scorecardresearch
 

দেশে ১৮ জোড়া ট্রেনে সস্তার এসি কোচ, এ রাজ্যে কোন রুটের-কটি ট্রেনে মিলবে?

ভারতীয় রেলওয়ে যাত্রীদের আরামদায়ক এবং ভাল রেল যাত্রার অনুভূতি দেওয়ার জন্য পূর্ব-মধ্য রেল পাটনা এবং রাজেন্দ্রনগর টার্মিনাল থেকে শুরু হওয়া পূর্ব মধ্য রেলের ১৮ জোড়া ট্রেন অর্থাৎ ৩৬ টি ট্রেনে ৩টি করে অতিরিক্ত আধুনিকতম সস্তার বাতানুকূল কোচ লাগানোর সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে আমাদের রাজ্য পশ্চিমবঙ্গের উপর দিয়ে যাওয়া ট্রেনও রয়েছে। আসুন দেখে নিই কোন কোন ট্রেনে মিলবে এই সুবিধা?

Advertisement
৩৬টি ট্রেনে লাগানো হচ্ছে সস্তার এসি কোচ ৩৬টি ট্রেনে লাগানো হচ্ছে সস্তার এসি কোচ
হাইলাইটস
  • দেশে ১৮ জোড়া ট্রেনে সস্তার এসি কোচ লাগানো হচ্ছে
  • এ রাজ্যেরও একাধিক ট্রেনে মিলবে সুবিধা?
  • সাধারণ এসি ৩ টায়ার কোচ থেকে সস্তা হবে এই কোচগুলি

একটা সময় ছিল যখন রেলের এসি কোচে সফর করা লোকেদের সমীহের চোখে দেখা হতো। মনে করা হতো তারা বেশ ধনী। কিন্তু গত বেশ কিছু বছর ধরে রেলের পলিসিতে কিছু বদল আনার ফলে এখন সাধারণ মধ্যবিত্ত লোকেরাও এসি কোচে সফর করতে পারেন। এখন রেলের তরফে বেশ কিছু ট্রেনে আরও তিনটি এমন এসি কামরা রাখা হয়েছে, যা সাধারণ থ্রি এসি থেকেও সস্তা।

১৮ জোড়া ট্রেনে লাগানো হচ্ছে সস্তার এসি কোচ

এখন ভারতীয় রেলওয়ে যাত্রীদের আরামদায়ক এবং ভাল রেল যাত্রার অনুভূতি দেওয়ার জন্য পূর্ব-মধ্য রেল পাটনা এবং রাজেন্দ্রনগর টার্মিনাল থেকে শুরু হওয়া পূর্ব মধ্য রেলের ১৮ জোড়া ট্রেন অর্থাৎ ৩৬ টি ট্রেনে ৩টি করে অতিরিক্ত আধুনিকতম সস্তার বাতানুকূল কোচ লাগানোর সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে আমাদের রাজ্য পশ্চিমবঙ্গের উপর দিয়ে যাওয়া ট্রেনও রয়েছে। এখন আমরা দেখে নিই কোন কোন ট্রেনগুলিতে তিনটি করে এসি সস্তার কামরা দেওয়া হচ্ছে।

১. পাটনা-কোটা-পাটনা এক্সপ্রেসে, পাটনা থেকে ২৪ সেপ্টেম্বর থেকে এবং কোথা থেকে ২৫ সেপ্টেম্বর থেকে অতিরিক্ত এসি কোচ চালু হয়েছে।

২. রাজেন্দ্রনগর টার্মিনাল-নিউ দিল্লি-রাজেন্দ্রনগর টার্মিনাল সম্পূর্ণ ক্রান্তি এক্সপ্রেস রাজেন্দ্রনগর টার্মিনাল থেকে ২৭ সেপ্টেম্বর এবং নতুন নিউ দিল্লি থেকে ২৮ সেপ্টেম্বর সস্তার এসি কোচ পাবে।

৩. পাটলিপুত্র-এমভিটি বেঙ্গালুরু-পাটলিপুত্র এক্সপ্রেসে পাটলিপুত্র থেকে ২৩ সেপ্টেম্বর এবং বেঙ্গালুরু থেকে ২৬ সেপ্টেম্বর এসি কোচ লাগানো হচ্ছে।

৪. পাটলিপুত্র-চন্ডিগড়-পাটলিপুত্র এক্সপ্রেস পাটলিপুত্র থেকে ২১ সেপ্টেম্বর শুরু হয়েছে এবং ২২ সেপ্টেম্বর চন্ডিগড় থেকে এই অতিরিক্ত এসি কোচওয়ালা ট্রেন চালু হয়েছে।

৫. পাটনা-জম্মু তাওয়াই-পাটনা অর্চনা এক্সপ্রেস পাটনা থেকে ২৭ এবং জম্মু তাওয়াই থেকে ২৮ সেপ্টেম্বর এই সুযোগ সুবিধা ওয়ালা এসি কোচ লাগানো হচ্ছে।

Advertisement

৬. পাটনা-লোকমান্য তিলক ট্রেনটি পাটনা থেকে ২০ সেপ্টেম্বর এবং লোকমান্য তিলক থেকে ২২ সেপ্টেম্বর এই অতিরিক্ত এসি কোচ লাগানো হচ্ছে।

৭. রাজেন্দ্রনগর টার্মিনাল-আজমের-রাজেন্দ্রনগর টার্মিনাল এক্সপ্রেস রাজেন্দ্রনগর টার্মিনাল থেকে ৫ সেপ্টেম্বর এবং আজমের থেকে ৭ সেপ্টেম্বর লাগানো হচ্ছে।

৮. রাজেন্দ্রনগর টার্মিনাল-ডিব্রুগড়-রাজেন্দ্রনগর টার্মিনাল এক্সপ্রেস রাজেন্দ্রনগর টার্মিনাল থেকে ১ অক্টোবর এবং ডিব্রুগড় থেকে ৩ অক্টোবর থেকে এসি কোচ লাগানো হচ্ছে।

৯. রাজেন্দ্রনগর-টার্মিনাল নিউ জলপাইগুড়ি-রাজেন্দ্রনগর টার্মিনাল ট্রেনটিতে রাজেন্দ্রনগর থেকে ১ অক্টোবর থেকে এবং নিউ জলপাইগুড়ি থেকে ২ অক্টোবর থেকে এসি কোচ লাগানো হচ্ছে।

১০. রাজেন্দ্রনগর টার্মিনাল-কামাক্ষা রাজেন্দ্রনগর-টার্মিনাল এক্সপ্রেস ট্রেনে রাজেন্দ্রনগর টার্মিনাল থেকে ২ অক্টোবর এবং কামাখ্যা থেকে ৪ অক্টোবর এসি কোচ লাগছে।

১১. রাজেন্দ্রনগর টার্মিনাল-বাংকা-রাজেন্দ্রনগর টার্মিনাল এক্সপ্রেস এ ২৬ সেপ্টেম্বর রাজেন্দ্রনগর থেকে এবং ২৭ সেপ্টেম্বর বাংকা থেকে এই ট্রেন অতিরিক্ত কোচ পাচ্ছে।

১২. রাজেন্দ্রনগর টার্মিনাল-দুর্গ-রাজেন্দ্রনগর টার্মিনাল এক্সপ্রেস ২৯ সেপ্টেম্বর রাজেন্দ্রনগর থেকে এবং ১ অক্টোবর দূর্গ থেকে এসি কোচ পাচ্ছে।

১৩. বৈরানি-জম্মু তাওয়াই-মৌর্য ধ্বজ এক্সপ্রেস ২৩ অক্টোবর থেকে এসি কোচ পাচ্ছে।

১৪. বাপু ধাম-মতিহারী-আনন্দবিহার টার্মিনাল এক্সপ্রেস ২৩ অক্টোবর থেকে এসি কোচ পাচ্ছে।

১৫. রক্সৌল-আনন্দবিহার টার্মিনাল এক্সপ্রেস ২৩ অক্টোবর থেকে এবং ফিরতি ট্রেনটি ২৮ অক্টোবর থেকে এসি কোচ পাচ্ছে।

১৬. আরও একটি রক্সৌল-আনন্দবিহার টার্মিনাল এক্সপ্রেস ২৭ অক্টোবর থেকে এসি কোচ পাচ্ছে।

১৭. অন্যদিকে জয়নগর-অমৃতসর-রক্সৌল এক্সপ্রেস ২০ সেপ্টেম্বর থেকে এসি খোঁজ লাগানো হয়ে গেছে।

১৮. জয়নগর-অমৃতসর স্পেশাল ট্রেনেও এসি কোচ লাগানো হয়ে গেছে।

নরমাল এসি এবং ইকোনমিক কোচ এর মধ্যে দামের পার্থক্য

এই সস্তা এসি রেল যাত্রা পরিষেবা নতুন এই বাতানুকুল ৩এসির ইকোনমি ভাড়া নিয়মিত ৩ এসি কোচের চেয়ে কম। এসি থার্ড ক্লাস এর তুলনায় থ্রি-এসি ইকোনমি শ্রেণি এক্সপ্রেস ট্রেনের স্লিপার ক্লাস এর ২.৪ গুণ রাখা হয়েছে। যেখানে বর্তমান এসি থার্ড ক্লাসের বেস ফেয়ার স্লিপার ক্লাস এর ভাড়ার চেয়ে ২.৬ গুন বেশি।

 

Advertisement