scorecardresearch
 

Train Ticket Cancellation Charges: ট্রেনের টিকিট কখন ক্যান্সেল করলে কত টাকা কাটে রেল? বহু মানুষই যে ভুলটি করেন

দেশে প্রতিদিন কোটি কোটি মানুষ ভারতীয় ট্রেনে যাতায়াত করেন। দেশের সংযোগে ভারতীয় রেলের একটি গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। এই কারণে, ভারতীয় রেলকে দেশের লাইফলাইনও বলা হয়।

Advertisement
Train Ticket Cancellation Charges Train Ticket Cancellation Charges
হাইলাইটস
  • ভারতীয় রেলকে দেশের লাইফলাইনও বলা হয়
  • । দেশের সংযোগে ভারতীয় রেলের একটি গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। এই কারণে, ভারতীয় রেলকে দেশের

দেশে প্রতিদিন কোটি কোটি মানুষ ভারতীয় ট্রেনে যাতায়াত করেন। দেশের সংযোগে ভারতীয় রেলের একটি গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। এই কারণে, ভারতীয় রেলকে দেশের লাইফলাইনও বলা হয়। অনেক ট্রেনে খুব ভিড়। এমন পরিস্থিতিতে, অনেকে ভ্রমণের আগে তাঁদের আসন সংরক্ষণ করেন। তবে কখনও কখনও পরিকল্পনা পরিবর্তন বা অন্য কোনও কারণে যাত্রীরা তাঁদের টিকিট বাতিল করতে বাধ্য হন। এটি লক্ষণীয় যে ভারতীয় রেল ট্রেনের টিকিট বাতিলের জন্য চার্জ নেয়।

আজ আমরা আপনাকে টিকিট বাতিলের জন্য ভারতীয় রেল আপনাকে কত টাকা ফেরত দেয় সে সম্পর্কে বলব। আপনি যদি এই সম্পর্কে জানেন না, তাহলে এই খবরটি বিশেষভাবে আপনার জন্য। আসুন এ সম্পর্কে বিস্তারিত জানি। 

আপনি যদি ট্রেন ছাড়ার ৪৮ ঘণ্টা আগে আপনার নিশ্চিত টিকিট বাতিল করেন। এই পরিস্থিতিতে, এসি ফার্স্ট ক্লাস এবং এক্সিকিউটিভ ক্লাসের নিশ্চিত টিকিটের উপর যাত্রী প্রতি ২৪০ টাকা ক্যান্সেলেশন চার্জ কাটা হবে।

আরও পড়ুন

আপনার টিকিট সেকেন্ড এসিতে থাকলে আপনি যদি আপনার টিকিট বাতিল করেন, তাহলে জনপ্রতি ২০০ টাকা ক্যান্সেলেশন চার্জ কাটা হবে। এটি ছাড়াও, আপনি যদি থার্ড এসি চেয়ার বা থার্ড এসি ইকোনমিতে আপনার টিকিট বুক করে থাকেন তাহলে আপনার থেকে ১৮০ টাকা বাতিল করার চার্জ কেটে নেওয়া হবে।

আপনার টিকিট যদি স্লিপার ক্লাসে থাকে। এই পরিস্থিতিতে, আপনি যদি আপনার টিকিট বাতিল করেন, ভারতীয় রেল ১২০ টাকা বাতিল করার চার্জ নেবে। যেখানে দ্বিতীয় শ্রেণিতে, বাতিলকরণ চার্জ ৬০ টাকা নির্ধারণ করা হয়েছে।

Advertisement