scorecardresearch
 

KIFF 2022 : জন্মশতবর্ষে সত্যজিৎ-চিদানন্দ-জানকসোকে স্মরণ করবে কলকাতা ফিল্ম ফেস্টিভ্যাল

KIFF 2022: জানুয়ারি মাসের ৭ তারিখে শুরু হচ্ছে ২৭তম কলকাতা ফিল্ম ফেস্টিভ্যাল। করোনা সংক্রমণের কারণে এ বার সময় পিছিয়ে দেওয়া হয়েছে। উৎসব চলবে ১৪ জানুয়ারি পর্যন্ত।

Advertisement
মিকলোস জানকসো, চিদানন্দ দাশগুপ্ত এবং সত্যজিৎ রায় মিকলোস জানকসো, চিদানন্দ দাশগুপ্ত এবং সত্যজিৎ রায়
হাইলাইটস
  • এ বছর সিনেমা জগতের তিন বিশিষ্ট ব্য়ক্তিত্বের জন্মশতবর্ষ
  • কলকাতা ফিল্ম ফেস্টিভ্যাল তাঁদের স্মরণ করবে
  • তাঁরা হলেন সত্যজিৎ রায়, চিদানন্দ দাশগুপ্ত এবং মিকলোস জানকসো

KIFF 2022: এ বছর সিনেমা জগতের তিন বিশিষ্ট ব্য়ক্তিত্বের জন্মশতবর্ষ। কলকাতা ফিল্ম ফেস্টিভ্যাল (Kolkata International Film Festival বা KIFF 2022) তাঁদের স্মরণ করবে। তাঁরা হলেন সত্যজিৎ রায় (Satyajit Ray), চিদানন্দ দাশগুপ্ত (Chidananda Dasgupta) এবং মিকলোস জানকসো (Hungarian Director Miklos Jancso)। তাঁদের তৈরি ছবি-তথ্যচিত্র দেখানো হবে। এর পাশাপাশি প্রদর্শিত হবে তাঁদের ওপর তৈরি ছবি এবং ডকুমেন্টরি।

জানুয়ারির ৭ তারিখে শুরু
জানুয়ারি মাসের ৭ তারিখে শুরু হচ্ছে ২৭তম কলকাতা ফিল্ম ফেস্টিভ্যাল (Kolkata International Film Festival)। করোনা সংক্রমণের কারণে এ বার সময় পিছিয়ে দেওয়া হয়েছে। উৎসব চলবে ১৪ জানুয়ারি পর্যন্ত।

আরও পড়ুন: রাত-বিরেতে ঘুঙুরের শব্দ, ধূপধুনোর গন্ধও, শান্তিপুরের সেই বাড়িতে যাবেন?

সত্যজিৎ রায়
এবার কলকাতা ফিল্ম ফেস্টিভ্যাল (KIFF 2022)-এ সত্যজিৎ রায় (Satyajit Ray)-এর বেশ কয়েকটি সিনেমা দেখানো হবে। জন্মশতবর্ষে তাঁকে শ্রদ্ধা জানাতে এই উদ্যোগ। তিনি ১৯২১ সালের ২ মে জন্ম গ্রহণ করেছিলেন। কলকাতা ফিল্ম ফেস্টিভ্যালে উদ্বোধনী সিনেমা হিসেবে দেখানো হবে অরণ্য়ের দিনরাত্রি। এর পাশাপাশি তাঁর আরও বেশ কয়েকটি সিনেমা-তথ্যচিত্র দেখানো হবে। 

আরও পড়ুন: দুয়ারে COVID ভ্যাকসিন সার্টিফিকেট, এই নম্বরে হোয়াটসঅ্য়াপ করলেই

সেগুলির মধ্যে রয়েছে পথের পাঁচালি, পরশ পাথর, নায়ক, শতরঞ্জ কে খিলাড়ি, সোনার কেল্লা, হীরক রাজার দেশে, গুপী গাইন বাঘা বাইন, রবীন্দ্রনাথ, দ্য ইনার আই, বালা, সুকুমার রায়, টু, সদগতি। 

সত্যজিৎ রায় (Satyajit Ray)-এর ওপর তৈরি উৎপলেন্দু চক্রবর্তীর তথ্য়চিত্র মিউজিক অফ সত্যজির রে, গৌতম ঘোষের তৈরি রে: লাইফ অ্য়ান্ড ওয়ার্ক অফ সত্যজিৎ রে, শ্যাম বেনেগালের সত্যজিৎ রে, ভগবান দাস গর্গের ক্রিয়েটিভ আর্টিস্ট অফ ইন্ডিয়া সত্যজিৎ রে দেখানো হবে। 

আরও পড়ুন: বাঁদরদের জন্য গাছ লাগানো বিশেষ ব্রিজ, আরামে করবে রাস্তা পার

Advertisement

মিকলোস জানকসো
হাঙ্গেরির পরিচালক মিকলোস জানকসো (Hungarian Director Miklos Jancso)-র ইলেক্টা, মাই লাভ দেখতে পারবেন কলকাতা সিনেমাপ্রেমীরা। এটি ১৯৭৪ সালের একটি ছবি। ৭০ মিনিটের সিনেমাটিতে রয়েছে মাত্র ১২টি টেক। ১৯৭৫ সালের কান ফিল্ম ফেস্টিভ্যালে এই সিনেমা দেখানো হয়েছিল। 

আরও পড়ুন: নলেন গুড় হুড়মুড়িয়ে ওজন কমিয়ে দেয়? বিশেষজ্ঞরা বলছেন...

মিকলোস জানকসোর জন্ম ১৯২১ সালের ২৭ সেপ্টেম্বর। হাঙ্গেরির ভাকে। ষাটের দশকে দ্য রাউন্ড আপ, দ্য রেড অ্য়ান্ড দ্য হোয়াইট এবং রেড সাল্ম সিনেমার মধ্য দিয়ে তিনি জনপ্রিয়তা পান। তাঁর সিনেমায় বার বার ফিরে এসেছে ক্ষমতার অপব্যবহার। 

আরও পড়ুন: সরকারি বাসে ২০ তাজা বোমা, একটু এদিক-ওদিক হলেই...

চিদানন্দ দাশগুপ্ত
এই বছর আরও এক চলচ্চিত্র ব্যক্তিত্বের জন্মশতবর্ষ। তিনি চিদানন্দ দাশগুপ্ত (Chidananda Dasgupta)। ১৯২১ সালের ২০ নভেম্বর তিনি তৎকালীন অসমের শিলিংয়ে জন্মেছিলেন।

সত্যজিৎ রায়, আর পি গুপ্ত, বংশী চন্দ্রগুপ্ত, হরিসাধন দাশগুপ্ত মিলে তৈরি করেছিলেন কলকাতা ফিল্ম সোসাইটি। ফিল্মৎসবে তাঁর নির্দেশিত আমোদিনী এবং পোর্ট্রেট অফ আ সিটি দেখানো হবে। 

২০২০ সালে করোনার জন্য কলকাতা ফিল্ম ফেস্টিভ্যাল পিছিয়ে দেওয়া হয়েছিল। সাধারণত তা হয় নভেম্বর মাসের ১০-১৭ তারিখে। ২০২০ সালে তা করা হয়নি। তার বদলে হয়েছে ২০২১ সালের জানুয়ারি মাসে।

 

Advertisement