scorecardresearch
 

Instant Loan পাওয়ার আশায় প্রতারকদের ফাঁদে পা দিচ্ছেন না তো!

সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্কের (RBI) পক্ষ থেকে এ বিষয়ে দেশের মানুষকে সতর্ক করে দেওয়া হয়েছে। চলুন এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক...

Advertisement
—প্রতীকী ছবি। —প্রতীকী ছবি।
হাইলাইটস
  • করোনা মহামারির ফলে মানুষের আর্থিক পরিস্থিতির অনেকটাই অবনতি হয়েছে।
  • করোনা মহামারির ফলে নানা সঙ্কটের মোকাবিলায় ঋণের প্রয়োজন বেড়েছে।
  • অপরিচিত, সংস্থা, অ্যাপ থেকে ঋণ নেওয়া KYC দেওয়া থেকে বিরত থাকুন।

করোনা মহামারির ফলে মানুষের আর্থিক পরিস্থিতির অনেকটাই অবনতি হয়েছে। মানুষের হাতে নগদের জোগান কমেছে। ফলে নানা সঙ্কটের মোকাবিলায় ঋণের প্রয়োজন বেড়েছে। কিন্তু ঋণ পেতে গিয়েও নাজেহাল হতে হচ্ছে সাধারণ মানুষকে। এই পরিস্থিতিতে ইদানীং অনেক নন-ব্যাঙ্কিং আর্থিক সংস্থা (NBFC) মাত্র ২-৩ মিনিটেই স্বল্পমেয়াদী ব্যক্তিগত ঋণ দেওয়ার দাবি করে।

অনেক নন-ব্যাঙ্কিং আর্থিক সংস্থার (NBFC) থেকেই বর্তমানে দেশের হাজার হাজার মানুষ অল্প সময়ের মধ্যে ঘরে বসেই স্বল্পমেয়াদী ব্যক্তিগত ঋণ পেয়েও যাচ্ছেন। সিবিল স্কোর বা ক্রেডিট স্কোর এবং শপিং প্যাটার্নের ভিত্তিতে এই ব্যক্তিগত ঋণ পাওয়া যায়। বেতনভোগী বা চাকুরিজীবী, ক্ষুদ্র ব্যবসায়ী বা এমনই নানা পেশার সঙ্গে যুক্ত অসংখ্য মানুষ সহজেই তাঁর ক্রেডিট স্কোর এবং শপিং প্যাটার্নের ভিত্তিতে ৫ হাজার থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত ব্যক্তিগত ঋণ পেয়ে যান। তাহলে সমস্যা কোথায়?

ভারতীয়দের বার্ষিক গড় আয় মাথাপিছু কমেছে প্রায় ১০,০০০ টাকা!

সমস্যা হল, মাত্র ২-৩ মিনিটেই স্বল্পমেয়াদী ব্যক্তিগত ঋণ দেওয়ার টোপ দিয়ে এমন অনেক সংস্থাই এখন চড়া সুদে বাজারে টাকা খাটাচ্ছে। এদের অনেকেই কাছেই রিজার্ভ ব্যাঙ্কের মতো নিয়ন্ত্রকের ছাড়পত্র নেই। ফলে বাড়ছে প্রতারনা আর হয়রানির ঝুঁকি। সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্কের (RBI) পক্ষ থেকে এ বিষয়ে দেশের মানুষকে সতর্ক করে দেওয়া হয়েছে।

চলতি অর্থবর্ষে বদলাবে অর্থনীতির হাল? নজরে নির্মলার বাজেট ২০২১

কেবলমাত্র ঋণগ্রহীতারা Google Play Store থেকে এই ধরনের অ্যাপ্লিকেশন ডাউনলোড করার সময়, অ্যাপে দেওয়া শর্তটি মেনে নেন। ফলে ওই অ্যাপ (বা ওই ঋণদাতা সংস্থা) ঋণগ্রহীতাদের ব্যক্তিগত বিবরণ (ফটো গ্যালারি) এবং ফোন কনট্যাক্টস ইত্যাদি জরুরি ও গোপনীয় তথ্যের নাগাল পেয়ে যায়। এর পর ঘন ঘন ফোন, মেসেজ ইত্যাদির উপদ্রব বাড়তে থাকে।

Advertisement

এই ধরনের অ্যাপ্লিকেশনগুলি থেকে পাওয়া ঋণে বার্ষিক প্রায় ৩০ শতাংশ থেকে ৩৫ শতাংশ হারে সুদ নেওয়া হয়। এর উপর রয়েছে মোটা অঙ্কের প্রসেসিং ফি। যেমন, কোনও ব্যক্তি ৫,০০০ টাকার ঋণ নিলে, প্রসেসিং ফি আর GST চার্জ কেটে হাতে পান মাত্র ৩,৫০০-৩,৮০০ টাকা। আরও ভয়ের বিষয় হল, নির্ধারিত তারিখে ঋণের কিস্তি না মেটালে প্রতিদিন প্রায় ৩,০০০ টাকা পর্যন্ত জরিমানা করা হয়।। ফলে নির্ধারিত সময় পেরিয়ে গেলেও ঋণগ্রহীতারা ঋণ পরিষোধ করে উঠতে পারেন না।

তাই তাৎক্ষনিক স্বল্পমেয়াদী ব্যক্তিগত ঋণ (Instant Personal Loan) নেওয়ার আগে যে সংস্থা থেকে ঋণ নিচ্ছেন, সেটি রিজার্ভ ব্যাঙ্ক (RBI) অনুমোদিত কিনা তা যাচাই করে নিতে হবে। মাত্র ২-৩ মিনিটেই মোটা অঙ্কের ঋণ পাওয়ার প্রলভনে পা না দিয়ে দেখে নিতে হবে এর সুদের হার কত। ঋণের কিস্তি দিতে দেরি হলে কত পরিমাণ জরিমানা করা হবে, তা ভাল করে জেনে নেওয়া জরুরি। অপরিচিত, সংস্থা, অ্যাপ থেকে ঋণ নেওয়া KYC দেওয়া থেকে বিরত থাকুন।
 

Advertisement