scorecardresearch
 

How to Check Purity Of Gold: ধনতেরাসে সোনা কিনতে যাচ্ছেন? আসল-নকল পরীক্ষা করুন এভাবে

Dhanteras 2023: আজকাল ক্রমবর্ধমান ভেজালের কারণে সোনা আসল না নকল তা পরীক্ষা করা খুবই জরুরি হয়ে পড়েছে। আপনি নিজেই সোনার বিশুদ্ধতা পরীক্ষা করতে পারেন।

Advertisement
সোনা কেনার আগে যে বিষয়গুলি মাথায় রাখবেন সোনা কেনার আগে যে বিষয়গুলি মাথায় রাখবেন

How to Check Purity Of Gold:  উৎসবের মরশুমে সোনা কেনা মানুষের প্রথম পছন্দ। দীপাবলি, ধনতেরাসের মতো অনুষ্ঠানে সোনা কেনাও খুব শুভ বলে মনে করা হয়। কিন্তু বর্তমানে ক্রমবর্ধমান ভেজালের কারণে সোনা আসল না নকল তা খতিয়ে দেখা খুবই জরুরি হয়ে পড়েছে। আপনি নিজেই সোনার বিশুদ্ধতা পরীক্ষা করতে পারেন। কীভাবে? চলুন জেনে নেওয়া যাক।

এই পদ্ধতিগুলির সাহায্যে আপনি ঘরে বসে সোনার বিশুদ্ধতা পরীক্ষা করতে পারেন

হলমার্ক চেক করতে ভুলবেন না
সরকার শুধুমাত্র হলমার্ক করা গয়না কেনার পরামর্শ দেয়। সোনা খাঁটি কি না তা পরীক্ষা করার জন্য হলমার্ক চেক করা খুবই গুরুত্বপূর্ণ। ২৪ ক্যারেট সোনা সবচেয়ে বিশুদ্ধ বলে মনে করা হয়। সবচেয়ে কম মূল্যের সোনা হল ১০ ক্যারেট। এটিকে ভিত্তি হিসাবে গ্রহণ করে, আমরা সোনার ক্যারেটের সংখ্যা অনুসারে সোনা খাঁটি কিনা তা নির্ধারণ করতে পারি।

আরও পড়ুন

চুম্বক দিয়ে পরীক্ষা
সোনা আসল নাকি নকল তা পরীক্ষা করতে আপনি চুম্বকও ব্যবহার করতে পারেন। প্রথমে, একটি কাঠের পৃষ্ঠে সোনা রাখুন। এবার আস্তে আস্তে চুম্বকটিকে সোনার কাছে নিয়ে যান। যদি সোনা চুম্বকের সঙ্গে লেগে থাকে, তার মানে এটা আসল নয়। যদিও গহনাগুলির ক্ল্যাপ সোনার তৈরি হয় না। পরীক্ষা করার সময় এটি মনে রাখবেন।

জল দিয়ে পরীক্ষা করুন
সোনার ভারী হওয়াও এর বিশুদ্ধতার প্রমাণ হতে পারে। আসল সোনা জলে ভাসবে না। সে নীচে বসে থাকবে। নকল সোনা হলে তা জলে ভাসতে শুরু করবে। অথবা পুরোপুরি ডুবে যাবে না।

ভিনেগারে পরীক্ষা
আপনি ভিনেগারের মাধ্যমে সোনার বিশুদ্ধতা পরীক্ষা করতে পারেন। এর জন্য সোনার গয়নায় কয়েক ফোঁটা ভিনেগার দিন। যদি এটি আসল সোনা হয় তবে এর রঙে কোন পরিবর্তন হবে না। কিন্তু স্বর্ণটি নকল হলে তার পুরো রঙই বদলে যাবে।

Advertisement

নির্ভরযোগ্য বিক্রেতা খুঁজুন
সোনা কেনার আগে বিক্রেতার সত্যতা যাচাই করা খুবই গুরুত্বপূর্ণ। এবং শুধুমাত্র বিশ্বস্ত বিক্রেতাদের কাছ থেকে সোনা কিনুন। আপনি জুয়েলার্সে উপলব্ধ মেশিনে সোনার বিশুদ্ধতা পরীক্ষা করতে পারেন।

বাই ব্যাক পলিসি
যেকোনো গয়না কেনার আগে সর্বদা বাই ব্যাক পলিসি দেখে নিন। গহনা পুনঃবিক্রয়ের জন্য বিভিন্ন জুয়েলার্সের বিভিন্ন নীতি রয়েছে। কিছু জুয়েলার্স একটি নির্দিষ্ট শতাংশ কেটে নেয়। যেখানে, কেউ কেউ বর্তমান মূল্য বিবেচনায় নেয়। কখনই তাড়াহুড়ো করবেন না এবং সর্বদা বাইব্যাক নীতি পরীক্ষা করুন।

জুয়েলারি সার্টিফিকেশন
গয়না কেনা একটি বড় সিদ্ধান্ত এবং এতে অনেক টাকা খরচ হয়। তাই যেকোনো জুয়েলারি দোকান থেকে সবসময় সার্টিফাইড জুয়েলারি কিনুন। এটি গুরুত্বপূর্ণ কারণ এটি দিয়ে আপনি ভবিষ্যতে গয়না বিক্রি করতে পারবেন।

Advertisement