scorecardresearch
 

Home Loan Tax Benefit : হোম লোন থেকে ট্যাক্সে সর্বোচ্চ কত টাকা ছাড় পেতে পারেন? জেনে নিন

Home Loan Tax Benefit: যে কোনও মানুষ হোম লোন (Home Loan)-এর প্রিন্সিপাল অ্যামাউন্ট (Principle Amount) এবং সুদ (Interest)-এর সাহায্যে ট্য়াক্স (Income Tax) ছাড় পেতে পারেন। 

Advertisement
হোম লোন থেকে কর ছাড় পাওয়া যেতে পারে (প্রতীকী ছবি) হোম লোন থেকে কর ছাড় পাওয়া যেতে পারে (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • দেশের মানুষের একটা বড়সড় অংশ হোম লোন নিয়ে বাড়ি বা ফ্ল্য়াট কেনেন
  • হোম লোনের সাহায্যে একদিকে নজের বাড়ি তৈরির স্বপ্ন পূরণ হয়
  • আপনি প্রতি বছর এর সাহায্যে বড়সড় ট্যাক্স ছাড় পেতে পারেন

দেশের মানুষের একটা বড়সড় অংশ হোম লোন (Home Loan) নিয়ে বাড়ি বা ফ্ল্য়াট কেনেন। এ কথা বলার অপেক্ষা রাখে না, হোম লোন একটা বড়সড় আর্থিক বোঝা। হোম লোন (Home Loan)-এর সাহায্যে একদিকে নজের বাড়ি তৈরির স্বপ্ন পূরণ হয়। সেইসঙ্গে ট্য়াক্সেও ছাড় পাওয়া যায়। 

আরও পড়ুন: বিয়ের পর প্রথম Christmas Celebration ভিকি-ক্যাটরিনার, দেখুুন PHOTOS

আপনি প্রতি বছর এর (Home Loan) সাহায্যে বড়সড় ট্যাক্স (Income Tax) ছাড় পেতে পারেন। এখন প্রশ্ন উঠতে পারে আপনি এক বছরে কত টাকা ছাড় পেতে পারেন? এই প্রশ্ন সবার মনেই উঠতে পারে। 

প্রিন্সিপাল এবং সুদ- দু'টো থেকেই ফায়দা নিতে পারেন
ট্যাক্সবাডি (Taxbuddy)-র প্রতিষ্ঠাতা সুজিত বাঙ্গর বিজনেস টুডে-কে জানান, যে কোনও মানুষ হোম লোন (Home Loan)-এর প্রিন্সিপাল অ্যামাউন্ট (Principle Amount) এবং সুদ (Interest)-এর সাহায্যে ট্য়াক্স (Income Tax) ছাড় পেতে পারেন। 

এক বছরের মধ্যে দেওয়া ইএমআই (EMI)-এ প্রিন্সিপাল অ্যামাউন্ট (Principle Amount)-এর কম্পোনেন্টে ইনকাম ট্যাক্স অ্যাক্ট (Income Tax)-এর ৮০সি (80C) ধারায় করছাড় মিলতে পারে। তিনি জানান, আপনি ৮০সি (80C)-র সাহায্যে সর্বাধিক দেড় লক্ষ টাকা কর (Income Tax) ছাড় পেতে পারেন। 

সুদ থেকে এ ভাবে পাবেন ছাড়
আপনি ইএমআই (EMI)-এর সুদের অংশ থেকে ছাড় পাবেন। দু'রকম ভাবে আপনি এই ছাড় পেতে পারেন। অনেক ট্যাক্সপেয়ার সুদ থেকে ছাড়ের লাভ নিতে পারেন না। এর কারণ হল মানুষ এ ব্য়াপারে কম জানেন। আসুন জেনে নিই, সে ছাড় আপনি কী করে পেতে পারেন।

আরও পড়ুন: মা সারদার জন্মতিথিতে বেলুড়ে ভক্তরা, আবেগে চোখে জল

১. আপনি ইনকাম ট্যাক্স অ্য়াক্ট (Income Tax)-এর ২৪বি সেকশনে ২ লক্ষ টাকা পর্যন্ত ইন্টারেস্ট (Interest) ডিডাকশন পেতে পারেন। যে বাড়ির জন্য আপনি হোম লোন (Home Loan) নিয়েছেন, আপনি সেই বাড়িতে থাকলে তার পরিমাণ ২ লক্ষ টাকা পর্যন্ত হতে পারে। তবে আপনি সেই ঘর বা বাড়ি যদি ভাড়া দেন, তা হলে আপনি ২ লক্ষ টাকার বেশিও ডিডাকশন ক্লেম করতে পারেন।

Advertisement

২. আপনি নীচে দেওয়া শর্তগুলো পুরো করলে আপনি সেকশন ৮০ইইএ (Income Tax Section 80EEA)-এর অন্তর্গত নিয়মে দেড় লক্ষ টাকা অতিরিক্ত ছাড় ক্লেম করতে পারেন। 

  • ক. আপনি প্রথম বারের জন্য বাড়ি কিনছেন (আপনার নামে কোনও সম্পত্তি নেই)
  • খ. প্রপার্টির স্ট্যাম্প ডিউটির ভ্য়ালু ৪৫ লক্ষ টাকার বেশি নয়
  • গ. ব্যাঙ্ক বা অন্য কোনও আর্থিক প্রতিষ্ঠান থেকে লোন নেওয়া হয়েছে 

 

Advertisement