scorecardresearch
 

Tokenisation Rules: অনলাইন কার্ড পেমেন্টের নতুন নিয়ম জানেন? নইলে সমস্যায় পড়বেন

আপনি যদি ক্রেডিট বা ডেবিট কার্ড ব্যবহার করেন, তাহলে এই প্রতিবেদনটি আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ! কারণ, নতুন বছরের প্রথম দিন থেকেই ডেবিট এবং ক্রেডিট কার্ডের মাধ্যমে অনলাইন পেমেন্টের পদ্ধতিতে বড়সড় পরিবর্তন হতে চলেছে। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশে এই নিয়ম কার্যকর হতে চলেছে। জেনে নিন সবিস্তারে...

Advertisement
নতুন বছরের প্রথম দিন থেকেই ডেবিট এবং ক্রেডিট কার্ডের মাধ্যমে অনলাইন পেমেন্টের পদ্ধতিতে বড়সড় পরিবর্তন হতে চলেছে। নতুন বছরের প্রথম দিন থেকেই ডেবিট এবং ক্রেডিট কার্ডের মাধ্যমে অনলাইন পেমেন্টের পদ্ধতিতে বড়সড় পরিবর্তন হতে চলেছে।
হাইলাইটস
  • আপনি যদি ক্রেডিট বা ডেবিট কার্ড ব্যবহার করেন, তাহলে এই প্রতিবেদনটি আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ!
  • নতুন বছরের প্রথম দিন থেকেই ডেবিট এবং ক্রেডিট কার্ডের মাধ্যমে অনলাইন পেমেন্টের পদ্ধতিতে বড়সড় পরিবর্তন হতে চলেছে।
  • ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশে এই নিয়ম কার্যকর হতে চলেছে।

আপনি যদি ক্রেডিট বা ডেবিট কার্ড ব্যবহার করেন, তাহলে এই প্রতিবেদনটি আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ! কারণ, নতুন বছরের প্রথম দিন থেকেই ডেবিট এবং ক্রেডিট কার্ডের মাধ্যমে অনলাইন পেমেন্টের পদ্ধতিতে বড়সড় পরিবর্তন হতে চলেছে। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশে এই নিয়ম কার্যকর হতে চলেছে। অনলাইন পেমেন্ট আরও সুরক্ষিত করতে RBI সমস্ত ওয়েবসাইট এবং পেমেন্ট গেটওয়ের দ্বারা সংরক্ষিত গ্রাহকের ডেটা মুছে ফেলতে বলেছে। উপরন্তু, এনক্রিপ্ট করা টোকেন তার জায়গায় লেনদেন চালাতে ব্যবহার করা হবে।

আরও পড়ুন: আজ বছরের সবচেয়ে ছোট দিন! জানেন সারাদিনে কতক্ষণ দিনের আলো থাকবে?

RBI কী বলেছে?
আরবিআই মার্চ ২০২০-এ নির্দেশিকা জারি করেছে যে বণিকদের ডেটা সুরক্ষা প্রচারের জন্য তাদের ওয়েবসাইটে কার্ডের তথ্য সংরক্ষণ করার অনুমতি দেওয়া হবে না। এছাড়াও, যদি ইতিমধ্যে তথ্য সংরক্ষণ করা হয় তবে তা মুছে ফেলা হবে। ২০২১ সালের সেপ্টেম্বরে নতুন নির্দেশিকা অনুসারে, কোম্পানিগুলিকে নিয়মগুলি মেনে চলার এবং বছরের শেষ নাগাদ তাদের টোকেনাইজেশনের বিকল্প দেওয়ার সুযোগ রয়েছে।

আরও পড়ুন: যৌন জীবনে দীর্ঘ-বিরাম! এই সব ক্ষতির ঝুঁকি কিন্তু বাড়বে

নতুন নিয়মে যা বলা হয়েছে...
বর্তমানে আপনি যদি ডেবিট বা ক্রেডিট ব্যবহার করেন, তাহলে আপনাকে ১৬ ডিজিটের কার্ড নম্বর, কার্ডের মেয়াদ শেষ হওয়ার তারিখ, CVV-এর পাশাপাশি একটি ওয়ান-টাইম পাসওয়ার্ড বা লেনদেনের পিনের মতো তথ্য প্রদান করতে হবে। কিন্তু ১ জানুয়ারি, ২০২২ থেকে, অনলাইন পেমেন্ট করার সময়, আপনাকে ১৬ সংখ্যার ডেবিট বা ক্রেডিট কার্ড নম্বর সহ সম্পূর্ণ কার্ডের বিশদ বিবরণ লিখতে হবে বা টোকেনাইজেশন বিকল্পটি বেছে নিতে হবে। নতুন নিয়মে অনলাইন কার্ড পেমেন্ট প্রক্রিয়া আগের থেকে আরও কিছুটা জটিল হলেও সেটি অনেক বেশি নিরাপদ বলেই দাবি করছে বিশেষজ্ঞ মহল।
 

Advertisement

Advertisement