Money Transfer by Mistake: ভুল অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার? এই সহজ উপায়ে করুন রিকভার

Money Transfer by Mistake: অনেক সময় এমন হয় যে টাকা ট্রান্সফার করতে গিয়ে ভুল হয়ে যায়। আপনি যাকে টাকা পাঠাবেন তার পরিবর্তে এটি অন্য কারও কাছে যায়। এই ধরনের ক্ষেত্রে রিকভারি সম্ভব ...

Advertisement
ভুল অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার? এই সহজ উপায়ে করুন রিকভারভুল করে অন্য কোথাও টাকা ট্রান্সফার?

Wrong Money Transfer: গত কয়েক বছরে দেশে ডিজিটাল ব্যাঙ্কিংয়ের প্রসার উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। স্মার্টফোন এবং ইন্টারনেটের সহজলভ্যতা ডিজিটাল ব্যাঙ্কিংকে বাড়িয়ে দিয়েছে। ইউপিআই (UPI) এটিকে দূর-দূরান্তের গ্রামে নিয়ে গেছে। এটি অনেক ব্যাঙ্কিং কার্যক্রম বিশেষ করে অর্থ লেনদেনকে নিমিষেই সম্ভব করে তুলেছে। তবে এর সঙ্গে কিছু বিপদও বেড়েছে। একটি নম্বরের ভুলে টাকা অন্য কারও কাছে চলে যেতে পারে। এতে অনেককে লোকসানের মুখে পড়তে হচ্ছে।

এই সতর্কতা ভুল কমিয়ে দেবে
ভুলবশত টাকা অন্য কোথাও চলে গেলে সময়মতো ব্যবস্থা নিলে তা উদ্ধার করা সম্ভব। আজ আমরা আপনাকে এই কথাই জানাব। তার আগে কিছু সতর্কতার বিষয় জানতে হবে, যাতে এ ধরনের ভুল না হয়। যে কোন জায়গায় টাকা পাঠানোর আগে দয়া করে বিশদ বিবরণ দুবার চেক করুন। আপনি যদি UPI-এর মাধ্যমে পাঠান, তাহলে QR কোড স্ক্যান করার পরে বা অন্যান্য বিবরণ প্রবেশ করার পরে, অ্যাকাউন্টধারীর নাম প্রদর্শিত হবে, এটি কনফার্ম করুন। এতে করে ভুল হওয়ার সম্ভাবনা কমে যাবে এবং পরবর্তী সমস্যা থেকে মুক্তি পাবেন।

ইমেইল এবং মেসেজ চেক করতে হবে
 টাকা ট্রান্সফার করার পর টাকা কেটে নেওয়ার মেসেজ ও ইমেইল আসে। টাকা ট্রান্সফার করার পর মেসেজ এবং ইমেইল চেক করুন। এর মাধ্যমে আপনি তৎকাল জানতে পারবেন টাকা ভুল অ্যাকাউন্টে গেছে কিনা। আপনি যদি ভুল করে অন্য কোথাও টাকা পাঠিয়ে থাকেন তাহলে দেরি না করে আপনার ব্যাঙ্ককে জানান। এ জন্য ব্যাঙ্কের কাস্টমার কেয়ারে ফোন করা যেতে পারে। ব্যাঙ্ক আপনাকে ইমেলে এই সম্পর্কিত সমস্ত তথ্য জিজ্ঞাসা করতে পারে। ইমেলে, লেনদেনের নম্বর, অ্য়ামাউন্ট, যে অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হয়েছে, ভুলবশত কোন অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার হয়েছে, লেনদেনের তারিখ এবং সময়ের মত বিবরণ সম্পর্কে ব্যাঙ্ককে জানান।

আরবিআই (RBI) এই ব্যবস্থা করেছে
এমন পরিস্থিতিতে একটি বড় কাজের উপায় জানিয়েছে আরবিআই। যখনই আপনি লেনদেন করেন, আপনি এটি সম্পর্কে বার্তা বা ইমেল আপনাকে অবহিত করতে পান, ব্যাঙ্কগুলি জিজ্ঞাসা করে যে আপনি এই লেনদেনটি ভুল করে করেছেন কিনা। রিজার্ভ ব্যাঙ্ক এটা জিজ্ঞাসা করা বাধ্যতামূলক করেছে। এর সঙ্গে, সেই বার্তায় একটি নম্বর বা ইমেল দেওয়াও প্রয়োজন। যদি ভুল করে টাকা ট্রান্সফার হয়ে যায় বা ভুল অ্যাকাউন্টে চলে যায়, তাহলে অবিলম্বে সেই নম্বর বা ইমেলে অভিযোগ করুন। ভুল করে কেটে নেওয়া টাকা ফেরত পাওয়ার এটাই সবচেয়ে সহজ উপায়।

Advertisement

এসব ক্ষেত্রে স্বয়ংক্রিয়ভাবে টাকা চলে আসবে
অনেক সময় এমন হয় যে IFSC নম্বরটি ভুল প্রবেশ করানো হয় বা আপনার প্রবেশ করা ব্যাঙ্ক অ্যাকাউন্টটি সক্রিয় নেই। এই ধরনের ক্ষেত্রে, আপনার অ্যাকাউন্ট থেকে অর্থ কাটা যেতে পারে, তবে এই ক্ষেত্রে কাটা পরিমাণ অর্থ স্বয়ংক্রিয়ভাবে ফেরত জমা হয়ে যায়। যদি টাকা নিজে থেকে ফেরত না আসে, তাহলে আপনি আপনার ব্যাঙ্ক শাখায় গিয়ে ম্যানেজারের কাছে অভিযোগ করতে পারেন। আপনার টাকা কয়েক দিনের মধ্যে ফেরত দেওয়া হবে।

এই নম্বরটি UPI-এর জন্য খুবই উপযোগী
আজকাল বেশিরভাগ লেনদেন UPI-এর মাধ্যমে করা হচ্ছে। আপনিও যদি UPI-এর মাধ্যমে টাকা পাঠাতে ভুল করে থাকেন, তাহলে অবিলম্বে এর একটি স্ক্রিনশট নিন। Paytm, PhonePe, Amazon Pay, Google Pay সহ সমস্ত পেমেন্ট অ্যাপ লেনদেনের পরে রসিদ শেয়ার বা সেভ করার বিকল্প দেয়। আপনি যদি এটি অভ্যাস করেন তবে আপনার সমস্ত লেনদেনের হিসাব থাকবে এবং কোনও ভুল থাকলে তা কাজে লাগবে। UPI-এর মাধ্যমে ভুল ট্রান্সফার বিষয়ে 18001201740 নম্বরে কল করে অভিযোগ করা যেতে পারে। এটি একটি টোল ফ্রি নম্বর।

এর পর ব্যাঙ্কে যেতে হবে
টোল ফ্রি নম্বরে অভিযোগের সমাধান না হলে ব্যাঙ্কে যেতে হবে। এমন পরিস্থিতিতে, আপনি যে অ্যাকাউন্টে টাকা পাঠিয়েছেন এবং আপনার অ্যাকাউন্ট উভয়ই যদি একই শাখার হয়, তাহলে আপনি শীঘ্রই ফেরত পাবেন। যে অ্যাকাউন্টে টাকা চলে গেছে সেটি যদি অন্য ব্যাঙ্ক বা শাখার হয়, তাহলে টাকা ফেরত পেতে দেরি হতে পারে। এই ধরনের ক্ষেত্রে, টাকা ফেরত পেতে দুই মাস পর্যন্ত সময় লাগতে পারে। আপনি আপনার ব্যাঙ্ক থেকে এই তথ্য পাবেন যে কোন ব্যাঙ্ক শাখা ট্রানজাকশন প্রসেস করেছে। আপনি সরাসরি সেই ব্যাঙ্ক শাখায় যোগাযোগ করুন। সংশ্লিষ্ট ব্যাঙ্ক শাখা সেই ব্যক্তির সঙ্গে  যোগাযোগ করবে যার অ্যাকাউন্টে টাকা ভুলবশত স্থানান্তরিত হয়েছে এবং টাকা ফেরত দেওয়ার জন্য সম্মতি চাইবে।

এটি শেষ উপায়
যার অ্যাকাউন্টে টাকা চলে গেছে সে যদি ফেরত দিতে অস্বীকার করে, তাহলে প্রক্রিয়াটি দীর্ঘ হতে পারে। এমন পরিস্থিতিতে আদালতের সাহায্য নিতে হতে পারে। আদালত থেকে নোটিশ পাঠিয়ে আপনাকে আইনি পদক্ষেপ নিতে হতে পারে। রিজার্ভ ব্যাঙ্কের নিয়ম বলছে এর জন্য ব্যাঙ্কগুলি দোষী নয়। যেহেতু আপনি নিজেই সমস্ত বিবরণ পূরণ করেন, তাই সমস্ত দায়িত্বও আপনার হয়ে যায়।
 

POST A COMMENT
Advertisement