scorecardresearch
 

How To Reduce Fuel Consumption In Vehicles : পেট্রোল-ডিজেলের দাম বাড়লেও চিন্তা নেই, ৬ উপায়েই বাঁচবে গাড়ির তেল

পেট্রোল ও ডিজেলের দাম যেভাবে বেড়ে চলেছে (Petrol Diesel Price Hike) তাতে আমজনতার মাথায় হাত। পারিবারিক কাজে নিত্যদিনের ব্যবহার হোক বা ব্যবসায়ীক প্রয়োজন, তেল কিনতে পকেট টান প্রায় সবারই। তবে সহজ কতগুলি উপায় আছে, যেগুলি মেনে চললে কিছুটা বাঁচানো যাবে ফুয়েল, ফলে কমবে খরচ। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • পেট্রোল-ডিজেলের দাম ঊর্ধ্বমুখী
  • মাথায় হাত আমজনতার
  • রইল গাড়ির তেল বাঁচানোর কিছু উপায়

গাড়ি চালাতে গেলে অবশ্যই দরকার পেট্রোল বা ডিজেল। যদিও ব্যাটারি চালিত গাড়িও আছে। তবে তার সংখ্যা এখনও নিতান্তই কম। আর পেট্রোল ও ডিজেলের দাম যেভাবে বেড়ে চলেছে (Petrol Diesel Price Hike) তাতে আমজনতার মাথায় হাত। পারিবারিক কাজে নিত্যদিনের ব্যবহার হোক বা ব্যবসায়ীক প্রয়োজন, তেল কিনতে পকেট টান প্রায় সবারই। তবে সহজ কতগুলি উপায় আছে, যেগুলি মেনে চললে কিছুটা বাঁচানো যাবে ফুয়েল, ফলে কমবে খরচ। 

ইঞ্জিন বন্ধ করুন - রাস্তায়  গাড়ি চালানোর সময় ট্রাফিক সিগনালে আটকে যাওয়া একটা সাধারণ বিষয়। বর্তমানে বেশিরভাগ ট্রাফিক সিগনালেই সেকেন্ডের গণনা হয়। অর্থাৎ লালবাতি কতক্ষণ পরে সবুজ হবে তার সময় দেখা যায়। তাই যদি দীর্ঘ সময়ের জন্য ট্রাফিকে সিগনালে আটকে থাকেন তাহলে অতি অবশ্যই গাড়ির ইঞ্জিন বন্ধ করে দিন। তাতে বাঁচবে ফুয়েল। 

নিয়ন্ত্রিত গতিতে গাড়ি চালান - গাড়ি চালানো মানেই ইঞ্জিন চালু এবং বন্ধ করতে হবে। তবে খুব গাড়ি চালানোর সময় হঠাৎ করে গতি বাড়িয়ে বা কমিয়ে ফেলবেন না। তাতে একদিকে যেমন ইঞ্জিনের ওপরে চাপ পড়বে, আবার জ্বালানির খরচও বাড়বে। তার চেয়ে রাস্তায় ট্রাফিক কেমন আছে তা লক্ষ্য করুন, সিগনালগুলি আগে থেকে চিহ্নিত করুন, যাতে গাড়ির গতি একটা নির্দিষ্ট মাত্রায় রাখা যায়। এতে দীর্ঘমেয়াদিভাবে জ্বালানি বাঁচাতে পারবেন। 

টায়ারের প্রেশার - গাড়ির তেল বেশি 'খাওয়া'র আরও একটি কারণ হল গাড়ির চাকার প্রেশার। গাড়ির টায়ারে প্রেশার কম থাকলে সেগুলি মসৃণভাবে রাস্তায় চলতে পারে না। ফলে ইঞ্জিনের ওপর চাপ পড়ে ও তেল বেশি খরচ হয়। তাই গাড়ি চালাতে গেলে ট্রায়ার প্রেশার অবশ্যই ঠিক রাখতে হবে। এক্ষেত্রে প্রতি সপ্তাহে অন্তত একবার করে টায়ার প্রেশার পরীক্ষা করানোর পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। 

Advertisement

হালকা গাড়ি - নির্মাতারা সবসময় নিরাপত্তাকে অক্ষুন্ন রেখে গাড়িকে হালকা বানানোর চেষ্টা করেন। কারণ গাড়ি হালকা হলে ইঞ্জিনে চাপ কম পড়ে ও তেলও কম খরচ হয়। আর সে কারণেই একই ইঞ্জিনের একটি হালকা গাড়ি একটি ভারি গাড়ির চেয়ে কম তেল 'খায়'। এছাড়া গাড়িতে যদি এমন কিছু অপ্রয়োজনয়ী সামগ্রী থাকে যা গাড়ির ওজন বৃদ্ধি করছে, তাও অবিলম্বে সরিয়ে ফেলুন। অর্থাৎ গাড়ি পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন।

এয়ার ফিল্টার পরীক্ষা - গাড়ির এয়ার ফিল্টার যদি পরিষ্কার না থাকে তাহলে তেলের খরচ বাড়বে। কারণ এয়ার ফিল্টার অপরিষ্কার থাকলে বাতাস চলাচল বাধাপ্রাপ্ত হয়। যার ফলে ইঞ্জিনের কর্মক্ষমতা কমে যায় ও জ্বালানি খরচ বেড়ে যায়। 

সবসময় এসি নয় - গাড়িতে সবসময় এসি চললে তেলের খরচ অনেকটাই বেড়ে যায়। তাই মাঝেমধ্যে এসি বন্ধ রেখে গাড়ির জানলা খুলে দিয়ে প্রকৃতির হাওয়া নিন। দেখবেন সেটা মন্দ লাগছে না। 

আরও পড়ুনস্কুবা ডাইভারের দাঁত সাফ করে দিল চিংড়ি! বিশ্বাস হচ্ছে না? দেখুন Video

 

Advertisement