scorecardresearch
 

Indian Railway IRCTC : মাসে দ্বিগুণ টিকিট কাটুন! আইআরসিটিসি-তে ছোট্ট কাজটি সারলেই

Indian Railway IRCTC: মানুষজন আইআরসিটিসি (IRCTC)-এর মাধ্যমে ট্রেনের টিকিট বুক করেন। এর জন্য প্রথমে আপনাকে IRCTC-এ একটি লগ ইন অ্যাকাউন্ট তৈরি করতে হবে। যদি আপনার অ্যাকাউন্ট ইতিমধ্যেই তৈরি হয়ে থাকে, তাহলে আপনি সহজেই ডবল টিকিট বুক করতে পারবেন।

আইআরসিটিসি-র সঙ্গে আধার লিঙ্ক করা থাকলে অনেক সুবিধা (প্রতীকী ছবি) আইআরসিটিসি-র সঙ্গে আধার লিঙ্ক করা থাকলে অনেক সুবিধা (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • দেশের জনসংখ্যার একটা বড়সড় অংশ প্রতিদিন রেল পরিষেবা ব্যবহার করেন
  • বিপুল সংখ্যক মানুষ ট্রেনে যাতায়াত করেন
  • আপনি যদি এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়ার জন্য টিকিট বুক করেন, তাহলে কিছু নিয়ম জানা আপনার জন্য খুবই জরুরি

Indian Railway IRCTC: দেশের জনসংখ্যার একটা বড়সড় অংশ প্রতিদিন রেল পরিষেবা ব্যবহার করেন। বিপুল সংখ্যক মানুষ ট্রেনে যাতায়াত করে। এমন পরিস্থিতিতে আপনি যদি এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়ার জন্য টিকিট বুক করেন, তাহলে কিছু নিয়ম জানা আপনার জন্য খুবই জরুরি।

আইআরসিটিসি অনেক কাজের
মানুষজন আইআরসিটিসি (IRCTC)-এর মাধ্যমে ট্রেনের টিকিট বুক করেন। এর জন্য প্রথমে আপনাকে IRCTC-এ একটি লগ ইন অ্যাকাউন্ট তৈরি করতে হবে। যদি আপনার অ্যাকাউন্ট ইতিমধ্যেই তৈরি হয়ে থাকে, তাহলে আপনি সহজেই ডবল টিকিট বুক করতে পারবেন।

আরও পড়ুন: জন্মশতবর্ষে সত্যজিৎ-চিদানন্দ-জানকসোকে স্মরণ করবে কলকাতা ফিল্ম ফেস্টিভ্যাল

আরও পড়ুন: দেখা দিলেন শাহরুখ খান, আরিয়ান জামিন পাওয়ার পর এই প্রথম

আসলে IRCTC আপনাকে একটি অ্যাকাউন্ট থেকে প্রতি মাসে ৬টি টিকিট বুক করার সুবিধা দেয়। কিন্তু আপনি যদি আপনার অ্যাকাউন্টকে আধার কার্ডের সঙ্গে লিঙ্ক করেন, তাহলে আপনি প্রতি মাসে ডাবল টিকিট অর্থাৎ ১২টি টিকিট বুক করতে পারবেন।

আপনি যদি আপনার আইআরসিটিসি অ্যাকাউন্টকে আধার কার্ডের সঙ্গে লিঙ্ক করতে চান তবে এর পদ্ধতিটি খুব সহজ। আপনাকে শুধু কিছু ধাপ মেনে চলতে হবে। এবং আপনার অ্যাকাউন্ট আধার কার্ডের সঙ্গে লিঙ্ক করা হবে। আসুন জেনে নেই সেই পদক্ষেপগুলো।

আধার কার্ডের সঙ্গে কীভাবে আইআরসিটিসি অ্যাকাউন্ট লিঙ্ক করবেন তা জানুন
১ - প্রথমে IRCTC এর অফিসিয়াল ওয়েবসাইট, irctc.co.in-এ যান। 
২ - এখন আপনি সেখানে ডান পাশে Link Your Aadhar অপশন দেখতে পাবেন। এটিতে ক্লিক করুন।
৩ - এখন Aadhar KYC পেজ আসবে, যেখানে আপনাকে সেখানে আধার কার্ডে লেখা আপনার নাম পূরণ করতে হবে। আধার নম্বর দিতে হবে।
৪ - এর পরে আপনার রেজিস্ট্রার্ড মোবাইল নম্বরে OTP আসবে।
৫- OTP আসার পরে, একটি পপআপ বার্তা আসবে যা নিশ্চিত করবে যে আপনার অ্যাকাউন্টটি আধার কার্ডের সাথে লিঙ্ক করা হয়েছে। এখন আপনি IRCTC ওয়েবসাইট থেকে প্রতি মাসে ১২ টি টিকিট বুক করতে পারবেন।