scorecardresearch
 

Income Tax: আয়কর বদলে দিল এই নিয়ম, ১ সেপ্টেম্বর থেকে বাড়বে লাখ লাখ কর্মচারীর বেতন!

নোটিফিকেশনে বলা হয়েছে, নিয়োগকর্তারা কর্মচারীদের ভাড়া ছাড়া থাকার জন্য যে সুযোগ-সুবিধা দিয়ে থাকেন তার নিয়মে পরিবর্তন আনা হয়েছে। এতে সব মিলিয়ে কর্মচারীদের মোট বেতনে কম টাকা কাটা হবে।

Advertisement
বেতন বাড়ছে কাদের? বেতন বাড়ছে কাদের?

আয়কর বিভাগ লক্ষাধিক বেতনভোগী করদাতা এবং কর্মচারীদের বড় স্বস্তি দিয়েছে। সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (CBDT) রেন্ট ফ্রি  হোম সম্পর্কিত নিয়মে কিছু পরিবর্তনের বিষয়ে বিজ্ঞপ্তি জারি করেছে। নতুন নিয়ম কার্যকর হওয়ার পরে, টেক হোম অর্থাৎ কর্মীদের হাতে বেতন বৃদ্ধি পাবে। শনিবার জারি করা বিজ্ঞপ্তিতে, সিবিডিটি কর্মচারীদের দেওয়া রেন্ট ফ্রি হোম সম্পর্কে বলেছে যে, নতুন পরিবর্তনগুলি আগামী মাস থেকে কার্যকর করা হবে। 

কর্মচারীরা আরও সঞ্চয় করতে সক্ষম হবেন
নোটিফিকেশনে  বলা হয়েছে, নিয়োগকর্তারা কর্মচারীদের ভাড়া ছাড়া থাকার জন্য যে সুযোগ-সুবিধা দিয়ে থাকেন তার বিধানে পরিবর্তন আনা হয়েছে। এ ধরনের কর্মচারী, যাদের নিয়োগকর্তারা রেন্ট-ফ্রি  বাড়ির সুবিধা দিয়েছেন, তারা এখন আগের চেয়ে বেশি সঞ্চয় করতে পারবেন। কারণ তাদের টেক হোম বেতন বাড়তে চলেছে। নতুন নিয়ম ১ সেপ্টেম্বর, ২০২৩ থেকে কার্যকর হচ্ছে। 

বদলে যাবে ভ্যালুয়েশন
কেন্দ্রীয় এবং রাজ্য সরকারী কর্মচারীদের যেখানে আনফারনিশড বাসস্থানের ব্যবস্থা করা হয় , সেখানে  তাদের মালিকানা নিয়োগকর্তার উপর নির্ভর করে। এই নিয়ম কার্যকর হওয়ার পর ভ্যালুয়েশনে পরিবর্তন আসবে।

আরও পড়ুন

২০১১ সালের আদমশুমারি অনুসারে ৪০ লাখের বেশি জনসংখ্যা-সহ শহরে বেতনের ১০ শতাংশ। আগে, ২০০১ সালের আদমশুমারি অনুযায়ী ২.৫ মিলিয়ন জনসংখ্যার শহরগুলিতে এটি বেতনের ১৫ শতাংশের সমান ছিল। ২০১১ সালের আদমশুমারি অনুসারে, জনসংখ্যা ৪০ লাখের কম কিন্তু ১৫ লাখের বেশি শহরে বেতনের ৭.৫ শতাংশের সমান। আগে ২০০১ জনসংখ্যার ভিত্তিতে ১০ থেকে ২৫ লাখ জনসংখ্যার শহরগুলিতে এটি ছিল ১০ শতাংশ। এই নতুন মূল্যায়নের ভিত্তিতে কর্মচারীদের হাতে বেতন বাড়বে।

কর্মচারীরা কীভাবে উপকৃত হবে?
চলুন  সহজ ভাষায় বোঝা যাক কীভাবে কর্মচারীরা এই পরিবর্তনের সুবিধা পেতে পারেন। ধরুন একজন কর্মচারী নিয়োগকর্তার দেওয়া বাড়িতে বসবাস করছেন। তাদের জন্য নতুন ফর্মুলায় ক্যালকুলেশন করা হবে। কারণ রেট কমেছে। অর্থাৎ, মোট বেতন থেকে কম কাটবে, যার কারণে কর্মচারীদের হাতে বেতন প্রতি মাসে বাড়বে। বিশেষজ্ঞরা বলছেন, নতুন নিয়ম কার্যকরের পর একদিকে যেখানে কর্মচারীদের জন্য সঞ্চয় হবে। অন্যদিকে সরকারের রাজস্ব আয়ও কমতে পারে। উচ্চ আয়ের কর্মচারীরা এতে বেশি লাভবান হবেন, যারা বেশি দামি আবাসন পান।

Advertisement

Advertisement