেওয়া হবে না এ রাজ্যে।

New Vehicles Registration-Permit Rules In Bengal: দূষণ নিয়ন্ত্রণে সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে ০১ এপ্রিল ২০২০ থেকে সমগ্র দেশে দূষণের মান স্টেজ-V এর সঙ্গে সঙ্গতিপূর্ণ কোনও মোটর গাড়ি বিক্রি বা রেজিস্ট্রেশন হবে না এ রাজ্যে। রাজ্য গাড়ির থেকে নির্গত দূষণের মান ভারত স্টেজ-V-এর কম মানের যানগুলি পর্যায়ক্রমে তুলে নেওয়া হবে বা রাস্তায় নামার সরকারি অনুমতি মিলবে না। এই ভাবে যখন শুধুমাত্র স্টেজ VI যানবাহন এ রাজ্যের দুটি শহরের (কলকাতা এবং হাওড়া) রাস্তায় ধীরে ধীরে বাকী অংশে প্রসারিত হবে। রাষ্ট্রবাড়তে থাকবে এবং শুধুমাত্র স্টেজ VI যানবাহনগুলিকেই রেজিস্ট্রেশন-পারমিট দেবে রাজ্য পরিবহণ দফতর।

নতুন নিয়মে রেজিস্ট্রেশন ও পারমিট:
রেজিস্ট্রেশনের এখতিয়ার: মোটর ভেহিক্যাল অ্যাক্ট, ১৯৮৮ এর ধারা ৪০ অনুযায়ী যে কোনও যানবাহন রেজিস্ট্রেশনকারী কর্তৃপক্ষ কর্তৃক রেজিস্ট্রেশন করা হবে। গাড়ির মালিকের বাসস্থান, ব্যবসার বিবরণ, ঠিকানার প্রমাণ আবশ্যক। এ ক্ষেত্রে, যেখানে অস্থায়ী এবং স্থায়ী ঠিকানা ভিন্ন, সেখানে গাড়ির মালিক, রেজিস্ট্রেশনকারী কর্তৃপক্ষের অফিসে আবেদন করতে তার অস্থায়ী ঠিকানা রয়েছে (প্রযোজ্য ডকুমেন্টারি প্রমাণ সহ) বেছে নিতে পারেন।

আরও পড়ুন: রাজ্যে ৪ ঘণ্টায় এবার মিলবে ড্রাইভিং লাইসেন্স, কীভাবে? জানালেন পরিবহণমন্ত্রী

কলকাতা (এসপ্ল্যানেড), ব্যান্ড স্ট্যান্ডে (কলকাতা) সমাপ্তি পয়েন্ট, হাওড়া স্টেশন এবং রবীন্দ্র সেতু এপ্রোচ রোড বা এই এলাকার মধ্য দিয়ে যাওয়া কোনও গাড়ির কোনও নতুন অনুমতি দেওয়া হবে না। আন্তঃরাজ্য রুটের ক্ষেত্রে, ন্যূনতম BS-IV-এর কোনও গাড়িকে রাজ্য পরিবহণ দফতর পারমিটে দেবে না।

রাজ্যের সমস্ত আরটিও-এ নির্দেশ দেওয়া হয়েছে ১৫ বছরের বেশি পুরনো গাড়িগুলোকে বাতিল করার জন্য। নতুন করে BS-IV-এর কোনও গাড়িকে পারমিট দেওয়া হবে না বা সেগুলির রেজিস্ট্রেশন হবে না। বাতিল হওয়া গাড়িগুলোকে স্ক্যাপ করা হবে। এর জন্য প্রতিটি জেলাতে স্ক্যাপ গ্রাউন্ড তৈরী করা হবে। ওই স্ক্র্যাপ গ্রাউন্ডে বাণিজ্যিক গাড়ি জমা দিলে গাড়ির মালিক বৈধ কাগজ পাবেন। এ ক্ষেত্রে তাঁর জন্য নির্দিষ্ট রুট পারমিট দিয়ে তিনি পুনরায় নতুন গাড়ি কিনতে পারবেন। পাশাপাশি পছন্দের নম্বর নেওয়ার ক্ষেত্রে গাড়ি কেনার আগে থেকে আবেদন করা যাবে। একই বিশেষ নম্বরের জন্য সব আবেদনকারীকে ডেকে তাঁদের মধ্যে থেকে সর্বোচ্চ যিনি দাম দেবেন, ওই নম্বর তাকেই দেওয়া হবে।

Advertisement

গাড়ির পারমিট জারি করা, রিনিউ আর রিপ্লেস করার নিয়ম:
উপরোক্ত নির্দেশিকাগুলি মেনে যে কোনও অঞ্চলে নিবন্ধিত পরিবহন যানকে নতুন পারমিট জারি করতে হবে, এমভি অ্যাক্ট এবং বিধিগুলির অধীনে প্রণীত সম্পর্কিত বিধানগুলি মেনে চলা সাপেক্ষে৷ এই নির্দেশিকাগুলিতে বা অন্যথায় উল্লিখিত দূষণের নিয়মগুলির উপর ভিত্তি করে যে কোনও অঞ্চলে যানবাহন ব্যবহারের উপর বিধিনিষেধ, অনুমতিতে ইতিবাচকভাবে স্পষ্টভাবে সমর্থন করা উচিত। ১৫ বছরের বেশি বয়সের যানবাহন ব্যবহারে সম্পূর্ণ নিষেধাজ্ঞা সাপেক্ষে বিদ্যমান যে কোনও পারমিট রিনিউয়ের অনুমতি দেওয়া হবে না।

Advertisement